আফগানিস্তানে বন্যায় ৫০ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০১:০৩ পিএম, ১১ মে ২০২৪
ছবি সংগৃহীত

আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় বাঘলান প্রদেশে ভারী বৃষ্টিপাতের কারণে সৃষ্ট আকস্মিক বন্যায় কমপক্ষে ৫০ জনের মৃত্যু হয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র আশঙ্কা প্রকাশ করে জানিয়েছেন, মৃতের সংখ্যা আরও বাড়তে পারে। আল জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আব্দুল মতিন কানিই বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, ভারী বর্ষণের পর বাঘলানের পাঁচটিরও বেশি জেলা বন্যায় প্লাবিত হচ্ছে। অনেক পরিবারই বন্যার পানির কারণে আটকা পড়েছেন। তাদের জরুরি সহায়তার প্রয়োজন।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় ওই এলাকায় জরুরি সহায়তা কর্মীদের একটি দল এবং বেশ কিছু হেলিকপ্টার মোতায়েন করেছে। তবে হেলিকপ্টারে নাইট ভিশন লাইটের ঘাটতির কারণে অভিযান সফল নাও হতে পারে বলে আশঙ্কা দেখা দিয়েছে।

প্রাদেশিক দুর্যোগ ব্যবস্থাপনার প্রধান কর্মকর্তা হেদায়াতুল্লাহ হামদার্দও ৫০ জনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানিয়েছেন, মৃত্যুর শঙ্কা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

হামদার্দ জানিয়েছেন, মৌসুমি ভারী বৃষ্টিপাতের কারণেই বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে। এমন পরিস্থিতি হতে পারে এ বিষয়ে স্থানীয় লোকজন আগে থেকে প্রস্তুত ছিল না।

কাঁদামাটি এবং ধ্বংসস্তুপের নিচে আটকে পড়া লোকজনকে উদ্ধারে কাজ করে যাচ্ছেন জরুরি বিভাগের কর্মীরা। ন্যাশনাল আর্মি, পুলিশসহ নিরাপত্তা বাহিনীর সদস্যরাও উদ্ধার কাজে অংশ নিয়েছেন।

এপ্রিলের মাঝামাঝি থেকে কয়েক দফা বন্যায় আফগানিস্তানের ১০টি প্রদেশে প্রায় ১০০ জনের মৃত্যু হয়েছে। স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, কোনো অঞ্চলই পুরোপুরি রেহায় পায়নি। দেশটিতে ৪ কোটির বেশি মানুষের বাস করে যাদের মধ্যে ৮০ শতাংশের বেশি মানুষ কৃষির ওপর নির্ভরশীল।

টিটিএন

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।