রাশিয়ার তৃতীয় বৃহত্তম তেল শোধনাগারে ইউক্রেনের হামলা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৭:২৪ পিএম, ০২ এপ্রিল ২০২৪
ইউক্রেনের যুদ্ধযান

রাশিয়ার তৃতীয় বৃহত্তম তেল শোধনাগারে হামলা চালিয়েছে ইউক্রেন। ফ্রন্টলাইন থেকে ৮০০ মাইল দূরের এই তেল শোধনাগারটিতে ড্রোন দিয়ে হামলা চালানো হয়। যে ইউনিটে ড্রোনটি আঘাত হানে সেটিতে দৈনিক প্রায় এক লাখ ৫৫ হাজার ব্যারেল তেল প্রক্রিয়া করা যায়। তবে একটি সূত্র জনিয়েছে, হামলায় ক্ষয়ক্ষতির পরিমাণ খুব বেশি নয়।

প্রকাশিত ছবিতে বোঝা যাচ্ছে, ড্রোনটি শোধনাগারের প্রাথমিক পরিশোধন ইউনিটে আঘাত হানে। ফলে এতে বড় ধরনের ক্ষতি হয়নি।

আরও পড়ুন>

নাম প্রকাশ না করার শর্তে সূত্র জানিয়েছে, ক্ষয়ক্ষতি বেশি না হওয়ায় এরই মধ্যে কর্মীরা প্ল্যান্টে ফিরে এসেছেন।

রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম জানিয়েছে, হামলার পরপরই সেখানে আগুন ধরে যায়। তবে ২০ মিনিটের মধ্যে আগুন নেভানো হয়। তাছাড়া উৎপাদন ব্যবস্থায়ও কোনো প্রভাব পড়েনি।

এদিকে সিরিয়ার রাজধানী দামেস্কে ইসরায়েলি হামলায় সাত কর্মকর্তা নিহত হয়েছেন বলে জানিয়েছে ইরানের বিপ্লবী গার্ডস বাহিনী। নিহতদের মধ্যে অভিজাত কুদস ফোর্সের শীর্ষ কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ রেজা জাহেদি এবং ডেপুটি ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ হাদি হাজি-রহিমিও রয়েছেন।

ইরান এবং সিরিয়া সরকার ওই হামলার তীব্র নিন্দা জানিয়েছে। ইরানি দূতাবাসের পাশের একটি ভবন ইসরায়েলি হামলায় ধ্বংস হয়ে গেছে। তবে এ বিষয়ে এখনও কোনো মন্তব্য করেনি ইসরায়েল।

সূত্র: রয়টার্স

এমএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।