সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১ মে ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৪৬ পিএম, ০১ মে ২০২৪

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

তীব্র গরমের পর অস্বাভাবিক বৃষ্টিপাতের শঙ্কা দক্ষিণ এশিয়ায়
তীব্র গরমে পুড়ছে বাংলাদেশ, ভারতসহ গোটা দক্ষিণ এশিয়া। কোথাও কোথাও তাপমাত্রার পারদ উঠছে ৪০ থেকে ৪৫ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত। এমন আবহাওয়ায় বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। একফোঁটা বৃষ্টির আশায় দিন গুনছে মানুষ। আশার কথা হলো, কিছুদিনের মধ্যেই দেখা দিতে পারে বহুল প্রত্যাশিত সেই বৃষ্টি। তবে সেই সঙ্গে খারাপ খবরও রয়েছে!

চীনে মহাসড়ক ধসে খাদে পড়লো ১৮ গাড়ি, নিহত ১৯
চীনে একটি মহাসড়কের একাংশ ধসে বেশ কয়েকটি গাড়ি খাদে পড়ার ঘটনায় অন্তত ১৯ জন নিহত হয়েছেন। বুধবার (১ মে) দেশটির দক্ষিণপূর্বাঞ্চলীয় গুয়াংডং প্রদেশে ঘটেছে এই মর্মান্তিক দুর্ঘটনা।

দিল্লির ১০০ স্কুল বোমা মেরে উড়িয়ে দেওয়ার হুমকি!
সাতসকালে দিল্লিতে হইচই। প্রায় ১০০টি স্কুল বোমা মেরে উড়িয়ে দেওয়ার হুমকি পাওয়ার পর শহরজুড়ে তুলকালাম। বুধবার (১ মে) সকালে ই-মেইলের মাধ্যমে স্কুল কর্তৃপক্ষগুলোকে এই হুমকি দেওয়া হয়। এতে দিল্লিজুড়ে তীব্র আতঙ্ক ছড়িয়ে পড়ে।

গরমে পশ্চিমবঙ্গের সরকারি স্কুলে ছুটি, সূচি বদল বেসরকারি স্কুলে
ভয়ংকর তাপপ্রবাহে পুড়ছে কলকাতাসহ গোটা পশ্চিমবঙ্গ। সকাল থেকেই সূর্যের চোখরাঙানিতে নাজেহাল মানুষ। এরই মধ্যে বিশেষ সতর্কতা জারি করেছে আলিপুর আবহাওয়া দপ্তর। প্রয়োজন ছাড়া রাস্তায় বেরোতে নিষেধ করছেন চিকিৎসকেরাও।

পশ্চিমবঙ্গে নেই লোডশেডিং, তীব্র গরমে ঘরে স্বস্তিতে রাজ্যবাসী
তীব্র গরমে পুড়ছে পশ্চিমবঙ্গের একাধিক জেলা। কলকাতাসহ পশ্চিমবঙ্গের বেশকিছু জেলার তাপমাত্রা ৪৩ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছে গেছে। রাজ্যে যত গরম বাড়ছে, ততই পাল্লা দিয়ে বেড়েছে এয়ারকন্ডিশন, ফ্যান, কুলার ও ফ্রিজের ব্যবহার। স্বাভাবিকভাবেই বেড়েছে বিদ্যুতের চাহিদাও। তবে চাহিদা বাড়লেও পশ্চিমবঙ্গে বিদ্যুৎবিভ্রাট বা লোডশেডিং হচ্ছে না বললেই চলে।

চলতি বছর কলকাতায় হিট স্ট্রোকে প্রথম মৃত্যু
তীব্র গরমে হাঁসফাঁস অবস্থা পশ্চিমবঙ্গে। মঙ্গলবার (৩০ এপ্রিল) কলকাতার তাপমাত্রা ছিল ৪৩ ডিগ্ৰি সেলসিয়াস। এমন পরিস্থিতিতে চলতি বছর কলকাতায় হিট স্ট্রোকে প্রথম মৃত্যুর খবর পাওয়া গেলো। সোমবার (২৯ এপ্রিল) রাতে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান এক যুবক।

ভারী বৃষ্টিতে ডুবে গেছে সৌদির রাস্তাঘাট
সৌদি আরবে গত ২৪ ঘণ্টায় ব্যাপক বৃষ্টিপাত হয়েছে। এতে দেশটির বিভিন্ন স্থানে বন্যা দেখা দিয়েছে। বন্যার পানিতে অনেক রাস্তাঘাট তলিয়ে গেছে। ডুবে গেছে অনেকের গাড়ি। বেশিকিছু প্রতিষ্ঠানও ক্ষতিগ্রস্ত হয়েছে।

কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ে পুলিশ, কয়েক ডজন শিক্ষার্থী গ্রেফতার
যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোতে ইসরায়েলি আগ্রাসনবিরোধী আন্দোলন প্রথম শুরু হয় কলাম্বিয়া ইউনিভার্সিটি থেকে। আন্দোলনের শুরু থেকেই বিশ্ববিদ্যালয় প্রশাসন বিক্ষোভকারীদের বিরুদ্ধে কঠোর মনোভাব দেখিয়ে আসছে। এবার শিক্ষার্থীদের ছত্রভঙ্গ করতে বিশ্ববিদ্যালয়টিতে প্রবেশ করেছে নিউ ইয়র্ক পুলিশের একটি দল।

বিচ্ছেদ হয়েছে মেয়ের, বিয়ের দিনের মতো বাদ্য বাজিয়ে ঘরে তুললেন বাবা
হোক না বিয়েবিচ্ছেদ। তাতে ভেঙে পড়া যাবে না। আবার ঘুরে দাঁড়াতে হবে নতুন করে। বাঁচতে হবে নতুন করে। উপভোগ করতে হবে জীবনকে। মেয়ের বিয়েবেচ্ছেদের পর এই উপদেশই দিলেন বাবা। শুধু তাই নয়, রীতিমতো বাদ্য বাজিয়ে সন্তানকে ঘরে ফিরিয়ে এনেছেন তিনি। বাবার এই প্রগতিশীল মানসিকতা মন ছুঁয়ে গেছে সবার।

কেএএ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।