সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৪ জুন ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫১ পিএম, ১৪ জুন ২০২৪

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

হজের সময় তীব্র গরমের শঙ্কা, সৌদি প্রশাসনের সতর্কবার্তা

সৌদির স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশিকায় বলা হয়েছে, হিটস্ট্রোক হলে অবশ্যই আক্রান্ত ব্য়ক্তিকে তাৎক্ষণিকভাবে শীতল জায়গায় নিয়ে যেতে হবে। অসুস্থ ব্যক্তির শরীর পানিতে ভেজানো কাপড় দিয়ে মুছিয়ে দিতে হবে ও এসির আশপাশে থাকার ব্যবস্থা করতে হবে। একই সঙ্গে দ্রুত চিকিৎসার ব্যবস্থা করাও আবশ্যক। পাশাপাশি হজ যাত্রীদের সরাসরি সূর্যের আলো থেকে দূরে থাকা, ভিড় এড়িয়ে চলা, খাবারের সঙ্গে পানি রাখার পরামর্শও দেওয়া হয়েছে।ৎ

বিজেপিকে আরএসএসের কটাক্ষ

ভারতে সদ্য শেষ হওয়া লোকসভা নির্বাচনের প্রচারে ৪০০টিরও বেশি আসনে জয়ের দাবি তুলেছিল ভারতীয় জনতা পার্টি (বিজেপি)। কিন্তু ভোটের ফলে দেখা গেছে, ২৫০ আসনও পায়নি তারা। অন্যদিকে, বারাণসীতে মোদীর জয়ের ব্যবধানও বিরাটভাবে কমে গেছে। কেন এমন হলো? ভারত ভিত্তিক হিন্দু জাতীয়তাবাদী সংগঠন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের (আরএসএস) এক আরএসএস নেতা স্পষ্ট বলে দিলেন, অহংকারী হয়ে পড়লে এমনটাই হয়।

পশ্চিমবঙ্গে বিপৎসীমা ছাড়িয়েছে তিস্তার পানি

পশ্চিমবঙ্গের পার্শ্ববর্তী এলাকা সিকিম। সেখানে গত বছরের ভারী বৃষ্টিতে ক্ষয়ক্ষতির স্মৃতি এখনো ফিকে হয়নি। পুরোনো সেই স্মৃতিকে মনে করিয়ে ফের সেখানে ভারী বৃষ্টির জেরে তিস্তা নদীর পানির স্তর বাড়লো। ফুলেফেঁপে উঠেছে তিস্তা নদী। এতে আতঙ্কে তিস্তা নদীর পারে বসবাসকারী স্থানীয় বাসিন্দারা। চলতি বর্ষা মৌসুমে যেভাবে তিস্তা ফুঁসছে তাতে নতুন করে উদ্বেগ তৈরি হয়েছে।

ইউক্রেনকে ৫০ বিলিয়ন ডলারের ঋণ দেবে জি-৭

ইউক্রেনকে ৫০ বিলিয়ন ডলারের ঋণ দিতে রাজি হয়েছে জি-৭ নেতারা। এ বিষয়ে তারা ঐক্যমতে পৌঁছেছেন। তবে এই অর্থের যোগান দেওয়া হবে রাশিয়ার জব্দ করা সম্পত্তি থেকে। রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধের ক্ষেত্রে সহায়তার জন্যই ইউক্রেনকে এই অর্থ দেওয়া হবে।

শিগগির যুদ্ধবিরতির সম্ভাবনা দেখছেন না বাইডেন

সম্প্রতি গাজায় যুদ্ধবিরতি নিয়ে তিন ধাপের একটি প্রস্তাব দেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। যা এরই মধ্যে জাতিসংঘে পাস হয়েছে। কিন্তু এই প্রস্তাব কার্যকরের কোনো লক্ষণ দেখা যাচ্ছে না। ইসরায়েল ও হামাসের পক্ষ থেকে এখনো বিভিন্ন শর্ত দেওয়া হচ্ছে। বিশেষ করে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু গাজা থেকে হামাস উৎখাতে বদ্ধপরিকর। অন্যদিকে হামাসের দাবি স্থায়ী যুদ্ধবিরতি ও গাজা থেকে ইসরায়েলি সেনাদের প্রত্যাহার। ফলে জটিল হয়েছে পড়েছে যুদ্ধবিরতি কার্যকরের বিষয়টি।

কুয়েতে নিহত ৪৫ ভারতীয় নাগরিকের মরদেহ নিয়ে প্লেনের যাত্রা

কুয়েতের অগ্নিকাণ্ডে নিহত ৪৫ ভারতীয়ের মরদেহ নিয়ে এরই মধ্যে রওয়ানা দিয়েছে একটি বিশেষ প্লেন। এটি সরাসরি ভারতের কেরালায় অবতরণ করবে। মর্মান্তিক এই দুর্ঘটনায় কেরালার ২৪ জনের মৃত্যু হয়েছে বলে জানা গেছে। বাকিরা ভারতের অন্যান্য রাজ্যের বাসিন্দা।

পারমাণবিক সক্ষমতা বাড়াচ্ছে ইরান: আইএইএ

ইরান তাদের পারমাণবিক সক্ষমতা আরও বাড়াচ্ছে বলে দাবি করেছে আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা (আইএইএ)। বৃহস্পতিবার (১৩ জুন) এক বিবৃতিতে সংস্থাটি বলে, নাতানজ ও ফোরদৌতে পারমাণবিক কেন্দ্রে আরও বেশি ক্যাসকেড মজুত করছে তেহরান। বিষয়টি তেহরানের কাছ থেকেই জানতে পেরেছে বলে দাবি আইএইএ’র।

কার্গো জাহাজে ক্ষেপণাস্ত্র হামলা চালালো হুথি

এডেন উপসাগরে একটি কার্গো জাহাজ লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইয়েমেনের হুথি বিদ্রোহীরা। এ ঘটনায় জাহাজের এক নাবিক গুরুতর আহত হয়েছেন। তাকে উদ্ধার করেছে মার্কিন বাহিনী। মার্কিন সামরিক বাহিনী জানায়, একটি্ বাল্ক কার্গো জাহাজে দুইটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে হুথি।

কলকাতায় শপিংমলে ভয়াবহ আগুন

পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতায় ভয়াবহ অগ্নিকাণ্ড। শুক্রবার (১৪ জুন) দুপুরে কলকাতার অ্যাক্রপলিস শপিংমলে বিধ্বংসী ওই আগুন লাগে। তবে এ দুর্ঘটনায় এখন পর্যন্ত কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

এসএএইচ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।