আইসল্যান্ডে ফের আগ্নেয়গিরিতে ভয়াবহ অগ্ন্যুৎপাত

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৪৪ পিএম, ১৭ মার্চ ২০২৪
ছবি: এএফপি

আইসল্যান্ডের একটি আগ্নেয়গিরিতে ভয়াবহ অগ্ন্যুৎপাতের ঘটনা ঘটেছে। গত ডিসেম্বরের পর সেখানে এ নিয়ে চারবার অগ্ন্যুৎপাতের খবর পাওয়া গেলো। দেশটির আবহাওয়া বিভাগ জানিয়েছে, আকাশের দিকে তীব্র বেগে কমলা রংয়ের লাভা ও ধোঁয়া ছড়াচ্ছে।

বিভিন্ন গণমাধ্যম ও সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত ভিডিও ফুটেজে দেখা গেছে, গলিত পাথরের ফোয়ার মাটির দিকে গড়িয়ে পড়ছে এবং লাভা চতুরদিকে ছড়াচ্ছে। 

আইসল্যান্ডের আবহাওয়া অফিস এক বিবৃতিতে জানিয়েছে, ফাটলটি প্রায় দুই দশমিক নয় কিলোমিটার দীর্ঘ, যা আকারে গত ফেব্রুয়ারির অগ্ন্যুৎপাতের সমান।

কর্তৃপক্ষ কয়েক সপ্তাহ ধরে সতর্ক করে আসছিল যে আইসল্যান্ডের রাজধানী রেকজাভিকের ঠিক দক্ষিণে রেকজেনেস উপদ্বীপে অগ্ন্যুৎপাত ঘটতে চলেছে।

আরও পড়ুন>
মধ্যপ্রাচ্যে ১০ এপ্রিল ঈদের সম্ভাবনা

আন্তর্জাতিক ‘চাপ’ মানবেন না নেতানিয়াহু

অগ্ন্যুৎপাতের স্থানটি হাগাফেল ও স্টোরা-স্কোগফেলের মধ্যে অবস্থিত। গত ৮ ফেব্রুয়ারিও এত বিস্তৃর্ণ এলাকাজুড়ে অগ্ন্যুৎপাত ছড়িয়ে পড়ে।

নর্ডিক আগ্নেয়গিরি কেন্দ্রের প্রধান রিকে পেডারসেন বলেছেন, আগ্নেয়গিরিটির অগ্ন্যুৎপাত যে এভাবে ছড়িয়ে পড়বে, তা আগেই ধারণা করা হয়েছিল।

সূত্র: রয়টার্স

এমএসএম

 

 

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।