সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১১ মে ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৩ পিএম, ১১ মে ২০২৪

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

দক্ষিণ আফ্রিকায় ভবনধস: ৫ দিন পর একজনকে জীবিত উদ্ধার

দক্ষিণ আফ্রিকায় ভবনধসের পাঁচ দিন পর একজনকে জীবিত উদ্ধার করা হয়েছে। ধ্বংসস্তূপের মধ্য থেকে তাকে উদ্ধার করা হয়। মর্মান্তিক দুর্ঘটনাটিতে অন্তত ১৩ জন নিহত হয়েছেন।

সাইবার হামলার মাধ্যমে সংবেদনশীল তথ্য চুরি করেছে উত্তর কোরিয়া

উত্তর কোরিয়ার বিরুদ্ধে আদালতের কম্পিউটার নেটওয়ার্ক হ্যাক করে বহু সংবেদনশীল তথ্য চুরির অভিযোগ তুলেছে দক্ষিণ কোরিয়া। হ্যাক হওয়া তথ্যের মধ্যে অনেকের ব্যক্তিগত আর্থিক রেকর্ডও রয়েছে। শনিবার (১১ মে) সিউল পুলিশ এমন দাবি করে।

আফগানিস্তানে আকস্মিক বন্যা: নিহত বেড়ে ১৫৩

আফগানিস্তানের উত্তরাঞ্চলে আকস্মিক বন্যায় নিহতের সংখ্যা বেড়ে ১৫৩ জনে দাঁড়িয়েছে। শনিবার (১১ মে) দেশটির স্বরাষ্ট্রমন্ত্রণালয় এ তথ্য নিশ্চিত করেছে।

দ্বিতীয় দফার ভোট শেষেই চোখ ফেটে জল পড়ছে, সামনে দেখুন আরও কী হয়!

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে কটাক্ষ করে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী বলেছেন, দ্বিতীয় দফার ভোটগ্রহণ শেষেই তো চোখ ফেটে জল বেরিয়ে এসেছে প্রধানমন্ত্রীর। এখনো চার দফা বাকি, দেখতে থাকুন কী হয়।

শেষ নিরাপদ স্থান থেকেও সরিয়ে দেওয়া হচ্ছে গাজাবাসীকে

দক্ষিণ গাজার রাফা শহর থেকে প্রায় ৩ লাখ ফিলিস্তিনি অন্যত্র সরে গেছে। সোমবার (৬ মে) স্থল অভিযানের উদ্দেশ্যে ইসরায়েল সরে যাওয়ার নির্দেশ দেওয়ার পর থেকেই অসহায় ফিলিস্তিনিরা এই শহর থেকে পালিয়ে যেতে থাকে।

বিরোধীদের শেষ করে দিতে চান মোদী: কেজরিওয়াল

কারাগার থেকে জামিনে মুক্ত হওয়ার পর বিজেপিকে নিশানা করে কেজরিওয়াল বলেছেন, তারা একটি খুব বিপজ্জনক মিশন শুরু করেছে। সেই মিশনের নাম ‘ওয়ান নেশন ওয়ান লিডার। তার দাবি, প্রধানমন্ত্রী দেশের সব বিরোধীদের শেষ করে দিতে চান।

জলবায়ু পরিবর্তনের চেয়ে অভিবাসন নিয়ে বেশি আতঙ্কিত ইউরোপ

জলবায়ু পরিবর্তনের চেয়ে অভিবাসন নিয়ে বেশি আতঙ্কিত ইউরোপ, বিশেষ করে জার্মানি। তাই বর্তমানে জার্মানরা অভিবাসী সংখ্যা কমাতেই সবচেয়ে বেশি আগ্রহী। সম্প্রতি ডেনমার্কভিত্তিক সংস্থা ‘অ্যালায়েন্স অব ডেমোক্রেসিস ফাউন্ডেশন'র এক গবেষণায় এসব তথ্য উঠে এসেছে।

কুয়েতে রাজনৈতিক অস্থিরতা, সংসদ ভেঙে দিলেন আমির

উপসাগরীয় দেশ কুয়েতের সংসদ ভেঙে দিয়েছেন দেশটির আমির। পাশাপাশি সংসদের কিছু দায়িত্ব তিনি গ্রহণ করেছেন। যদিও কয়েক সপ্তাহ আগে দেশটিতে নির্বাচন হয়েছে।

রাশিয়ায় যাত্রীবাহী বাস নদীতে পড়ে নিহত ৭

রাশিয়ায় একটি যাত্রীবাহী বাস নদীতে পড়ে সাতজন নিহত হয়েছে। দুর্ঘটনার সময় বাসটিকে ২০ জন আরোহী ছিল বলে ধারণা করা হচ্ছে। স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, বাসটি দেশের উত্তরাঞ্চলীয় সেইন্ট পিটার্সবার্গ শহরের একটি নদীতে পড়েছে। খবর এএফপির।

মার্কিন অস্ত্র দিয়ে ইসরায়েল ‘হয়তো’ আন্তর্জাতিক আইন লঙ্ঘন করেছে

আন্তর্জাতিক মানবিক আইনের প্রতি নিজেদের বাধ্যবাধকতার সঙ্গে ‘অসঙ্গতিপূর্ণ’ কর্মকাণ্ডে ইসরায়েল হয়তো যুক্তরাষ্ট্রের সরবরাহ করা অস্ত্র ব্যবহার করেছে। এমনটি মনে করার মতো যুক্তিসঙ্গত কারণ রয়েছে বলে জানিয়েছে বাইডেন প্রশাসন। অবশ্য তবুও ইসরায়েলের কথা অবিশ্বাস করছে না তারা।

ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্যপদ দেওয়ার প্রস্তাব পাস

ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্যপদ দেওয়ার প্রস্তাব পাস হয়েছে সাধারণ পরিষদে। শুক্রবার (১০ মে) জাতিসংঘের সাধারণ পরিষদে প্রস্তাবটি উত্থাপিত হয়। পরে বিপুল ভোটে এটি পাস হয়। খবর রয়টার্সের।

এমএসএম/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।