বিদেশি কোম্পানির জন্য চীনের দরজা খোলা থাকবে: লি কিয়াং

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৭:০৬ পিএম, ২৮ এপ্রিল ২০২৪
চীনের একটি সমুদ্রবন্দর ছবি: এএফপি (ফাইল)

চীনের প্রধানমন্ত্রী লি কিয়াং টেসলার প্রধনা নির্বাহী কর্মকর্তা ইলন মাস্ককে বলেছেন, দেশটির দরজা সব সময় বিদেশি কোম্পানির জন্য খোলা থাকবে। চলতি বছরে দ্বিতীয় বারের মতো চীন সফরে গেছেন বিশ্বের শীর্ষ ধনী ইলন মাস্ক। সেখানে চীনের প্রধানমন্ত্রীর সঙ্গে তার বৈঠক হয়েছে।

লি কিয়াং বলেছেন, চীনের খুব বড় পরিসরের বাজার সব সময় বিদেশিঅর্থায়নকারী কোম্পানির জন্য উন্মুক্ত থাকবে। মার্কেট অ্যাকসেস সম্প্রসারণেও চীন কাজ চালিয়ে যাবে বলে জানানো হয়।

আরও পড়ুন>

ইলন মাস্ক তার ভারত সফর স্থগিতের সপ্তাহখানেক পর হঠাৎ করেই চীন সফরে গেছেন। রোববার (২৮ এপ্রিল) একটি ব্যক্তিগত বিমানে করে একপ্রকার আকস্মিকভাবেই চীনের রাজধানী বেইজিংয়ে পৌঁছান তিনি।

১৯ এপ্রিল থেকে ভারতে লোকসভার নির্বাচন শুরু হয়েছে। এর মধ্যেই ২১ এপ্রিল ভারত সফরে যাওয়ার কথা ছিল ইলন মাস্কের। সফরে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে তার বৈঠক ও ভারতে টেসলার বিনিয়োগ নিয়ে প্রাথমিক আলোচনা করার কথা ছিল। কিন্তু নির্ধারিত সময়ের একদিন আগে এক্স বার্তায় ইলন বলেন, টেসলায় পাহাড় সমান কাজ জমে যাওয়ায় দুর্ভাগ্যবশত ভারত সফর পিছিয়ে দিতে হচ্ছে। তবে আমি চলতি বছরের শেষের দিকে ভারত সফরের জন্য মুখিয়ে আছি।

এক্সে দেওয়া এক বার্তায় মাস্ক বলেছেন, শিগগিরই চীনা ব্যবহারকারীদের জন্য এফএসডি সরবরাহ শুরু করবে টেসলা। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ২০২১ সাল থেকে চীনা নিয়ন্ত্রকদের শর্ত অনুযায়ী সাংহাইতে টেসলার চীনা বহরের সংগৃহীত সব ডাটা সংরক্ষণ করেছে ও মার্কিন যুক্তরাষ্ট্রে তা স্থানান্তর করেনি।

মার্কিন এই বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান চার বছর আগে অটোপাইলট সফ্টওয়্যারের সবচেয়ে উন্নত সংস্করণ এফএসডি বাজারে আনে। চীনা গ্রাহকরা এটা চালু করার বিষয়ে অনুরোধ জানালেও টেসলা এখনো তা করতে পারেনি। আর সে বিষয়ে আলোচনা করার জন্যই এত তড়িঘড়ি করে বেইজিংয়ে উড়ে গেছেন ইলন।

সূত্র: এএফপি

এমএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।