মস্কোয় ভয়াবহ হামলায় নিহত বেড়ে ৬০, আইএসের দায় স্বীকার

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:০৫ এএম, ২৩ মার্চ ২০২৪
মস্কোয় কনসার্টে ভয়াবহ হামলা/ ছবি: এএফপি

রাশিয়ার রাজধানী মস্কোর উপকণ্ঠে আয়োজিত এক কনসার্টে বন্দুক হামলা ও বোমা বিস্ফোরণের ঘটনায় এখন পর্যন্ত কমপক্ষে ৬০ জন নিহত হয়েছে। রাশিয়ার গোয়েন্দা সংস্থা এ তথ্য নিশ্চিত করেছে। ক্রোকাস সিটি হলের ওই কনসার্টে হামলায় আরও শতাধিক মানুষ আহত হয়েছে বলে জানিয়েছে ফেডারেল সিকিউরিটি সার্ভিস (এফএসবি)। খবর বিবিসির।

ওই হামলার দায় স্বীকার করে নিয়েছে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)। তবে রাশিয়ার পক্ষ থেকে এ বিষয়ে কোনো মন্তব্য করা হয়নি। স্থানীয় সময় শুক্রবার (২২ মার্চ) সন্ধ্যায় ওই হামলার ঘটনা ঘটে। তিনজন সশস্ত্র ব্যক্তি গুলি চালিয়েছে বলে জানা গেছে। ওই বন্দুকধারীদের খুঁজছে রাশিয়ার ন্যাশনাল গার্ড।

jagonews24.comছবি: এএফপি

এদিকে হোয়াইট হাউজ বলছে, তারা সেখানকার পরিস্থিতি সম্পর্কে আরও তথ্য জানতে কাজ করছে। তবে এই হামলায় কোনো ধরনের সম্পৃক্ততার কথা অস্বীকার করেছে ইউক্রেন।

হোয়াইট হাউজ নিশ্চিত করেছে যে, মার্চের শুরুতেই মস্কোতে ‌‘বড় সমাবেশ’ লক্ষ্য করে হামলা চালানো হতে পারে এ বিষয়ে ‍রুশ কর্তৃপক্ষকে সতর্ক করা হয়েছে।

হামলার পর সেখান থেকে প্রায় ১০০ জনকে উদ্ধার করেন অগ্নিনির্বাপক কর্মীরা। রাশিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, আহতদের এরই মধ্যে হাসপাতালে ভর্তি করা হয়েছে। মস্কোর মেয়র সের্গেই সোবিয়ানিন এ ঘটনাকে ‘ভয়াবহ ট্র্যাজেডি’ বলে অভিহিত করেছেন।

jagonews24.comছবি: এএফপি

এক বিবৃতিতে তিনি বলেছেন, ক্রোকাস সিটি সেন্টারে ভয়ানক ট্র্যাজেডি ঘটেছে। নিহতদের স্বজনদের প্রতি আমার সমবেদনা। এ ঘটনায় যারা ক্ষতিগ্রস্ত হয়েছেন তাদের সকলকে প্রয়োজনীয় সহায়তা দেওয়ার নির্দেশ দিয়েছি।

আরও পড়ুন:

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের মুখপাত্র অ্যাড্রিয়েন ওয়াটসন বলেছেন, চলতি মাসের শুরুর দিকে মস্কোতে একটি পরিকল্পিত সন্ত্রাসী হামলার বিষয়ে যুক্তরাষ্ট্রের কাছে তথ্য ছিল। কনসার্টসহ বড় ধরনের সমাবেশ লক্ষ্য করে হামলার সম্ভাবনা ছিল এবং এ বিষয়ে রুশ কর্তৃপক্ষকে ওয়াশিংটনের পক্ষ থেকে তথ্য দেওয়া হয়েছে। এর আগে ২০১৭ সালে সেন্ট পিটার্সবার্গ মেট্রোতে একটি বোমা হামলার ঘটনায় ১৫ জন নিহত হয়।

টিটিএন

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।