সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৫ জুন ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৪০ পিএম, ১৫ জুন ২০২৪

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

হজের মূল কার্যক্রম শুরু
সৌদি আরবে আজ শুরু হচ্ছে হজের মূল আনুষ্ঠানিকতা। শনিবার (১৫ জুন) হজযাত্রীরা লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক ধ্বনিতে মুখরিত করবেন আরাফাতের ময়দান।

ভিজিট ভিসায় হজের চেষ্টা/ আড়াই লাখ মানুষকে ফিরিয়ে দিলো সৌদি আরব
ভিজিট ভিসা নিয়ে হজ পালনের চেষ্টা করা আড়াই লাখের বেশি মানুষকে ফিরিয়ে দিয়েছে সৌদি আরব। অবৈধ হজযাত্রী মোকাবিলায় সৌদি কর্তৃপক্ষ যে কঠোর পদক্ষেপ নিয়েছে, এটি তারই নমুনা বলে মনে করা হচ্ছে।

হজকে যেভাবে পরিবেশবান্ধব করছে সৌদি আরব
প্রত্যেক বছর প্রায় ২০ লাখ মানুষ হজ করছেন। কিন্তু একসঙ্গে এতো মানুষের উপস্থিতি পরিবেশের ওপর চাপ তৈরি করে। বিশেষ করে বর্জ্য, পানি ও জ্বালানি ব্যবহারের মাধ্যমে। তাছাড়া রয়েছে কার্বন নিঃসরণ।

কাশ্মীর নিয়ে বক্তব্য/ ১৪ বছর পর অরুন্ধতী রায়ের বিরুদ্ধে মামলার অনুমতি
২০১০ সালে কাশ্মীর নিয়ে উসকানিমূলক বক্তব্য দেওয়ার অভিযোগে ভারতীয় লেখিকা অরুন্ধতী রায়ের বিরুদ্ধে কঠোর সন্ত্রাস দমন আইনে (ইউএপিএ) মামলা করার অনুমতি দিয়েছেন দিল্লির উপ-রাজ্যপাল বিনয় কুমার সাক্সেনা। এ নিয়ে তীব্র বিতর্ক শুরু হয়েছে দেশটির রাজনৈতিক মহলে।

দু’দিনেই প্রাণ নিতে পারে ‘মাংসখেকো ব্যাকটেরিয়া’, ছড়াচ্ছে জাপানে
‘মাংসখেকো ব্যাকটেরিয়ার’ কারণে তৈরি হয় এমন এক রোগ, যা মাত্র ৪৮ ঘণ্টার মধ্যে মানুষের প্রাণ কেড়ে নিতে পারে। এমন ভয়ংকর রোগটি দ্রুতগতিতে ছড়াচ্ছে জাপানে।

ঈদের আগে পেট্রোলের দাম কমালেন পাকিস্তানের প্রধানমন্ত্রী
পবিত্র ঈদুল আজহাকে সামনে রেখে পেট্রোলেরর দাম কমানোর ঘোষণা দিলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী। প্রতি লিটারে দাম কমানো হয়েছে ১০ দশমিক ২০ পাকিস্তানি রুপি। শুক্রবার (১৪ জুন) প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের অফিস থেকে এ তথ্য জানানো হয়।

বাইডেন-ট্রুডোর সঙ্গে মোদীর সাক্ষাৎ
ইতালিতে অনুষ্ঠিত এবারের জি-৭ সম্মেলনে যোগ দেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও। আন্তর্জাতিক এই সম্মেলনে উপস্থিত থাকেন বিশ্বের অন্যান্য গুরুত্বপূর্ণ রাষ্ট্রনেতারা।

ভারতে যাত্রীবাহী মিনিবাস খাদে পড়ে নিহত ১২
ভারতে একটি যাত্রীবাহী মিনিবাস খাদে পড়ে অন্তত ১২ জন নিহত এবং ১৪ জন আহত হয়েছেন। আহতদের মধ্যে কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক হওয়ায় মৃতের সংখ্যা আরও বাড়তে পারে। শনিবার (১৫ জুন) উত্তরাখণ্ডের রুদ্রপ্রয়াগে ঋষিকেশ-বদ্রীনাথ মহাসড়কে এই দুর্ঘটনা ঘটে।

জমে উঠেছে কলকাতার পশুর হাট, দাম একটু বেশি
মুসলিম ধর্মপ্রাণ মানুষদের দুটি বড় উৎসবের মধ্যে একটি ঈদুল আজহা। যা গোটা পশ্চিমবঙ্গজুড়ে আনন্দের সঙ্গে পালন করা হয়। আর এই ঈদুল আজহার বাকি আর মাত্র দুদিন। ফলে জমে উঠেছে কোরবানির পশুর হাটগুলো।

থাইল্যান্ডে হাতির যমজ বাচ্চার জন্ম, ‘অলৌকিক’ বলছে কর্তৃপক্ষ
থাইল্যান্ডে একটি হাতির যমজ বাচ্চা হয়েছে। এটিকে ‘অলৌকিক ঘটনা’ বলে উল্লেখ করেছেন কেয়ারটেকাররা। দেশটির আয়ুথায়া এলিফ্যান্ট প্যালেস অ্যান্ড রয়্যাল ক্রালের কর্মীরা জানান, গত শুক্রবার চামচুরি নামের ৩৬ বছর বয়সী হাতিটি একটি পুরুষ শাবকের জন্ম দেয়। তখন তারা ভেবেছিলেন, প্রসব শেষ হয়ে গেছে।

কেএএ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।