সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১২ মে ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৩ পিএম, ১২ মে ২০২৪

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

মেক্সিকো-গুয়েতেমালা সীমান্তের কাছে ৬.৪ মাত্রার ভূমিকম্প

মেক্সিকো-গুয়েতেমালা সীমান্তের কাছে ছয় দশমিক চার মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ (ইউএসজিএস) জানিয়েছে, স্থানীয় সময় রোববার (১২ মে) সকালের দিকে ভূমিকম্পটি আঘাত হানে।

গাজায় নিহতের সংখ্যা ৩৫ হাজার ছাড়ালো

ইসরায়েলি বাহিনীর হামলায় গাজায় নিহতের সংখ্যা বেড়ে ৩৫ হাজার ছাড়িয়েছে। গত সাত মাসের বেশি সময় ধরে অবরুদ্ধ অঞ্চলটিতে তাণ্ডব চালাচ্ছে ইসরায়েল।

পশ্চিমবঙ্গে মোদী-মমতার পাল্টাপাল্টি জনসভা

ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় দফা এরই মধ্যে শেষ হয়েছে। সাত দফায় শেষ হবে নির্বাচন। তাই জোর প্রচারণা চালিয়ে যাচ্ছে রাজনৈতিক দলগুলো। নির্বাচনী প্রচার চালাতে পশ্চিমবঙ্গে এসেছেন নরেন্দ্র মোদী। রোববার (১২ মে) একদিনে চারটি জনসভা করার কথা রয়েছে তার। অন্যদিকে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী তথা তৃণমূলের প্রধান মমতা ব্যানার্জীও এদিন নির্বাচনী জনসভা করছেন।

ইন্দোনেশিয়ায় বন্যা, ৩৪ জনের প্রাণহানি

পশ্চিম ইন্দোনেশিয়ার সুমাত্রা দ্বীপে বন্যায় অন্তত ৩৪ জনের মৃত্যু হয়েছে। এখনো নিখোঁজ রয়েছেন ১৬ জন। রোববার (১২ মে) পশ্চিম সুমাত্রার দুর্যোগ প্রশমন এজেন্সির মুখপাত্র এ তথ্য নিশ্চিত করেছেন।

মোদী ফের প্রধানমন্ত্রী হবেন কি না, জবাবে যা জানালেন অমিত শাহ

চলতি বছরের সেপ্টেম্বর মাসের ১৭ তারিখই নরেন্দ্র মোদী ৭৫ বছরে পা দেবেন। তার পর কি তিনি রাজনীতি থেকে অবসর নেবেন? যদি তা-ই হয়, তবে মোদীর পরে প্রধানমন্ত্রী মুখ কে হবেন? অমিত শাহ? শনিবার এমন প্রশ্নই তুলে শোরগোল ফেলে দিয়েছিলেন আম আদমি পার্টি (আপ) প্রধান অরবিন্দ কেজরিওয়াল।

আফগানিস্তানে বন্যায় নিহত বেড়ে ৩১৫

আফগানিস্তানে বন্যায় নিহতের সংখ্যা বেড়ে ৩১৫ জনে দাঁড়িয়েছে। এ ঘটনায় আহত হয়েছেন এক হাজার ৬০০ জন। তালেবান সরকারের শরণার্থী মন্ত্রণালয় এ তথ্য নিশ্চিত করেছে।

এভারেস্টে আরোহীর সংখ্যা কমানোর নির্দেশ নেপাল সুপ্রিম কোর্টের

সরকারকে এভারেস্ট ও অন্যান্য শৃঙ্গ আরোহণে অনুমতির সংখ্যা সীমিত করার নির্দেশ দিয়েছেন নেপালের সুপ্রিম কোর্ট। এপ্রিলের শেষদিকে এই রায় জারি করা হলেও এটির সারসংক্ষেপ প্রকাশ করা হয়েছে এই সপ্তাহে। শুক্রবার (১০ মে) দেশটির আইনজীবী দীপক বিক্রম মিশ্র এই তথ্য নিশ্চিত করেছেন।

পশ্চিমবঙ্গে একদিনে চার জনসভা করবেন মোদী

ভারতে চলছে লোকসভা নির্বাচন। সোমবার (১৩ মে) চতুর্থ দফার নির্বাচন। আর ২০ মে পঞ্চম দফায় বনগাঁ, ব্যারাকপুর, হাওড়া, শ্রীরামপুর, হুগলি, উলুবেরিয়া ও আরামবাগ আসনে নির্বাচন। পঞ্চম দফার নির্বাচনে আগে জোরেসোরে প্রচারে নেমেছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এদিকে তৃণমূল কংগ্রেসের দাবি, দেশজুড়ে রাজনৈতিক চাপে পড়েই প্রধানমন্ত্রী বারবার বাংলায় ছুটে আসছেন।

কানাডায় শিখ নেতা খুনের ঘটনায় আরও এক ভারতীয় গ্রেফতার

খালিস্তানপন্থি নেতা হারদীপ সিং নিজ্জার হত্যা মামলায় আমানদীপ সিং আরও এক ভারতীয় নাগরিককে গ্রেফতার করেছে কানাডা। শনিবার (১১ মে) ২২ বছর বয়সী এই ওই যুবককে গ্রেফতার করে কানাডা পুলিশের ইন্টিগ্রেটেড হোমিসাইড ইনভেস্টিগেশন টিম। এ নিয়ে নিজ্জার হত্যা মামলায় চারজনকে গ্রেফতার করলো কানাডা।

হামাস জিম্মিদের মুক্তি দিলে আগামীকালই যুদ্ধবিরতি সম্ভব: বাইডেন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, হামাস যদি আজই জিম্মিদের মুক্তি দেয়, তাহলে আগামীকালই গাজায় যুদ্ধবিরতি কার্যকর করা সম্ভব। শনিবার (১১ মে) সিয়াটলে নির্বাচনী তহবিল সংগ্রহে গিয়ে এমন মন্তব্য করেন তিনি। এর আগে শুক্রবারের বিভিন্ন কর্মসূচিতে গাজায় যুদ্ধবিরতি নিয়ে করা প্রশ্ন এড়িয়ে যান মার্কিন প্রেসিডেন্ট।

ইউক্রেনের পাঁচটি গ্রাম দখলের দাবি রাশিয়ার

ইউক্রেনের উত্তর-পূর্ব খারকিভ অঞ্চলের পাঁচটি ও দোনেৎস্কের একটি গ্রাম দখল করেছে রাশিয়া। শনিবার (১১ মে) এক সংবাদ সম্মেলনে এমন দাবি করে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়।

এমএসএম/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।