ইন্দোনেশিয়ায় দেড় বিলিয়ন ডলারের বেশি বিনিয়োগ করবে মাইক্রোসফট

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:৫২ পিএম, ০৪ মে ২০২৪
ফাইল ছবি

ইন্দোনেশিয়ার ক্লাউড কম্পিউটিং ও এআই (কৃত্রিম বুদ্ধিমত্তা) অবকাঠামোতে এক দশমিক ৭ বিলিয়ন ডলার বিনিয়োগ করবে মাইক্রোসফট। আগামী চার বছরে এই বিনিয়োগ করবে মার্কিন প্রযুক্তি কোম্পানিটি।

মাইক্রোসফটের প্রধান নির্বাহী কর্মকতা সত্য নাদেলা ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদোর সঙ্গে জাকার্তায় সাক্ষাৎ শেষে এই ঘোষণা দেন।

আরও পড়ুন>

এআই-এর এই নতুন প্রজন্ম মানুষ কীভাবে বাঁচবে, কীভাবে কাজ করবে তার একটি নতুন আকার তৈরি করবে। এই বিনিয়োগের মাধ্যমে ডিজিটাল অবকাঠামো, দক্ষতা ও ডেভলপারদের সহায়তা করা হবে, যা ইন্দোনেশিয়াকে নতুন যুগে সমৃদ্ধ হতে সহায়তা করবে।

ক্লাউড কম্পিউটিং সার্ভিসের চাহিদা বেড়েছে উল্লেখযোগ্য হারে। ফলে এক্ষেত্রে ডিজিটাল অবকাঠামো সম্প্রসারণ করছে মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠানটি। এটি এআই ও ডিজিটাল প্রযুক্তিতে ইন্দোনেশিয়ায় আট লাখ ৪০ হাজারসহ এশিয়ার ২৫ লাখ মানুষকে প্রশিক্ষণ দেওয়ার পরিকল্পনা করেছে।

সম্প্রতি জাপানে ডাটা সেন্টারে ২৯০ কোটি ডলার বিনিয়োগের ঘোষণা দেয় মাইক্রোসফট। ২০২৫ সালের মধ্যে এই বিনিয়োগ করবে কোম্পানিটি। এটাই হবে জাপানে তাদের সবচেয়ে বড় বিনিয়োগ

জানা গেছে, মাইক্রোসফট পূর্ব ও পশ্চিম জাপানের বিদ্যমান দুইটি সাইটে উন্নত এআই সেমিকন্ডাক্টর ইনস্টল করবে। ক্লাউড সার্ভিস দেওয়ার ক্ষেত্রে বিশ্বে মাইক্রোসফটের অবস্থান দ্বিতীয়। এক্ষেত্রে প্রথম স্থানে রয়েছে অ্যামাজন ওয়েব সার্ভিস।

তিন বছরে ৩০ লাখ কর্মীকে প্রশিক্ষণ দেওয়ার জন্য কোম্পানিটি জাপানে একটি এআই-সম্পর্কিত রিস্কিংলিং প্রোগ্রাম ঘোষণা করার পরিকল্পনাও করেছে। তাছাড়া রোবোটিক্স ও এআই-এর ওপর গবেষণা ও উন্নয়নের জন্য টোকিওতে একটি নতুন ল্যাব স্থাপন করবে মাইক্রোসফট।

সূত্র: ফোর্বস

এমএসএম

 

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।