হজ চলাকালে মক্কায় তীব্র গরমে ১৯ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১২:০৯ পিএম, ১৭ জুন ২০২৪
ছবি: সংগৃহীত

সৌদি আরবের মক্কায় হজ পালনের সময় প্রচণ্ড গরমে জর্ডানের ১৪ ও ইরানের অন্তত পাঁচ হজযাত্রীর মৃত্যু হয়েছে। জর্ডানের পররাষ্ট্র মন্ত্রণালয় হিট স্ট্রোকে ১৪ নাগরিকের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে। সেইসঙ্গে আরও ১৭ জন জর্ডান নাগরিক নিখোঁজ রয়েছেন বলে জানিয়েছে তারা।

এদিকে, ইরানের রেড ক্রিসেন্টের প্রধান পীরহোসেন কুলিবান্দ জানিয়েছেন, এ বছর হজের সময় মক্কা ও মদিনায় এখন পর্যন্ত পাঁচ ইরানি হজযাত্রী প্রাণ হারিয়েছেন। তবে তারা কীভাবে মারা গেছেন, তা নিশ্চিতভাবে জানাতে পারেননি তিনি।

গত বছর হজের সময় সৌদিতে কমপক্ষে ২৪০ জন মুসল্লি প্রাণ হারান, যাদের অনেকেই ছিলন ইন্দোনেশিয়ার নাগরিক। তাছাড়া ওই বছর হজ চলাকালে ১০ হাজারেরও বেশি মানুষ তাপজনিত অসুস্থতায় আক্রান্ত হয়েছিল, যার মধ্যে ১০ শতাংশই ছিলেন হিট স্ট্রোকে আক্রান্ত।

শুক্রবার (১৪ জুন) থেকে সৌদি আরবে চলতি বছরের হজের আনুষ্ঠানিকতা শুরু হয়। বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে পবিত্র শহর মক্কায় ভিড় জমিয়েছেন লাখ লাখ ধর্মপ্রাণ মুসল্লি। তবে এবার সৌদি সরকারের মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে তীব্র গরম।

হজের আনুষ্ঠানিকতা শুরু হওয়ার আগেই সৌদির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়ে দিয়েছিল, হজ চলাকালে মক্কার গড় তাপমাত্রা ৪৪ ডিগ্রি সেলসিয়াস হতে পারে। এমন পরিস্থিতিতে হজযাত্রীদের উদ্দেশে তাপ সতর্কবার্তা দেয় দেশটির হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয়।

সৌদি কর্তৃপক্ষ জানিয়েছে, দেশটিতে প্রত্যেক দশকে আঞ্চলিক তাপমাত্রা গড়ে শূন্য দশমিক ৪ সেন্টিগ্রেড হারে বাড়ছে। আতঙ্কের বিষয় হলো, তাপমাত্রা কমানোর ব্যবস্থা নেওয়ার পর পরিস্থিতি আরও অবনতির দিকে যাচ্ছে।

হজ ইসলামের পাঁচটি স্তম্ভের একটি। আর্থিক ও শারীরিকভাবে সক্ষম মুসলিম পুরুষ ও নারীর জন্য জীবনে একবার হলেও হজ করা ফরজ। তাই প্রতিবছর এই ইবাদত করতে সারাবিশ্ব থেকে সৌদি আরবে যান ধর্মপ্রাণ মুসল্লিরা। চলতি মৌসুমে গত ১০ জুন পর্যন্ত ১৫ লাখ ৪৭ হাজার ২৯৫ জন হজযাত্রী দেশটিতে পৌঁছেছেন। তারা আকাশ, স্থল ও নৌপথে মক্কায় প্রবেশ করেন।

সৌদির সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জানিয়েছে, এ বছর তারা ১৫ লাখেরও বেশি হজযাত্রীকে বরণ করে নেওয়ার প্রস্তুতি নিচ্ছে। আশা করা হচ্ছে, আগামী বছর এই সংখ্যা আরও বাড়বে।

সূত্র : বিবিসি, ডয়চে ভেলে, রয়টার্স

এসএএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।