বেতন ছাড়াও কী কী সুবিধা পান ভারতের রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রী?

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬:০০ পিএম, ০৯ জুন ২০২৪
ফাইল ছবি

আর কয়েক ঘণ্টা পরেই টানা তৃতীয় মেয়াদে ভারতের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়ে ইতিহাস গড়তে চলেছেন নরেন্দ্র মোদী। বাংলাদেশ সময় রোববার (৯ জুন) সন্ধ্যা ৭টা ৪৫ মিনিটে দিল্লির রাষ্ট্রপতি ভবনে অনুষ্ঠিত হবে তার শপথগ্রহণ।

জমকালো এই অনুষ্ঠানের আগে জেনে নেওয়া যাক ভারতের রাষ্ট্রপতি, উপ-রাষ্ট্রপতি (ভাইস-প্রেসিডেন্ট) ও প্রধানমন্ত্রীর মাসিক বেতন কত এবং এর সঙ্গে তারা আর কী কী বাড়তি সুবিধা পান-

রাষ্ট্রপতি

ভারতের রাষ্ট্রপতি প্রতি মাসে বেতন হিসেবে পান পাঁচ লাখ রুপি। ২০১৭ সাল পর্যন্ত এর পরিমাণ ছিল দেড় লাখ রুপি। কেন্দ্রীয় সরকার সপ্তম বেতন কমিশন কার্যকরের পর ২০১৮ সাল থেকে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর বেতন বেড়েছে।

বেতন ছাড়াও ভারতের রাষ্ট্রপতি বিনা খরচে আজীবন চিকিৎসার সুযোগ পান। ব্যবহারের জন্য পান কালো রঙের একটি মার্সিডিজ বেঞ্জ গাড়ি। একটি লিমুজিন গাড়িও থাকে তার জন্য।

আরও পড়ুন>>

রাষ্ট্রপতি এবং তার স্বামী বা স্ত্রী বিশ্বের যে কোনো দেশে বিনা খরচে ঘুরতে যেতে পারেন।

শপথের পর থেকে দিল্লির রাষ্ট্রপতি ভবনে থাকার সুযেগা পান ভারতের নতুন সাংবিধানিক প্রধান। ঐতিহাসিক এই ভবনে চারটি তলা মিলিয়ে ঘর রয়েছে মোট ৩৪০টি। সঙ্গে আড়াই কিলোমিটার করিডোর ও ১৯০ একর জমির ওপরে সুবিশাল বাগান।

এছাড়াও রাষ্ট্রপতির থাকার জন্য হায়দরাবাদে রয়েছে ‘রাষ্ট্রপতি নিলয়ম’ নামে একটি বিলাসবহুল ভবন। ছুটি কাটানোর জন্য সিমলায় রয়েছে রিট্রিট বিল্ডিং।

সচিবালয়ের পাঁচজন ছাড়া রাষ্ট্রপতি ভবনে প্রায় ২০০ কর্মী রক্ষণাবেক্ষণের কাজ করেন। রাষ্ট্রপতি ভবনে কর্মীদের বেতন থেকে শুরু করে অতিথি আপ্যায়ন এবং খাওয়া দাওয়ার জন্য বছরে বরাদ্দ থাকে ২ কোটি ২৫ লাখ রুপি।

অবসরের পরে রাষ্ট্রপতিরা প্রতি মাসে পান দেড় লাখ রুপি। আর অবসরপ্রাপ্ত রাষ্ট্রপতির স্বামী বা স্ত্রী পান মাসে ৩০ হাজার রুপি।

অবসরের পরে থাকার জন্য আসবাবপত্রসহ একটি সরকারি বাংলো পান বিনা খরচে। দুটি ল্যান্ডলাইন ও একটি মোবাইল ফোনও বিনা খরচে ব্যবহার করতে পারেন আজীবন।

অবসরের পর প্রয়োজনীয় কর্মীদের বেতন বাবদ বছরে আরও ৬০ হাজার রুপি এবং একজন সঙ্গী নিয়ে প্লেন বা ট্রেনে বিনাখরচে ভ্রমণের সুবিধা পান ভারতের রাষ্ট্রপতি।

উপ-রাষ্ট্রপতি

২০১৮ সাল থেকে ভারতের উপ-রাষ্ট্রপতি প্রতি মাসে চার লাখ রুপি বেতন পাচ্ছেন। এর আগে এই পদে বেতন ছিল মাসিক ১ লাখ ২৫ হাজার রুপি।

বেতন ছাড়াও দেশটির উপ-রাষ্ট্রপতি বিনামূল্যে বাসস্থান, ব্যক্তিগত নিরাপত্তা, চিকিৎসা, ট্রেন ও আকাশ ভ্রমণ, একটি ল্যান্ডলাইন সংযোগ, মোবাইল ফোন সেবা এবং কর্মী সুবিধা পাবেন।

অবসরের পর তিনি একজন ব্যক্তিগত সচিব, একজন অতিরিক্ত ব্যক্তিগত সচিব, একজন ব্যক্তিগত সহকারী এবং দুজন পিয়ন রাখতে পারবেন, যাদের বেতন সরকার বহন করবে।

প্রধানমন্ত্রী

শোনা যায়, ভারতের প্রধানমন্ত্রী মাসে ১ লাখ ৬৬ হাজার রুপি বেতন পান। এর পাশাপাশি তিনি স্টাফ স্পেশাল প্রোটেকশন গ্রুপের (এসপিজি) একজন সদস্য পান, যিনি প্রধানমন্ত্রীর নিরাপত্তার দায়িত্বে থাকেন।

বিভিন্ন স্থানে সফরের জন্য একটি বিশেষ প্লেন (এয়ার ইন্ডিয়া ওয়ান) পান ভারতের প্রধানমন্ত্রী। এছাড়া, রেসকোর্স রোডের সরকারি বাসভবনে বসবাসের সুবিধা পান তিনি।

সূত্র: এনডিটিভি, আনন্দবাজার পত্রিকা
কেএএ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।