ডলারের বিপরীতে জাপানি মুদ্রার রেকর্ড পতন

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০১:৪১ পিএম, ২৯ এপ্রিল ২০২৪
ফাইল ছবি

ডলারের বিপরীতে জাপানের মুদ্রার মান ৩৪ বছরের মধ্যে সর্বনিম্ন হয়েছে। সোমবার (২৯ এপ্রিল) ডলারের বিপরীতে জাপানি মুদ্রার মান দাঁড়িয়েছে ১৬০ দশমিক ১৭ ইয়েন, যা ১৯৯০ সালের এপ্রিলের পর সর্বনিম্ন। ফলে ধারণা করা হচ্ছে, এ ব্যাপারে জাপানি কর্তৃপক্ষ হস্তক্ষেপ করতে পারে।

মূলত ২০২১ সারের পর থেকেই কমতে থাকে জাপানি মুদ্রার মান। কারণ ব্যাংক অব জাপান সুদের হার তুলনামূলকভাবে কমই রাখছে। অন্যদিকে ফেডারেল রিজার্ভ ও অন্যান্য কেন্দ্রীয় ব্যাংক সুদের হার বাড়িয়েছে উল্লেখযোগ্য হারে।

আরও পড়ুন>

১৭ বছর পর গত মাসে সুদের হার বাড়ায় জাপানের কেন্দ্রীয় ব্যাংক। তারপরেও ধারাবাহিকভাবে পতন হতে থাকে মুদ্রাটির। অন্যদিকে যুক্তরাষ্ট্রে মূল্যস্ফীতি এখনো উচ্চ পর্যায়ে রয়েছে। তাই সহসাই কমছে না সুদের হার।

তবে মুদ্রার মান কম হওয়ার কারণে রপ্তানি বেড়েছে দেশটির। পাশাপাশি জাপানে ভ্রমণকারীরও পাচ্ছে বাড়তি সুবিধা। কিন্তু চাপ বাড়ছে আমদানি খরচে।

জাপানি কর্মকর্তারা বারবার বলেছেন তারা বিনিময়ে হারের ব্যাপারে পদক্ষেপ নেবেন যদিও কর্তৃপক্ষ এ ব্যাপারে হস্তক্ষেপ করা থেকে বিরত থাকে।

শুক্রবার জাপানি কেন্দ্রীয় ব্যাংক বেঞ্চমার্ক হার শূন্য দশমিক শূন্য এক শতাংশে অপরিবর্তিত রেখেছে।

সূত্র: আল-জাজিরা

এমএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।