পুতিনকে ভালুকের হাত থেকে বাঁচানো দেহরক্ষীর অবিশ্বাস্য পদোন্নতি

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬:১৫ পিএম, ২৯ মে ২০২৪
ভ্লাদিমির পুতিন ও আলেক্সি ডিউমিন। ফাইল ছবি: এএফপি

সাবেক দেহরক্ষী আলেক্সি ডিউমিনকে রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ পদে নিয়োগ দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। শোনা যায়, পুতিনকে একবার ভালুকের হাত থেকে বাঁচিয়েছিলেন ডিউমিন। এরপর থেকেই একের পর এক পদোন্নতি হতে থাকে তার।

বুধবার (২৯ মে) ক্রেমলিনের এক বিবৃতিতে বলা হয়েছে, রাশিয়ার স্টেট কাউন্সিলের সেক্রেটারি হিসেবে ৫১ বছর বয়সী ডিউমিনকে নিয়োগ দিয়েছেন পুতিন।

আরও পড়ুন>>

দেশটির ‘কৌশলগত লক্ষ্য এবং দেশি-বিদেশি নীতি’ নির্ধারণে কাজ করে স্টেট কাউন্সিল। ক্রেমলিন এবং সরকারি কর্মকর্তাদের সঙ্গে আইনপ্রণেতা ও আঞ্চলিক নেতাদের এক সুতোয় বাঁধে এই সংস্থাটি।

এর আগে, ডিউমিনকে রাশিয়ার তুলা অঞ্চলের গভর্নরের পদ থেকে প্রেসিডেন্টের সহযোগী হিসেবে ক্রেমলিনে স্থানান্তরিত করা হয়। চলতি মাসে পঞ্চম মেয়াদে শপথগ্রহণের পরপরই এই উদ্যোগ নিয়েছিলেন ৭১ বছর বয়সী পুতিন।

জানা যায়, ১৯৯৯ সাল থেকে পুতিনের ব্যক্তিগত নিরাপত্তারক্ষীর দায়িত্বে ছিলেন ডিউমিন। ধীরে ধীরে হয়ে ওঠেন প্রেসিডেন্টের সবচেয়ে ঘনিষ্ঠ দেহরক্ষীদের একজন। দাবি করা হয়, পুতিনকে একবার ভালুকের হাত থেকে বাঁচিয়েছিলেন ডিউমিন। রুশ প্রেসিডেন্টের সঙ্গে আইস হকি খেলেন, এমন হাতেগোনা কয়েকজন কর্মকর্তার মধ্যেও তিনি একজন।

আরও পড়ুন>>

একসময় রাশিয়ার জিআরইউ মিলিটারি ইন্টেলিজেন্সের বিশেষ অপারেশন বিভাগের উপ-প্রধান হিসেবে দায়িত্ব পালন করেছেন ডিউমিন। ২০১৪ সালে রাশিয়ার ক্রিমিয়া দখল অভিযানে গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল এই সামরিক দলের।

পরে দেশটির উপ-প্রতিরক্ষামন্ত্রী হিসেবে নিয়োগ পান ডিউমিন। ইউক্রেনে রুশ আগ্রাসনে তার ভূমিকার জন্য আন্তর্জাতিক নিষেধাজ্ঞার অধীনে রয়েছেন এ কর্মকর্তা।

সূত্র: ব্লুমবার্গ
কেএএ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।