রাশিয়ায় সেনাবাহিনীর সঙ্গে লড়াইয়ের দাবি ৩ বিদ্রোহী গোষ্ঠীর

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১১:৫৪ এএম, ১৩ মার্চ ২০২৪
ইউক্রেনভিত্তিক রাশিয়ার বিদ্রোহী গোষ্ঠী দ্য ফ্রিডম অব রাশিয়া লিজিয়ন (এফআরএল)/ /ছবি: সংগৃহীত

রুশ সেনাবাহিনীর সঙ্গে ব্যাপক লড়াই করার দাবি করেছে ইউক্রেনভিত্তিক রাশিয়ার তিনটি বিদ্রোহী গোষ্ঠী। মঙ্গলবার (১২ মার্চ) এই সংঘাতের কথা জানায় দ্য ফ্রিডম অব রাশিয়া লিজিয়ন (এফআরএল), সাইবেরিয়ান ব্যাটালিয়ন (এসবি) ও রাশিয়ান ভলান্টিয়ার কর্পসও (আরডিকে) নামক বিদ্রোহী গোষ্ঠীগুলো।

লড়াইয়ের ভিডিও প্রকাশ করেছে এফআরএল ও এসবি। সেখানে যেসব স্থান দেখা যাচ্ছে, সেগুলোকে রাশিয়ার বেলগোরোদ ও কুরস্ক অঞ্চল বলে দাবি করেছে তারা।ি

আরও পড়ুন: 

এফআরএলের দাবি, কুরস্ক অঞ্চলের সীমান্তবর্তী তেতকিনো গ্রামটি এখন তাদের দখলে। ইউক্রেনভিত্তিক রাশিয়ার বিরোধী রাজনীতিবিদ ইলিয়া পোনোমারেভ দাবি করেছেন, বেলগোরোদের সীমান্তবর্তী লোজোভায়া রুদকা গ্রামটি এখন পুরোপুরি ‘মুক্তিবাহিনীর’ দখলে। ভিডিও ফুটেজ প্রকাশ করেছে ভলান্টিয়ার কর্পসও (আরডিকে)। সেখানে দাবি করা হয়েছে, রুশ সেনাবাহিনী তাদের সঙ্গে যুদ্ধ না করেই পালিয়ে গেছে।

তবে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, বিদ্রোহীদের এই চেষ্টা ব্যর্থ হয়েছে। এছাড়াও তারা ২৩৪ জন ইউক্রেনীয় সেনাকে হত্যা ও বেশকিছু ট্যাংক ধ্বংস করার দাবি করেছে। এদিকে, বেলগোরোদের আঞ্চলিক গভর্নর ভ্যাচেস্লাভ গ্ল্যাদকভের মতে, মঙ্গলবার ‘ইউক্রেনের হামলায়’ রাশিয়ার আঞ্চলিক প্রতিরক্ষা বাহিনীর একজন সদস্য নিহত ও ১০ জন বেসামরিক নাগরিক আহত হয়েছেন।

আরও পড়ুন: 

অন্যদিকে, এই তিন গোষ্ঠীর পরিচালিত অভিযানে নিজেদের কোনো ধরনের সম্পৃক্ততা নেই বলে দাবি করেছে ইউক্রেনের সেনাবাহিনী। দেশটির সামরিক গোয়েন্দা বাহিনীর মুখপাত্র আন্দ্রে ইউসোভ বলেছেন, ওই বিদ্রোহী গোষ্ঠীগুলো রাশিয়ার নাগরিকদের দ্বারা গঠিত এবং তারা পুরো স্বাধীন। তারা নিজেরাই নিজেদের ঘরে যুদ্ধ চালাচ্ছে।

সূত্র: বিবিসি

এসএএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।