সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৯ জুন ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫২ পিএম, ১৯ জুন ২০২৪

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

তীব্র তাপপ্রবাহের মধ্যে এ বছর ৫৫০ হজযাত্রীর মৃত্যু
শেষ হয়েছে এ বছরের হজের আনুষ্ঠানিক কার্যক্রম। তীব্র তাপপ্রবাহের মধ্যেই শুরু হয় হজ। ফলে চলতি মৌসুমে অন্তত ৫৫০ হজযাত্রীর মৃত্যু হয়েছে। নিহতদের মধ্যে ৩২৩ জনই মিশরীয়, যাদের অধিকাংশই তাপপ্রবাহজনিত কারণে মারা গেছেন।

ঈদ শেষেও বাংলাদেশি পর্যটকে গিজগিজ করছে কলকাতা নিউমার্কেট
বাংলাদেশিদের কাছে অন্যতম পছন্দের বেড়ানোর জায়গা কলকাতা। সারা বছরই পশ্চিমবঙ্গের রাজধানীতে বাংলাদেশি পর্যটকদের আনাগোনা লক্ষ্য করা যায়। ঈদ বা পূজার সময়ে তাদের ভিড় বেড়ে যায় কয়েকগুণ। এবারও তার ব্যতিক্রম নয়। এব বছর ঈদুল আজহার ছুটিতে কলকাতার নিউমার্কেট চত্বর ছিল বাংলাদেশি পর্যটকে ঠাসা। ঈদ শেষ হলেও সেই দৃশ্যের কোনো পরিবর্তন হয়নি।

নির্বাচনের আগে ৫ লাখ অভিবাসীকে বৈধতা দিচ্ছেন বাইডেন!
চলতি বছরের নভেম্বরে হতে যাওয়া নির্বাচনের আগে ৫ লাখ অভিবাসীকে বৈধতা দিতে চলেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। যুক্তরাষ্ট্রে কমপক্ষে ১০ বছর ধরে বসবাসকারী দম্পতিরা এই বৈধতা পাবেন। প্রেসিডেন্ট নির্বাচনের আগে বাইডেন প্রশাসনের এমন সিদ্ধান্তকে খুবই কার্যকর হিসেবে আখ্যা দিয়েছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

উত্তর কোরিয়ায় পুতিন, বিমানবন্দরে স্বাগত জানালেন কিম
উত্তর কোরিয়া সফরে গেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বুধবার (১৯ জুন) সকালের দিকে পিয়ংইয়ং পৌঁছান তিনি। বিমানবন্দরে আগে থেকেই অপেক্ষা করছিলেন কিম জং উন। পরে সেখানে পুতিনকে স্বাগত জানান কিম।

রাখাইনে মিয়ানমার সেনাবাহিনীর বিমান হামলায় নিহত ৬
মিয়ানমারের রাখাইন রাজ্যে জান্তা বাহিনীর বিমান হামলায় ছয়জন বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। গত তিন দিনে টাংআপ শহরে চালানো হামলায় এই হতাহতের ঘটনা ঘটে। থাইল্যান্ড-ভিত্তিক বার্মিজ সংবাদমাধ্যম ইরাবতির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

দিল্লিতে তীব্র গরম, হিটস্ট্রোকে ৫ জনের মৃত্যু
তীব্র গরমে গত দুই দিনে ভারতের রাজধানী নয়া দিল্লিতে পাঁচজনের মৃত্যু হয়েছে। তাছাড়া কমপক্ষে ১২ জন দিল্লির রাম মনোহর লোহিয়া হাসপাতালে লাইফ সাপোর্টে রয়েছেন। সেই সঙ্গে দিল্লির অন্যান্য হাসপাতালেও হিটস্ট্রোকে আক্রান্ত হয়ে ভর্তি হচ্ছেন অনেকে।

কখনোই রাজনীতিতে নামবেন না বারাক ওবামার ২ মেয়ে
বাবা যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট, মায়ের সঙ্গেও রয়েছে রাজনৈতিক যোগসূত্র। কিন্তু তারপরও, কখনোই রাজনীতির ময়দানে দেখা যাবে না বারাক ওবামার দুই মেয়েকে। এই কথা নিজেই জানিয়েছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট।

কলকাতায় হঠাৎ অর্ধেকে নামলো চামড়ার দাম
সারা বিশ্বের মতো পশ্চিমবঙ্গেও উদযাপিত হয়েছে ঈদুল আজহা। মুসলিমদের অন্যতম প্রধান এই ধর্মীয় উৎসবে পশু কোরবানির নিয়ম রয়েছে। এ কারণে এটিকে কোরবানির ঈদও বলা হয়ে থাকে। পশ্চিমবঙ্গে সাধারণত পশু কোরবানি হয় মসজিদগুলোতে। যারা কোরবানি করেন, তারা নিজেদের পশুগুলো আশপাশের মসজিদে দিয়ে আসেন। সেখানেই কোরবানি করা হয়। ভাগ-ভাটোয়ারা শেষে পড়ে থাকে পশুর চামড়া। সেগুলো বিক্রি করে দেওয়া হয়।

হুথির হামলায় ডুবে গেলো গ্রিক জাহাজ
ইয়েমেনের ইরান-সমর্থিত সামরিক গোষ্ঠী হুথির হামলার এক সপ্তাহ পরে গ্রিসের মালিকানাধীন একটি জাহাজ ডুবে গেছে। বুধবার (১২ জুন) লোহিত সাগর দিয়ে যাওয়া কয়লাবাহী ওই জাহাজে হামলা চালায় হুথি। তবে এই ঘটনায় হতাহতের কোনো খবর পাওয়া যায়নি। তবে হামলার সময় ইঞ্জিনরুমে থাকা একজন ক্রু নিখোঁজ রয়েছেন বলে জানা গেছে।

তাইওয়ানের কাছে ৩৬ কোটি ডলারের অস্ত্র বিক্রি করছে যুক্তরাষ্ট্র
তাইওয়ানের কাছে নতুন করে ড্রোন ও ক্ষেপণাস্ত্র বিক্রি করছে যুক্তরাষ্ট্র। যার আনুমানিক মূল্য ৩৬ কোটি মার্কিন ডলার। এরই মধ্যে যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট এর অনুমোদন দিয়েছে। পেন্টাগনের ডিফেন্স সিকিউরিটি কো-অপারেশন এজেন্সি এ তথ্য জানিয়েছে।

কেএএ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।