ভারতজুড়ে সিএএ কার্যকর

আনন্দে মাতোয়ারা পশ্চিমবঙ্গের মতুয়ারা

পশ্চিমবঙ্গ প্রতিনিধি পশ্চিমবঙ্গ প্রতিনিধি
প্রকাশিত: ০৯:৪৪ এএম, ১২ মার্চ ২০২৪
আনন্দে মাতোয়ারা মতুয়া সম্প্রদায়ের লোকজন

ভারতজুড়ে কার্যকর হয়েছে নাগরিকত্ব সংশোধন আইন (সিএএ)। আসন্ন লোকসভা নির্বাচনের আগে গত সোমবার (১১ মার্চ) এক বিজ্ঞপ্তিতে আনুষ্ঠানিকভাবে সিএএ চালুর ঘোষণা দিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়। ২০১৯ সালের ডিসেম্বর মাসে ভারতীয় পার্লামেন্টে বিতর্কিত আইনটি পাস হওয়ার প্রায় চার বছর পর কার্যকর হলো সেটি।

গত মাসে ভারতীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেছিলেন, এই আইন নাগরিকত্ব দেওয়ার জন্য তৈরি, কারও নাগরিকত্ব কেড়ে নেওয়ার জন্য নয়। এর লক্ষ্য হলো নির্যাতিত অমুসলিম অভিবাসীদের ভারতীয় নাগরিকত্ব দেওয়া। স্বরাষ্ট্রমন্ত্রীর ওই মন্তব্যের পরই কার্যকর হলো সিএএ।

আরও পড়ুন>>

সিএএ কার্যকর হওয়ার খবর পেয়ে আনন্দে মাতলেন পশ্চিমবঙ্গের উত্তর চব্বিশ পরগনার মতুয়া অধ্যুষিত ঠাকুরনগরের মানুষজন। সন্ধ্যার পরপরই ডঙ্কা, কাঁশর, খোল বাজিয়ে আনন্দ উদযাপন করেন তারা।

মতুয়াভক্ত হরিপদ পোদ্দার বলেন, আজ থেকে সিএএ কার্যকর হয়েছে। আমরা গোটা মতুয়া সম্প্রদায় এর জন্য ধন্য হয়েছি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ আমাদের মনোবাসনা পূর্ণ করেছেন। ৫২ বছরের আমাদের এই দাবি পরিপূর্ণতা লাভ করেছে। গোটা মতুয়ার সমাজ প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রীকে ধন্যবাদ জানাচ্ছে।

পিযুষ গোঁসাই নামে আরেক মতুয়াভক্ত বলেন, সিএএ কার্যকর হওয়ায় আমাদের মতুয়া মহাসংঘের সবাই আনন্দিত। প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রী আমাদের দীর্ঘদিনের এই দাবিকে মান্যতা দিয়েছেন। সে কারণে তাদের কোটি কোটি প্রণাম।

আরও পড়ুন>>

এদিন সন্ধ্যায় কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিশিত প্রামাণিক গণমাধ্যমকে জানান, ভারতের কোনো নাগরিকের নাগরিকত্ব যাবে না। এটি মানুষকে নাগরিকত্ব পাইয়ে দেওয়ার আইন। কারও নাগরিকত্ব ছিনিয়ে দেওয়ার আইন নয়। আমি সবাইকে বলবো, নিশ্চিন্তে থাকুন।

যদিও এই আইনের বিরোধিতা করে প্রতিবাদে নেমেছে কংগ্রেস, তৃণমূলসহ বিজেপি-বিরোধী দলগুলো। তাদের দাবি, ধর্মের ভিত্তিতে এই আইন কোনোভাবেই মেনে নেওয়া হবে না।

২০১৯ সালের ১১ ডিসেম্বরে ভারতের পার্লামেন্টে পাস হয় সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ)। এই আইন অনুযায়ী, ২০১৪ সালের ৩১ ডিসেম্বরের আগে বাংলাদেশ, আফগানিস্তান ও পাকিস্তান থেকে আসা অমুসলিম নাগরিকরা (হিন্দু, শিখ, খ্রিস্টান, জৈন, পার্সি, বৌদ্ধ) ভারতীয় নাগরিকত্ব লাভের সুযোগ পাবেন।

তবে বিতর্কিত এই আইনকে কেন্দ্র করে সেসময় ব্যাপক বিক্ষোভ-সহিংসতা ছড়িয়ে পড়ে দেশটিতে, মারা যান বহু মানুষ। গ্রেফতার করা হয় হাজার হাজার বিক্ষোভকারীকে।

ডিডি/কেএএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।