ভারতে লোকসভা নির্বাচন

দিল্লিতে এগিয়ে কারা, কী অবস্থা কেজরিওয়ালের?

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৩:৩১ পিএম, ০৪ জুন ২০২৪
অরবিন্দ কেজরিওয়াল /ছবি: সংগৃহীত

ইন্ডিয়া জোটের অন্যতম শরিক দল অরবিন্দ কেজরিওয়ালের আম আদমি পার্টি (এএপি)। দিল্লি ও পাঞ্জাব দুই জায়গায় সরকার রয়েছে দলটির। কিন্তু এবারের লোকসভা নির্বাচনে ভোট গণনার এখনো পর্যন্ত যে ট্রেন্ড, তাতে দিল্লি বা পাঞ্জাব কোনো জায়গাতেই বিশেষ সুবিধা করে ‍উঠেতে পারেনি কেজরিওয়ালের দল।

বেলা সাড়ে ১১টা পর্যন্ত পাওয়া তথ্য অনুযায়ী, দিল্লির সাতটি লোকসভা আসনের মধ্যে সাতটিতেই এগিয়ে রয়েছে বিজেপি। এখন পর্যন্ত তাতে দখল নেওয়ার সুযোগই পাচ্ছে না এএপি।

এদিকে, আবার পাঞ্জাবেও খুব একটা সুবিধাজনক অবস্থায় নেই কেজরি অ্যান্ড মান কোং। পাঞ্জাবে মোট ১৩টি লোকসভা আসন রয়েছে। তার মধ্যে এখন পর্যন্ত হিসাব অনুযায়ী, ৬টি আসনে এগিয়ে কংগ্রেস। আম আদমি পার্টি এগিয়ে রয়েছে ৩টি আসনে। আর পাঞ্জাবের আঞ্চলিক রাজনৈতিক দল শিরোমণি অকালি ২টি আসনে ও স্বতন্ত্র প্রার্থীরা ২টি আসনে এগিয়ে রয়েছে।

প্রসঙ্গত, এবারের নির্বাচনে ইন্ডিয়া জোটের প্রাদেশিক সমীকরণ শুরু থেকেই একটি বড় ফ্যাক্টর হয়ে উঠেছিল। পাঞ্জাবেও একই চিত্র। এখানেও কংগ্রেসের সঙ্গে বোঝাপড়া হয়নি আম আদমির। দুটি দলই পৃথকভাবে লড়াইয়ে নেমেছে। বেলা সাড়ে ১১টা পর্যন্ত পাঞ্জাবে আম আদমি পার্টিকে পিছনে ফেলে ৬টি আসনে এগিয়ে রয়েছে কংগ্রেস।

যদিও ভোটগণনা এখনো চলছে ও যে কোনো সময়ে খেলা ঘোরার সম্ভাবনাও থেকে যাচ্ছে। তবে এখন পর্যন্ত পাওয়া তথ্যানুযায়ী, দিল্লির সব কয়টি আসনেই এগিয়ে বিজেপি। আর পাঞ্জাবে লিড নিয়ে রেখেছে কংগ্রেস।

সূত্র: এনডিটিভি, ইন্ডিয়ান এক্সপ্রেস

এসএএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।