মোদী ৩.০

১২ আসনে জিতে ২ মন্ত্রণালয় পাচ্ছে নীতিশ কুমারের দল

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫:২৭ পিএম, ০৮ জুন ২০২৪
নরেন্দ্র মোদীর পাশে নীতিশ কুমার। ছবি সংগৃহীত

নরেন্দ্র মোদীর তৃতীয় সরকারে দুটি মন্ত্রণালয় পেতে যাচ্ছে নীতিশ কুমারের জনতা দল ইউনাইটেড (জেডিইউ)। দলটি সম্ভাব্য মন্ত্রী হিসেবে তাদের দুজন জ্যেষ্ঠ নেতার নাম প্রস্তাব করেছে। তারা হলেন- লালন সিং ও রাম নাথ ঠাকুর। শনিবার (৮ জুন) সূত্রের বরাতে এ তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

লালন সিং বিহারের মুঙ্গের আসন থেকে লোকসভার সদস্য নির্বাচিত হয়েছিলেন। আর রাম নাথ ঠাকুর বর্তমানে রাজ্যসভার সদস্য। তার বাবা ভারতরত্ন প্রাপ্ত কর্পুরী ঠাকুর।

আরও পড়ুন>>

সূত্র জানিয়েছে, বিজেপির নেতৃত্বাধীন জাতীয় গণতান্ত্রিক জোটের (এনডিএ) বৈঠকে নতুন মন্ত্রিসভার বিষয়ে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বৈঠকে দুটি মন্ত্রী পদ দাবি করেছে নির্বাচনে ১২ আসনে জয় পাওয়া নীতিশ কুমারের দল। জোটের আরেকটি গুরুত্বপূর্ণ শরিক চন্দ্রবাবু নাইডুর টিডিপি চারটি মন্ত্রী পদ এবং সংসদের স্পিকারের পদ চেয়েছে। নির্বাচনে ১৬টি আসনে জিতেছে টিডিপি।

গত ৪ জুন ঘোষিত ফলাফলে দেখা যায়, বিজেপি সর্বাধিক আসনে জয় পেলেও প্রত্যাশার চেয়ে খারাপ ফল করেছে তারা। মোদীর নেতৃত্বে আগের দুই নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠতা পেলেও এবার ২৭২ আসনের ম্যাজিক ফিগার পেরোতে ব্যর্থ হয়েছে দলটি। তারা জিতেছে ২৪০ আসনে, অর্থাৎ সংখ্যাগরিষ্ঠতা পেতে এখনো ৩২ আসন দরকার বিজেপির।

যদিও জোটগতভাবে ২৯৩ আসনে জয় পেয়েছে এনডিএ। এর মধ্যে বিজেপির পরে উল্লেখযোগ্য আসন রয়েছে কেবল টিডিপি এবং জেডিইউ’র। ফলে তথাকথিত ‘কিংমেকার’ হয়ে উঠেছেন চন্দ্রবাবু নাইডু ও নীতিশ কুমার। গুরুত্ব পাচ্ছেন নামমাত্র আসন পাওয়া অন্য শরিকরাও।

আরও পড়ুন>>

অথচ, ২০১৪ ও ২০১৯ সালের নির্বাচনে বিজেপি ভূমিধস জয় পাওয়ায় দরকষাকষির সুযোগ ছিল না জোট শরিকদের। নরেন্দ্র মোদী যা দিয়েছেন, তাতেই সন্তুষ্ট থাকতে হয়েছিল তাদের। কিন্তু এবার সুযোগ বুঝে নিজেদের দাবি-দাওয়া বাড়িয়ে দিয়েছেন শরিকরা।

তাছাড়া, বিজেপি এবার একক সংখ্যাগরিষ্ঠতা পাচ্ছে না জানার পর থেকেই গুঞ্জন শুরু হয়েছিল, পুরোনো মিত্র কংগ্রেসের হাত ধরে ইন্ডিয়া জোটে যোগ দিতে পারে নীতিশ কুমারের জেডিইউ। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীসহ বিরোধী জোটের একাধিক নেতা ইঙ্গিত দিয়েছিলেন, নীতিশ কুমারের সঙ্গে যোগাযোগ করা হতে পারে।

কিন্তু গত বৃহস্পতিবার সব জল্পনায় পানি ঢেলে দেন বিহারের এ নেতা। জানা যায়, নীতিশ কুমার এবং চন্দ্রবাবু নাইডু উভয়ের কাছ থেকে লিখিত সমর্থন পেয়েছেন মোদী।

এছাড়া, নীতিশ কুমার যে আহ্বায়ক হিসেবে নামকরণে বিলম্বের কারণে ইন্ডিয়া জোট থেকে বেরিয়ে গিয়েছিলেন, সেই কথাও মনে করিয়ে দিয়েছে বিজেপি নেতৃত্ব।

আগামী রোববার (৯ জুন) টানা তৃতীয় মেয়াদের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেবেন নরেন্দ্র মোদী।

কেএএ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।