ইসরায়েলের কাছে অস্ত্র বিক্রি বন্ধ চায় মানবাধিকার কাউন্সিল

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:৩৩ পিএম, ০৫ এপ্রিল ২০২৪
রাফায় ইসরায়েলি হামলা। ছবি: এএফপি।

গাজায় গণহত্যার বিষয়ে সতর্ক করে জাতিসংঘের মানবাধিকার কাউন্সিল ইসরায়েলের কাছে সব ধরনের অস্ত্র বিক্রি বন্ধের দাবি জানিয়েছে। কারণ ইসরায়েলের হামলায় এরই মধ্যে গাজায় ৩৩ হাজারের বেশি ফিলিস্তিনি প্রাণ হারিয়েছেন।

এ বিষয়ে একটি প্রস্তাব পাস করেছে সংস্থাটি। ৪৭ সদস্যের সংস্থাটিতে প্রস্তাবের পক্ষে ভোট পড়ে ২৮টি। বিপক্ষে ৬টি ও ভোট দেওয়া থেকে বিরত থাকে ১৩ দেশ।

আরও পড়ুন>

জেনেভায় ইসরায়েলের রাষ্ট্রদূত মেরাভ ইলন শাহার এই প্রস্তাবকে মানবাধিকার কাউন্সিল ও জাতিসংঘের জন্য একটি ক্ষত বলে নিন্দা করেছেন।

প্রস্তাবে আন্তর্জাতিক মানবাধিকার আইনের আরও লঙ্ঘন ও সব ধরনের মানবাধিকার লঙ্ঘন রোধ করতে ইসরায়েলের কাছে অস্ত্র, গোলাবারুদসহ অন্যান্য সামরিক সরঞ্জাম বিক্রি, হস্তান্তর বন্ধে দেশগুলোর কাছে আহ্বান জানানো হয়েছে।

আন্তর্জাতিক বিচার আদালত গাজায় গণহত্যার যে ঝুঁকির কথা জানিয়েছিল সে বিষয়েও প্রস্তাবে জোর দেওয়া হয়েছে।

শুক্রবার (৫ এপ্রিল) ওআইসির পক্ষে মানবাধিকার কাউন্সিলে প্রস্তাবটি পেশ করে পাকিস্তান। এতে দ্রুত যুদ্ধবিরতির ও জরুরি ত্রাণ প্রবেশের কথাও বলা হয়েছে।

সূত্র: এএফপি

এমএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।