রাইসির মৃত্যুতে পাকিস্তানে রাষ্ট্রীয় শোক

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬:০০ পিএম, ২০ মে ২০২৪
গত মাসেই পাকিস্তান সফর করেছিলেন ইব্রাহিম রাইসি/ ছবি: সংগৃহীত

হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি, পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আবদুল্লাহিয়ানসহ ৯ জনের মৃত্যুতে একদিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছে পাকিস্তান। সোমবার (২০ মে) ইরানের ভাইস প্রেসিডেন্ট মোহসেন মনসুরি রাইসির মৃত্যুর বিষয়টি নিশ্চিত করার পরপরই এই ঘোষণা দেন পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ।

এক্সে (পূর্বে টুইটার) দেওয়া একটি পোস্টে শাহবাজ শরিফ জানান, নিহত ভাতৃপ্রতিম দেশ ইরানের প্রেসিডেন্ট রাইসি ও তার সফরসঙ্গীদের প্রতি শ্রদ্ধা ও সংহতি স্বরূপ একদিনের শোক পালন করবে পাকিস্তান। এদিন জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে।

আরও পড়ুন:

তিনি আরও বলেন, আমি, পাকিস্তানের সরকার ও জনগণ এই ‘ভয়াবহ ক্ষতি’র জন্য ইরানি জাতির প্রতি গভীর সমবেদনা ও সহানুভূতি জানাই। সেই সঙ্গে রাইসিসহ নিহত সবার আত্মার মাগফিরাত কামনা করছি।

এদিকে রাইসির মৃত্যুর ঘটনায় শোক জানিয়েছেন পাকিস্তানের প্রেসিডেন্ট আসিফ আলি জারদারিও। প্রেসিডেন্ট হাউজের এক বিবৃতিতে বলা হয়েছে, পাকিস্তান ও জনগণের মনে ইরানি প্রেসিডেন্টের জন্য বিশেষ স্থান ছিল। মহান এই বন্ধুর মৃত্যুতে পাকিস্তান শোকাভূত। আল্লাহ নিহতদের আত্মাকে শান্তি দিন এবং তাদের পরিবার ও ইরানের জনগণকে এই অপূরণীয় ক্ষতি কাটিয়ে ঠার ধৈর্য্য ও শক্তি দান করুন।

বিবৃতিতে আরও বলা হয়েছে, আঞ্চলিক ও ইসলামিক দেশগুলোর সঙ্গে সম্পর্ক বাড়ানো ক্ষেত্রে রাইসির প্রচেষ্টা অত্যন্ত প্রশংসনীয়। পাকিস্তান ও ইসলামিক বিশ্ব তাকে শ্রদ্ধার সঙ্গে স্মরণ করবে।

আরও পড়ুন: 

অন্যদিকে, পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) চেয়ারম্যান বিলাওয়াল ভুট্টো জারদারিও ইরানি প্রেসিডেন্টের মৃত্যুতে দুঃখ প্রকাশ ও সমবেদনা জানিয়েছেন। এক বিবৃতিতে বিলওয়াল বলেন, আমি ইরানের সরকার ও সব নাগরিকের প্রতি আন্তরিক সমবেদনা জানাই। ঘটনাটি প্রত্যেক পাকিস্তানির জন্যও এই দুঃখজনক।

গত মাসেই পাকিস্তান সফর করেছিলেন ইব্রাহিম রাইসি। তিনদিনের ওই সফরে বাণিজ্য, যোগাযোগ, জ্বালানিসহ একাধিক দ্বিপাক্ষিক সহযোগিতা এগিয়ে নিতে সম্মত হয়েছিলেন তিনি।

সূত্র: জিও নিউজ

এসএএইচ

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।