চলতি বছর কলকাতায় হিট স্ট্রোকে প্রথম মৃত্যু

পশ্চিমবঙ্গ প্রতিনিধি পশ্চিমবঙ্গ প্রতিনিধি
প্রকাশিত: ০৯:৫০ এএম, ০১ মে ২০২৪
ফাইল ছবি

তীব্র গরমে হাঁসফাঁস অবস্থা পশ্চিমবঙ্গে। মঙ্গলবার (৩০ এপ্রিল) কলকাতার তাপমাত্রা ছিল ৪৩ ডিগ্ৰি সেলসিয়াস। এমন পরিস্থিতিতে চলতি বছর কলকাতায় হিট স্ট্রোকে প্রথম মৃত্যুর খবর পাওয়া গেলো। সোমবার (২৯ এপ্রিল) রাতে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান এক যুবক।

জানা গেছে, কাজের জন্য সোমবার দুপুরে সুমন রানা (২৬) নামক ওই যুবক বাড়ি থেকে কলকাতার বড়বাজারে গিয়েছিলেন। পথিমধ্যে হঠাৎ করেই অসুস্থ হয়ে মাথা ঘুরে পরে যান তিনি। পাশে থাকা লোকজন সঙ্গে সঙ্গে বড়বাজার থানায় খবর দেন। পুলিশ ঘটনাস্থলে এসে স্থানীয় ব্যবসায়ীদের সাহায্য নিয়ে সুমনকে কলকাতার একটি বেসরকারি হাসপাতালে নিয়ে যায়।

আরও পড়ুন: 

হাসপাতালে কর্তব্যরত চিকিৎসকরা সুমনকে ভর্তি করে নেন। কিন্তু ওইদিন রাতেই সুমন মারা যান। চিকিৎসকরা নিশ্চিত করেছেন যে, হিট স্ট্রোকেই মৃত্যু হয়েছে তার।

এদিকে, অনেক রাত হয়ে যাওয়ার পরও বাড়িতে না ফেরায়, সুমনের পরিবারের সদস্যরা বড়বাজার থানায় যোগাযোগ করেন। সেখান থেকে তারা ‍সুমনের মৃত্যুর খবর জানতে পারেন। পরে হাসপাতলে গিয়ে মরদেহ বাড়িতে নিয়ে আসেন যুবকের আত্মীয়-স্বজন।

আরও পড়ুন: 

গত কয়েক দিন ধরেই তীব্র দাবদাহে পুড়ছে পুরো পশ্চিমবঙ্গ। কলকাতার আলিপুর আবহাওয়া দপ্তর বৃহস্পতিবার (২ এপ্রিল) পর্যন্ত তীব্র তাপ্প্রবাহের সর্তকতা জারি করেছে। এমন পরিস্থিতিতে চিকিৎসকরা বারবার সতর্ক করছেন যে খুব প্রয়োজন ছাড়া দুপুরে রাস্তায় বের হওয়া দরকার নেই। বের হলেও সঙ্গে লবন-চিনি মেশানো পানির বোতল রাখতে হবে। বারবার সেই পানি পান করতে হবে।

ডিডি/এসএএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।