আইসল্যান্ডে আগ্নেয়গিরিতে অগ্ন্যুৎপাত, ছড়িয়ে পড়ছে লাভা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:০২ পিএম, ৩১ মে ২০২৪
ছবি: এএফপি (ফাইল)

আইসল্যান্ডের দক্ষিণপশ্চিমাঞ্চলের একটি আগ্নেয়গিরিতে ভয়াবহ অগ্ন্যুৎপাতের ঘটনা ঘটেছে। এতে সেখানে ছড়িয়ে পড়ছে উত্তপ্ত লাভা। চলতি বছরের ডিসেম্বরের পর সেখান থেকে চতুর্থবারের মতো অগ্ন্যুৎপাতের খবর এল। এরই মধ্যে চার হাজার মানুষকে তাদের বাড়ি থেকে সরিয়ে নেওয়া হয়েছে।

আইসল্যান্ডের আবহাওয়া অফিস ৮০০ বছর ধরে সুপ্ত থাকার পর সুন্ধনুকুর আগ্নেয়গিরির সর্বশেষ অগ্ন্যুৎপাতকে এই অঞ্চলের সবচেয়ে শক্তিশালী হিসেবে বর্ণনা করেছে। তিন বছর আগে রেইকজেনেস উপদ্বীপে আগ্নেয়গিরির সিস্টেম সক্রিয় হয়।

আরও পড়ুন>

মূলত গত বুধবার সেখানে অগ্ন্যুৎপাতের পর আতশবাজির মতো আলোর ঝলকানি দেখা যায়। এরপর বৃহস্পতিবার (৩০ মে) ভয়াবাহ আকার ধারণ করে। এরই মধ্যে সেখানের চারপাশে রেকর্ড পরিমাণ লাভা ছড়িয়ে পড়েছে।

আগ্নেয়গিরিবিদ ডেভ ম্যাকগারভি হিসাব করে বলেছেন, অগ্ন্যুৎপাতের পর থেকে প্রাথমিকভাবে সেখান থেকে যে পরিমাণ লাভা বের হয়েছে, তা দিয়ে লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামের ফুটবল মাঠকে চাপা দেওয়া যাবে।

ল্যাঙ্কাস্টার ইউনিভার্সিটির গবেষক ম্যাকগারভি বলেছেন, লাভা ১৫০ ফুট পর্যন্ত পৌঁছেছে। এটিকে শক্তিশালী উদগিরণ বলেও উল্লেখ করেছেন তিনি।

সবশেষ আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের ফলে ফের ৩ হাজার ৮০০ জন লোকের উপকূলীয় শহর গ্রিন্ডাভিককে হুমকির মুখে ফেলেছে।

সূত্র: আল-জাজিরা

এমএসএম

 

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।