গাজা যুদ্ধ, ইসরায়েলকে সতর্ক করলেন ট্রাম্প

পশ্চিমবঙ্গ প্রতিনিধি পশ্চিমবঙ্গ প্রতিনিধি
প্রকাশিত: ০১:০৪ পিএম, ০৫ এপ্রিল ২০২৪
ফাইল ছবি

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সতর্ক করে বলেছেন, যুদ্ধের জন্য যে বৈধতা বা মানুষের যে ইতিবাচক ধারণা থাকা দারকার তা হারাচ্ছে ইসরায়েল। কারণ অবরুদ্ধ অঞ্চল থেকে ক্রমাগত হতাশাজনক ছবি ও ভিডিও প্রকাশিত হচ্ছে।

রক্ষণশীল রেডিও হোস্ট হিউ হিউইটের সঙ্গে এক সাক্ষাৎকারে গাজায় বিমান হামলায় বিধ্বস্ত ভবনের জঘন্য ও ভয়ঙ্কর ভিডিও প্রকাশ করার জন্য ইসরায়েলের সমালোচনা করেছেন ট্রাম্প।

আরও পড়ুন>

ট্রাম্প বলেন, ইসরায়েল বিমান হামলার ভিডিও প্রকাশ করছে। এতে মানুষ মনে করে ওই সব ভবনে অনেক লোক রয়েছেন। আমি জানি না কেন এমন ভিডিও প্রকাশ করা হচ্ছে।

সাবেক প্রসিডেন্ট বলেন, এমন অবস্থায় তাদের কঠোর মনে হয়। কিন্ত আমার কাছে সেটা মনে হয় না। এতে তারা ইতিবাচকতা হারাচ্ছে এবং এটা খুব ভালোভাবেই হারাচ্ছে। কিন্তু ইসরায়েল যেটা শুরু করেছে, সেটা শেষ করতে হবে এবং তাদেরকে খুব দ্রুত শেষ করতে হবে।

ইসরায়েলের প্রতি শতভাগ সমর্থনের প্রশ্নে সরাসরি উত্তর দেননি ট্রাম্প। তবে তিনি বলেছেন, যুদ্ধ দ্রুত শেষ করে স্বাভাবিক অবস্থায় ফিরে যাওয়া উচিত।

এদিকে গাজায় ইসরায়েলি আগ্রাসনে নিহতের সংখ্যা বাড়ছেই। সেখানে সংঘাত থামার কোনো লক্ষণই দেখা যাচ্ছে না। প্রায় ৬ মাস ধরে গাজায় তাণ্ডব চালাচ্ছে ইসরায়েল। সেখানকার বাড়ি-ঘর, মসজিদ, হাসপাতালসহ কোনো স্থাপনাই ইসরায়েলি হামলা থেকে বাদ পড়েনি।

গাজায় ইতোমধ্যেই নিহতের সংখ্যা ৩৩ হাজার ছাড়িয়ে গেছে। হামাস-নিয়ন্ত্রিত স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত ৭ অক্টোবর থেকে এখন পর্যন্ত সেখানে ৩৩ হাজার ৩৭ জন নিহত হয়েছে। এছাড়া আহত হয়েছে আরও ৭৫ হাজার ৬৬৮ জন।

সূত্র: আল-জাজিরা

এমএসএম

 

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।