তুরস্কের স্থানীয় নির্বাচনে এরদোয়ানের দলের ভরাডুবি

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:২১ পিএম, ০১ এপ্রিল ২০২৪
দলীয় কার্যালয়ে এরদোয়ান ও তার স্ত্রী। ছবি: এএফপি

তুরস্কের স্থানীয় নির্বাচনে ইস্তাম্বুল এবং আঙ্কারায় জয়ী হওয়ার দাবি করেছে দেশটির প্রধান বিরোধী দল রিপাবলিকান পিপলস পার্টি (সিএইচপি)। এর ফলে গত দুই দশকের মধ্যে সবচেয়ে বড় পরাজয়ের মুখে দেখছে প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের দল জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টি (একে পার্টি)।

গত রোববার (৩১ মার্চ) ইস্তাম্বুলে ৯৫ শতাংশের বেশি ভোট গণনার পর সিএইচপির মেয়র একরেম ইমামোগ্লু দাবি করেছেন, তিনি ক্ষমতাসীন একে পার্টির প্রার্থীকে ১০ লাখেরও বেশি ভোটে পরাজিত করেছেন।

আরও পড়ুন>>

সমর্থকদের উদ্দেশে এক ভাষণে তিনি বলেছেন, যারা জাতির বার্তা বোঝে না, তারা শেষ পর্যন্ত হেরে যাবে। মেয়র বলেন, আজ ইস্তাম্বুলের ১ কোটি ৬০ লাখ নাগরিক আমাদের প্রতিদ্বন্দ্বী এবং প্রেসিডেন্ট উভয়ের কাছে একটি বার্তা পাঠিয়েছেন।

অন্যদিকে, রাজধানী আঙ্কারায় প্রতিদ্বন্দ্বী প্রার্থীর বিরুদ্ধে বিজয় দাবি করেছেন সিএইচপির মেয়র মনসুর ইয়াভাসও। নির্বাচনের এই ফলাফলকে ‘শাসকদের জন্য স্পষ্ট বার্তা’ বলে উল্লেখ করেছেন তিনি।

তৃতীয় শহর ইজমিরেও এগিয়ে রয়েছে বিরোধী দলটি। রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদোলু জানিয়েছে, সব মিলিয়ে তুরস্কের ৮১টি প্রদেশের মধ্যে ৩৬টিতেই আধিপত্য দেখিয়েছে সিএইচপি। এর মধ্যে একে পার্টির অনেক শক্ত ঘাঁটিও রয়েছে।

আরও পড়ুন>>

এদিন নির্বাচনে বিজয় উদযাপনে ইস্তাম্বুলে জড়ো হয়েছিলেন হাজার হাজার মানুষ। মশাল জ্বালিয়ে এবং তুরস্কের পতাকা নেড়ে আনন্দ উদযাপন করেন তারা।

২০০২ সাল থেকে তুরস্ক শাসন করছেন এরদোয়ান। সোমবার প্রেসিডেন্ট প্রাসাদের বারান্দা থেকে দেওয়া এক বক্তৃতায় তিনি স্বীকার করেছেন, তার দল দেশজুড়ে প্রভাব হারিয়েছে।

এরদোয়ান জানিয়েছেন, তিনি আত্মমূল্যায়ন করবেন এবং যেকোনো ভুল শুধরে নেবেন। তুর্কি প্রেসিডেন্ট বলেন, আমরা আমাদের ভুল সংশোধন করবো এবং ঘাটতিগুলো পূরণ করবো।

সূত্র: আল-জাজিরা
কেএএ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।