ইসরায়েলে পণ্য রপ্তানি করবে না তুরস্ক

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৩:৩৪ পিএম, ০৯ এপ্রিল ২০২৪

ইসরায়েলে পণ্য রপ্তানির ক্ষেত্রে নিষেধাজ্ঞা আরোপ করেছে তুরস্ক। স্টিল ও জেট ফুয়েল রপ্তানির ক্ষেত্রেও এই পদক্ষেপ কার্যকর হবে। বলা হয়েছে, গাজায় যুদ্ধবিরতি কার্যকর না হওয়া পর্যন্ত এই নিষেধাজ্ঞা থাকবে। তুরস্কের বাণিজ্য মন্ত্রণালয় এই তথ্য জানিয়েছে। গত ছয় মাসের মধ্যে ইসরায়েলের বিরুদ্ধে এটাই তুরস্কের সবচেয়ে বড় পদক্ষেপ।

ইসরায়েল ও হামাসের মধ্যে যুদ্ধ শুরু হয় গত ৭ অক্টোবর। এরপর ইসরায়েলের কড়া সমালোচনা করেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান। একই সঙ্গে দেশটি যুদ্ধবিরতির দাবি জানিয়ে আসছে। গাজায় কয়েক হাজার টন ত্রাণও পাঠিয়েছে তুরস্ক।

তবে গাজায় অব্যাহত বোমা হামলা ও ফিলিস্তিনিদের হত্যার পরেও ইসরায়েলের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক বজায় রাখে তুরস্ক। তবে এবার সেখান থেকে সরে এসে ইসরায়েলের ওপর বাণিজ্যিক নিষেধাজ্ঞা আরোপ করলো আঙ্কারা।

আঙ্কারা এক বিবৃতিতে জানিয়েছে, মঙ্গলবার (৯ এপ্রিল) থেকে এই নিষেধাজ্ঞা কার্যকর হবে।

মূলত বিভিন্ন ক্যাটাগরির ৫৪টি পণ্য রপ্তানিতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। গাজায় কোনো যুদ্ধবিরতি ঘোষণার আগ পর্যন্ত এই নিষেধাজ্ঞা বহাল থাকবে।

এদিকের তুরস্কের এমন পদক্ষেপে চটেছে ইসরায়েল। বলা হয়েছে, তুরস্ক একতরফাভাবে বাণিজ্য চুক্তি লঙ্ঘন করেছে। এক্ষেত্রে যথাযথ পদক্ষেপ নেওয়ার কথাও জানিয়েছে তেল আবিব প্রশাসন।

সূত্র: রয়টার্স, আল-জাজিরা

এমএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।