১৯৯৯ সালের পর মস্কোতে যত ভয়াবহ হামলা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০১:৩৮ পিএম, ২৩ মার্চ ২০২৪

রাশিয়ার রাজধানী মস্কোর উপকণ্ঠে আয়োজিত এক কনসার্টে ভয়াবহ বন্দুক হামলা ও বোমা বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে এখন পর্যন্ত কমপক্ষে ৬০ জন নিহত হয়েছেন বলে খবর পাওয়া গেছে। রাশিয়ার গোয়েন্দা সংস্থা এ তথ্য নিশ্চিত করেছে।

এরই মধ্যে হামলার দায় স্বীকার করেছে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)। তবে রাশিয়ার পক্ষ থেকে এ বিষয়ে কোনো মন্তব্য করা হয়নি।

আরও পড়ুন>

এর আগেও রাশিয়ার রাজধানীতে ভয়াবহ হামলা হয়েছে। ১৯৯৯ সালে রাশিয়ার একটি আটতলা ভবনে বোমা বিস্ফোরণ হয়। ওই ঘটনায় নিহত হন ১১৮ জন। সে সময় দুই সপ্তাহ ধরে চলা হামলায় রাশিয়ার দক্ষিণাঞ্চলে মোট ২৯৩ জন নিহত হন। ওই হামলার জন্য চেচনিয়া থেকে আসা বিচ্ছিন্নতাবাদী সন্ত্রাসীদের দায়ী করে রাশিয়া।

২০০২ সালে জিম্মি সংকটে মস্কোতে অন্তত ১৩০ জন নিহত হন। ২১ জন পুরুষ ও ১৯ জন নারী চেচেন বিদ্রোহীর একটি দল ২০০২ সালে মস্কোর দুব্রোভকা থিয়েটারে হামলা করে ৮০০ জনেরও বেশি মানুষকে জিম্মি করে।

এ ঘটনার দুই দিন তিন রাত পরে হামলাকারীদের প্রতিহত করতে থিয়েটারের মধ্যে গ্যাস নিক্ষেপ করে নিরাপত্তাবাহিনী। এ সময় ১৩০ জিম্মি নিহত হন।

২০০৩ সালে মস্কোর কাছাকাছি একটি কনসার্টে আত্মঘাতী বোমা হামলা চালায় দুই চেচেন নারী বিচ্ছন্নতাবাদী। এতে ১৫ জন নিহত হন। আহত হন ৫০ জন।

২০০৪ সালের ৬ ফেব্রুয়ারি একটি অল্প পরিচিত চেচেন গোষ্ঠী মস্কোর পাতাল রেলে বোমা বিষ্ফোরণ ঘটায়। সকালের ভিড়ের সময় চালানো ওই হামলায় অন্তত ৪১ জন নিহত হন।

২০১০ সালের ২৯ মার্চ মস্কোর পাতাল রেলে দুই নারী আত্মঘাতী বোমা হামলা চলায়। এতে নিহত হন ৪০ জন।

২০১১ সালের ২৪ জানুয়ারি মস্কো ডোমোদেডোভো আন্তর্জাতিক বিমানবন্দরের আগমন হলে একটি আত্মঘাতী বোমা হামলায় ৩৭ জন নিহত হন। ককেশাস এমিরেট গ্রুপ হামলার দায় স্বীকার করে।

সূত্র: মস্কো টাইমস

এমএসএম

 

 

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।