সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৪ মার্চ ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:১৬ পিএম, ১৪ মার্চ ২০২৪

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

সশরীরে নয়, আমিরাতের ভিক্ষুকরা ভিক্ষা করছেন ফেসবুক-ইনস্টাগ্রামে

আবুধাবি পুলিশ বলেছে, সবচেয়ে উদ্বেগের বিষয় হলো ভিক্ষুকরা এখন দরজা, রাস্তা কিংবা শপিংমলে গিয়ে ভিক্ষা চেয়েই থেকে নেই। তারা এখন অনলাইনে ভিক্ষা চাচ্ছেন। রমজান শুরু হওয়ার পরে ভিক্ষুকরা ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রাম ও হোয়াটসঅ্যাপে ভিক্ষা শুরু করেছেন। তারা সাধারণত ম্যাসেজ, মানবিক ছবি ও অর্থ দিতে প্ররোচিত হয় এমন সব বাক্য বিনিময়ের মাধ্যমে অনলাইন থেকে ভিক্ষা করছেন। এসব ক্ষেত্রে অনাথদের সাহায্য করা, অসুস্থদের চিকিৎসা, দরিদ্র দেশে মসজিদ ও স্কুল নির্মাণ করার কথা বলা হচ্ছে।

‘এমভি আবদুল্লাহকে’ অনুসরণ করছে ইইউয়ের যুদ্ধজাহাজ

ভারত মহাসাগরে সোমালিয়ান জলদস্যুদের জিম্মি করা বাংলাদেশের পণ্যবাহী জাহাজ ‘এমভি আবদুল্লাহ’কে ট্র্যাক করেছে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সামুদ্রিক নিরাপত্তা বাহিনী বা ইইউ নেভাল ফোর্স। বৃহস্পতিবার (১৪ মার্চ) এক বিবৃতিতে ইইউ নেভাল ফোর্স জানায়, তাদের একটি যুদ্ধজাহাজ বাংলাদেশি জাহাজটি ছায়ার মতো অনুসরণ করছে।

‘গুরুতর’ আহত মমতা ব্যানার্জী, ভর্তি করা হয়েছে হাসপাতালে

গুরুতর আহত হয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী। তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে তার আহত হওয়ার বিষয়টি নিশ্চিত করা হয়েছে। জানা গেছে, বৃহস্পতিবার (১৪ মার্চ) সন্ধার দিকে তিনি বাড়িতে পড়ে গিয়ে আহত হন। কপাল থেকে রক্ত বেরিয়ে যায় নাক ও গালের দিকে। সঙ্গে সঙ্গে তাকে নিয়ে আসা হয়েছে এসএসকেএম হাসপাতালে।

গাজায় এক হাজার মসজিদ ধ্বংস, রমজানে নামাজের জায়গার অভাব

পাঁচ মাসের বেশি সময় ধরে ইসরায়েলের হামলায় এরই মধ্যে ধ্বংসস্তূপে পরিণত হয়েছে পুরো গাজা। ইসরায়েলের হামলা থেকে বাদ পড়েনি ধর্মীয় স্থাপনাও। ফলে রমজান মাসেও নামাজের স্থান পাচ্ছেন না গাজাবাসী। গাজার ধর্মবিষয়ক মন্ত্রণালয় জানিয়েছে, ফেব্রুয়ারি পর্যন্ত গাজায় অবস্থিত এক হাজার ২০০ মসজিদের মধ্যে অন্তত এক হাজার মসজিদ পুরোপুরি বা আংশিকভাবে ধ্বংস করা হয়েছে।

ফিলিস্তিনের নতুন প্রধানমন্ত্রী হচ্ছেন মোহাম্মদ মুস্তফা

ফিলিস্তিনের নতুন প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন মোহাম্মদ মুস্তফা। বৃহস্পতিবার (১৪ মার্চ) দিনের শেষের দিকে দেশটির প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস নতুন প্রধানমন্ত্রী হিসেবে মোহাম্মদ মুস্তফাকে নিয়োগ দিতে যাচ্ছেন বলে ধারণা করা হচ্ছে। ৭০ বছর বয়সী মোহাম্মদ মুস্তফা বর্তমানে প্যালেস্টাইন ইনভেস্টমেন্ট ফান্ডের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি ২০১৩ থেকে ২০১৫ সাল পর্যন্ত প্রধানমন্ত্রী এবং জাতীয় অর্থনীতি বিষয়ক মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন।

হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালালো হুথি

ইয়েমেনের হুথি গোষ্ঠী হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালিয়েছে, যা শব্দের চেয়ে ৮ গুণ বেশি দ্রুত গতিতে ছুটতে পারে। একটি সামরিক সূত্রের বরাত দিয়ে রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম আরআইএ এ তথ্য জানিয়েছে। সূত্রটি আরও জানিয়েছে, এই ক্ষেপণাস্ত্র লোহিত সাগার, এডেন উপ-সাগর ও আরব সাগরে অভিযান পরিচালনা করার জন্য ব্যবহার করতে পারে ইরান সমর্থিত গোষ্ঠীটি।

পর্যটক ভিসায় শ্রীলঙ্কা গিয়ে কাজ করায় ২১ ভারতীয় গ্রেফতার

পর্যটক ভিসায় গিয়ে বেআইনিভাবে কাজ করার অভিযোগে ২১ ভারতীয় নাগরিককে গ্রেফতার করেছে শ্রীলঙ্কার কর্তৃপক্ষ। গ্রেফতার ব্যক্তিরা অবৈধভাবে একটি অনলাইন বিপণন কেন্দ্র চালাচ্ছিলেন বলে জানিয়েছে লঙ্কান সংবাদমাধ্যম ডেইলি মিরর। গ্রেফতার ভারতীয়দের বয়স ২৪ থেকে ২৫ বছর। পর্যটক ভিসার নিয়ম লঙ্ঘনের অভিযোগে গত মঙ্গলবার (১২ মার্চ) তাদের হেফাজতে নেয় লঙ্কান অভিবাসন দপ্তর।

আফগানিস্তানে তুষারপাত-বৃষ্টিতে ৬০ জনের মৃত্যু

আফগানিস্তানে গত তিন সপ্তাহ ধরে তুষারপাত এবং বৃষ্টিতে কমপক্ষে ৬০ জনের মৃত্যু হয়েছে। দেশটির দুর্যোগ বিষয়ক মন্ত্রণালয় এ তথ্য নিশ্চিত করেছে। আফগানিস্তানে এবারের শীতের সময়টায় বেশ অস্বাভাবিক পরিস্থিতি বিরাজ করেছে। তবে মৌসুমের শেষের দিকটা সাধারণত এমন একটি সময় আবহাওয়া আরও খারাপ হয়ে যায়। বিশেষ করে আকস্মিক বৃষ্টি ও বন্যায় জনগোষ্ঠীর ব্যাপক ক্ষয়ক্ষতি হয়।

রাজনৈতিক চাপ থেকে সাংবাদিকদের রক্ষায় ইউরোপে নতুন আইন

রাজনৈতিক চাপ ও নজরদারি থেকে সাংবাদিকদের সুরক্ষায় নতুন একটি আইনের অনুমোদন দিয়েছে ইউরোপীয় পার্লামেন্ট। এই আইনে সাংবাদিকদের বিরুদ্ধে স্পাইওয়্যার (নজরদারি সফটওয়্যার) ব্যবহার নিষিদ্ধ এবং তাদের তথ্যদাতার গোপনীয়তা রক্ষার নিশ্চয়তা দেওয়া হয়েছে। গত বুধবার (১৩ মার্চ) ইউরোপীয় পার্লামেন্টে ৪৬৪ ভোটে পাস হয় আইনটি। এর বিরুদ্ধে ভোট দেন ৯২ আইনপ্রণেতা, বিরত ছিলেন আরও ৬৫ জন। এখন ইউরোপীয় ইউনিয়নের ২৭ সদস্য রাষ্ট্র গ্রহণ করলেই আইনটি কার্যকর হবে।

ভোট চুরির জন্য পাকিস্তানের দশা শ্রীলঙ্কার মতো হবে: ইমরান খান

পাকিস্তানে গত ফেব্রুয়ারির সাধারণ নির্বাচনে ব্যাপক জালিয়াতির অভিযোগ তুলেছিলেন দেশটির সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান। সেই অভিযোগ আবারও তুলে তিনি দাবি করেছেন, এই ভোট চুরির জন্যই পাকিস্তানের পরিণতি শ্রীলঙ্কার মতো হবে। বুধবার (১৩ মার্চ) রাওয়ালপিন্ডির আদিয়ালা কারাগারে সাংবাদিকদের সঙ্গে এক অনানুষ্ঠানিক আলাপে পিটিআই’র প্রতিষ্ঠাতা বলেন, আমার সব অনুমান সত্য প্রমাণিত হয়েছে।

এসএএইচ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।