সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ৮ মে ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৫ পিএম, ০৮ মে ২০২৪

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

দেশে দেশে তাপপ্রবাহ-বন্যা-ঝড়, দুর্যোগের কবলে বিশ্ব
কয়েক সপ্তাহ ধরে রেকর্ডভাঙা তাপপ্রবাহের পর স্বস্তির বৃষ্টির দেখা মিলেছে বাংলাদেশে। কিন্তু একই সময় অতিবৃষ্টির ফলে বন্যা দেখা দিয়েছে ইন্দোনেশিয়া, ব্রাজিল, কেনিয়ার মতো দেশগুলোতে। অন্যদিকে, শক্তিশালী টর্নেডোর কবলে পড়েছে যুক্তরাষ্ট্র। একযোগে এত প্রাকৃতিক দুর্যোগ বিশ্ব এর আগে আর দেখেছে কি না, তার হিসাব মেলাতে হিমশিম খাচ্ছেন বিশেষজ্ঞরা।

বিশ্বব্যাপী করোনার টিকা প্রত্যাহারের ঘোষণা অ্যাস্ট্রাজেনেকার
বিশ্বব্যাপী করোনা-প্রতিরোধী টিকা প্রত্যাহারের ঘোষণা দিয়েছে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা। এর আগে আদালতের নথিতে ওষুধ প্রস্তুতকারী সংস্থাটি প্রথমবারের মতো স্বীকার করেছিল যে, তাদের তৈরি করোনা-প্রতিরোধী টিকা বিপজ্জনক পার্শ্ব-প্রতিক্রিয়া তৈরি করতে পারে। তবে সেটা খুবই বিরল বলে উল্লেখ করা হয়।

ইসরায়েলি বোমা হামলায় একই পরিবারের ৭ জন নিহত
গাজার পূর্বাঞ্চলে একটি অ্যাপার্টমেন্ট ভবনে হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। বোমা হামলার ঘটনায় একই পরিবারের ৭ সদস্য নিহত হয়েছে। ফিলিস্তিনি বার্তা সংস্থা ওয়াফা নিউজ এজেন্সির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

ইসরায়েলে বোমা পাঠানো বন্ধ রেখেছে যুক্তরাষ্ট্র
যুক্তরাষ্ট্র থেকে গত সপ্তাহে ইসরায়েলে বোমার একটি চালান পাঠানো হয়নি। ইসরায়েল রাফায় পূর্ণমাত্রায় আক্রমণ শুরু করবে এমন উদ্বেগের কারণেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে বার্তা সংস্থা এপির এক প্রতিবেদনে জানানো হয়েছে।

অভিবাসী কমাতে শিক্ষার্থী ভিসায় ফের পরিবর্তনের ঘোষণা অস্ট্রেলিয়ার
স্টুডেন্ট ভিসা পাওয়ার ক্ষেত্রে সর্বনিম্ন সঞ্চয় দেখাতে হয়। কিন্তু এই সর্বনিম্ন সঞ্চয়ের পরিমাণ আরও বাড়ানোর ঘোষণা দিয়েছে অস্ট্রেলিয়া। তাছাড়া অবৈধ পন্থায় শিক্ষার্থী ভর্তির বিষয়ে দেশটির বেশ কিছু কলেজকে সতর্ক করেছে কর্তৃপক্ষ।

আদালতে ট্রাম্পের মুখোমুখি স্টর্মি ড্যানিয়েলস
আদালতে সাবেক পর্ন তারকা স্টর্মি ড্যানিয়েলসের মুখোমুখি হয়েছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। কথিত একটি যৌন কেলেঙ্কারির ঘটনায় দীর্ঘদিন ধরে বিচারের অপেক্ষায় রয়েছেন ট্রাম্প। যৌন কেলেঙ্কারির ঘটনা ধামাচাপা দিতে ঘুষ দেওয়ার অভিযোগে ট্রাম্পের বিরুদ্ধে নিউইয়র্কের আদালতে শুনানি চলছে।

ইমরান খানের স্ত্রী বুশরা বিবিকে কারাগারে স্থানান্তরের আদেশ
ইমরান খানে স্ত্রী বুশরা বিবি গত কয়েক মাস ধরে গৃহবন্দি। অন্যদিকে আদিয়ালা কারাগারে ইমরান খান। তাই স্বামী যে কারাগারে আছেন সেখানে তাকে স্থানান্তরের আবেদন করেছিলেন বুশরা বিবি।

ফ্রান্সের সেনা টার্গেট করবে রাশিয়া
ইউক্রেনে সেনা পাঠানো হতে পারে বলে সম্প্রতি ইঙ্গিত দিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। এর জবাবে রাশিয়া সতর্ক করে জানিয়েছে, ইউক্রেনে যদি সেনা পাঠায় ফ্রান্স তাহলে সেখানে তাদের টার্গেট করা হবে।

‘বিশ্বের ক্যানসার রাজধানী’ ভারত, রোগী বাড়ছে হু হু করে
ভারতে দ্রুতগতিতে বাড়ছে ক্যানসার রোগীর সংখ্যা। এ কারণে বহুজাতিক স্বাস্থ্যসেবা গ্রুপ অ্যাপোলো হসপিটালসের এক প্রতিবেদনে দেশটিকে ‘বিশ্বের ক্যানসার রাজধানী' হিসেবে উল্লেখ করা হয়েছে।

এ বছর স্থবির থাকতে পারে জার্মান অর্থনীতি
প্রত্যাশার চেয়ে ভালো শুরুর পরেও ২০২৪ সালে স্থবির থাকতে পারে জার্মান অর্থনীতি। ফলে ইউরোপীয় অন্যান্য সমমনা অর্থনীতির চেয়ে দেশটির প্রবৃদ্ধি পিছিয়েই থাকবে। জার্মানির অর্থনৈতিক প্রতিষ্ঠান আইডব্লিউ এ তথ্য জানিয়েছে।

কেএএ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।