সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৩ জুন ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৫ পিএম, ২৩ জুন ২০২৪

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

চীনে ভারী বৃষ্টিতে ভূমিধস, নিহত ৮

চীনের মধ্যঅঞ্চলে ভারী বৃষ্টিতে ভূমিধসে অন্তত ৮ জনের মৃত্যু হয়েছে। দেশটির অনেক এলাকাতেই বৈরী আবহাওয়ার পূর্বাভাস দেওয়া হয়েছে। রোববার (২৩ জুন) চীনের রাষ্ট্রীয় গণমাধ্যমের খবরে এই তথ্য জানানো হয়েছে।

বিমানবন্দরে পৌঁছে না দেওয়ায় প্রেমিকের বিরুদ্ধে মামলা

প্রেমিক-প্রেমিকার সম্পর্ক টিকিয়ে রাখাটা বেশ কঠিন। এর জন্য একে অপরের প্রতিশ্রুতি পূরণ করা জরুরি। মৌখিক প্রতিশ্রুতি ঠিকঠাক পূরণ না হলে দুজনের মধ্যে অনেক সময় ঝগড়াঝাটি হতে পারে। কিন্তু নিউজিল্যান্ডের এক নারী বিষয়টিকে আরও গুরুতর হিসেবে নিয়েছেন। পূর্ব প্রতিশ্রুতি অনুযায়ী তাকে বিমানবন্দরে পৌঁছে দিতে না আসায় প্রেমিকের বিরুদ্ধে সোজা মামলা ঠুঁকে দিয়েছেন তিনি।

খরচ বেড়ে যাওয়ায় কম মাংস খাচ্ছেন আর্জেন্টাইনরা

ভালো নেই লাতিন আমেরিকার দেশ আর্জেন্টিনার অর্থনীতি। দীর্ঘদিন ধরেই উচ্চ মূল্যস্ফীতি ও অর্থনৈতিক মন্দারকবলে দেশটি। ব্যয় বেড়েছে সব ক্ষেত্রে। এমন পরিস্থিতিতে দেশটির মানুষ খরচের লাগাম টানতে গরুর মাংস (বিফ) খাওয়া কমিয়ে দিয়েছে।

অফিসে দেরি করে এলে কাটা যাবে ছুটি

সরকারি কর্মচারীদের জন্য নতুন আদেশ জারি করেছে ভারতের মোদী সরকার। অফিসে দেরি করে প্রবেশের ক্ষেত্রে এবার কঠোর পদক্ষেপ নেওয়া হয়েছে।

যেভাবে একটিও গুলি খরচ না করে তাওয়াইন দখল করতে পারে চীন

চীনের সামরিক বাহিনী তাইওয়ানকে বাকি বিশ্ব থেকে বিচ্ছিন্ন করে দিতে পারে, তাদের অর্থনীতিকে পঙ্গু করে দিতে পারে এবং গণতান্ত্রিক দ্বীপটিকে বেইজিংয়ের কমিউনিস্ট পার্টির হাতে তুলে দিতে বাধ্য করতে পারে। আর এসবই চীন করতে পারে একটিও গুলি খরচ না করেই। সম্প্রতি ওয়াশিংটন-ভিত্তিক একটি থিংক ট্যাংকের বরাতে এ তথ্য জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন।

পারমাণবিক অস্ত্র ব্যবহারের নীতি সংশোধন করতে পারে রাশিয়া

পারমাণবিক অস্ত্র ব্যবহারের ক্ষেত্রে প্রত্যেকটি দেশের একটি নীতি রয়েছে। যেমন কখন ব্যবহার হবে ও কার নির্দেশে ব্যবহার হবে তা আইনের মাধ্যমে নির্ধারিত।

১৬ হজ এজেন্সির লাইসেন্স বাতিল করলো মিশর

এ বছর সৌদি আরবে হজ করতে গিয়ে মারা গেছেন এক হাজারের বেশি হজযাত্রী। তাদের মধ্যে অধিকাংশই মিশরের নাগরিক। এসব হজযাত্রীর মৃত্যুর জন্য দায়ী অভিযোগে ১৬টি হজ এজেন্সির লাইসেন্স বাতিল করেছে মিশরীয় সরকার। শুধু তা-ই নয়, এজেন্সিগুলোর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়ারও নির্দেশ দিয়েছে তারা।

গ্রিসে ছড়িয়ে পড়ছে ভয়াবহ দাবানল

গ্রিসের দুইটি দ্বীপসহ বেশ কিছু এলাকায় ছড়িয়ে পড়েছে ভয়াবহ দাবানল। আগুন নিয়ন্ত্রণে কাজ করছে শত শত ফায়ার ফাইটার। কর্তৃপক্ষ সতর্ক করে জানিয়েছে, নতুন কিছু অঞ্চলেও ছড়াতে পারে দাবানল। মূলত ঝোড়ো বাতাসের কারণে আগুন ছড়াচ্ছে।

ইসরায়েলের সামরিক ঘাঁটিতে হামলা চালিয়েছে হিজবুল্লাহ

লেবাননভিত্তিক হিজবুল্লাহ সংগঠন রোববার জানিয়েছে, তারা ইসরায়েলের উত্তরাঞ্চলের একটি সামরিক ঘাঁটিতে হামলা চালিয়েছে। হিজবুল্লাহর এক কমান্ডারকে হত্যার প্রতিশোধ হিসেবেই সশস্ত্র ড্রোন দিয়ে ওই হামলা চালানো হয়েছে। বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

এমএসএম/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।