সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১২ জুন ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫১ পিএম, ১২ জুন ২০২৪

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

ক্রাইম রিপোর্টারকে হত্যা, অভিযুক্তদের ২৮ বছর পর্যন্ত কারাদণ্ড

ক্রাইম রিপোর্টারকে হত্যার দায়ে নেদারল্যান্ডসের একটি আদালত অভিযুক্তদের ২৮ বছর পর্যন্ত কারাদণ্ড দিয়েছেন। তিন বছর আগে প্রখ্যাত ক্রাইম রিপোর্টার পিটার আর ডি ভ্রিসকে হত্যা করা হয়।

চীনা গাড়ি আমদানির ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের পথে হাঁটছে ইইউ

চীনা গাড়ি আমদানির ক্ষেত্রে এবার অতিরিক্ত শুল্ক আরোপ করতে যাচ্ছে ইউরোপীয় ইউনিয়ন। বুধবার (১২ জুন) ইউরোপীয়ান কমিশন অটোমেকারদের জানিয়েছে, জুলাই থেকে চীনের বৈদ্যুতিক গাড়ির আমদানির ক্ষেত্রে অতিরিক্ত ৩৮ দশমিক ১ শতাংশ পর্যন্ত শুল্ক আরোপ করা হতে পারে। এর আগে চীনের গাড়ি আমদানির ক্ষেত্রে শুল্ক বাড়িয়েছে যুক্তরাষ্ট্র।

ভারতে ফের মানবদেহে বার্ড ফ্লু শনাক্ত

ভারতের পশ্চিমবঙ্গে চার বছরের এক শিশুর শরীরে বার্ড ফ্লু শনাক্ত হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এ তথ্য নিশ্চিত করেছে।

ছেলের ‘অপরাধ’ বাইডেনের প্রচারণায় প্রভাব ফেলবে?

জো বাইডেনের ছেলে হান্টার বাইডেন ২০১৮ সালে আগ্নেয়াস্ত্র কেনার সময় মিথ্যা তথ্য দিয়েছেন বলে মঙ্গলবার (১১ জুন) দোষী সাব্যস্ত হয়েছেন। যুক্তরাষ্ট্রের ক্ষমতাসীন কোনো প্রেসিডেন্টের সন্তানের দোষী সাব্যস্ত হওয়ার ঘটনা এটিই প্রথম।

প্রবাসী কর্মীরা থাকতেন কুয়েতে আগুন লাগা ভবনে, মৃত বেড়ে ৪১

কুয়েতে একটি বহুতল ভবনে অগ্নিকাণ্ডে মৃতের সংখ্যা বেড়ে ৪১ জনে দাঁড়িয়েছে। এদের মধ্যে বেশিরভাগই প্রবাসী হতে পারেন বলে আশঙ্কা করা হচ্ছে। মূলত, আগুন লাগা ভবনটিতে থাকতেনই প্রবাসী কর্মীরা।

যুদ্ধাপরাধ-মানবতাবিরোধী অপরাধ করেছে ইসরায়েল: জাতিসংঘের তদন্ত

গাজাযুদ্ধের প্রথম দিকেই ইসরায়েল ও হামাস যুদ্ধাপরাধ করেছে। জাতিসংঘ সমর্থিত একটি স্বাধীন তদন্ত কমিশন এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে।

৭০ কোটি ডলারে আপসরফা করছে জনসন অ্যান্ড জনসন

জনসন অ্যান্ড জনসনের (জেঅ্যান্ডজে) ট্যালকম পাউডারে ক্যানসার সৃষ্টিকারী উপাদান পাওয়ার অভিযোগ নিয়ে দীর্ঘদিন ধরে বিতর্ক চলছে যুক্তরাষ্ট্রে। এ বিষয়ে কয়েক হাজার মামলা দায়ের হয়েছে সংস্থাটির বিরুদ্ধে। অভিযোগ স্বীকার না করলেও তোপের মুখে উত্তর আমেরিকার বাজার থেকে অভিযুক্ত পণ্যগুলো প্রত্যাহার করে নিয়েছিল জেঅ্যান্ডজে। এবার ৭০ কোটি মার্কিন ডলার পরিশোধের মাধ্যমে অভিযোগ নিষ্পত্তিতে রাজি হয়েছে সংস্থাটি।

ইসরায়েলের সামরিক স্থাপনা লক্ষ্য করে দফায় দফায় রকেট হামলা

দক্ষিণ ইসরায়েলে সামরিক স্থাপনা লক্ষ্য করে দফায় দফায় রকেট ছুড়েছে লেবাননের সশস্ত্র সংগঠন হিজবুল্লাহ। ১৬০টির বেশি রকটে লেবানন থেকে ছোড়া হয়েছে।

জামাইষষ্ঠীর দিন আকাশছোঁয়া বাজারদর, ব্যাগ ভরতেই নাভিশ্বাস

জামাইষষ্ঠী হিন্দু সম্প্রদায়ের কাছে অন্যতম একটি উৎসব। প্রতি বছর জ্যৈষ্ঠ মাসে শুল্কপক্ষের ষষ্ঠী তিথিতে পালিত হয় জামাইষষ্ঠী। এটি হলো সম্পর্কের মেলবন্ধনের উৎসব, রসনাতৃপ্তির উৎসব। বুধবার (১২ জুন) পশ্চিমবঙ্গজুড়ে পালিত হচ্ছে জামাইষষ্ঠী।

ডেঙ্গুবাহী মশার বিস্তার বাড়ছে ইউরোপে

ইউরোপে ডেঙ্গুবাহী মশার বিস্তার বেড়েই চলেছে। ফ্রান্স, স্পেন, গ্রিসসহ ইউরোপীয় ইউনিয়নের ১৩টি দেশে ডেঙ্গুবাহী মশার সন্ধান পাওয়া গেছে। ইউরোপে ডেঙ্গু জ্বর কেন বাড়ছে সে বিষয়ে গবেষণা করতে গিয়ে এমন তথ্য পেয়েছেন বিশেষজ্ঞরা। খবর বিবিসির।

এমএসএম/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।