রমজানে সবচেয়ে বেশি সময় না খেয়ে থাকতে হবে যেখানে

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫:৫৮ পিএম, ১০ মার্চ ২০২৪
ছবি: এএফপি (ফাইল)

বিশ্বজুড়ে মুসলিম দেশগুলোতে শুরু হয়েছে পবিত্র রমজান মাসের ক্ষণগণনা। অনেক দেশেই ১১ মার্চ থেকে রমজান মাস শুরু হবে বলে আশা করা হচ্ছে।

মূলত চাঁদ দেখার ওপর নির্ভর করছে রমজান মাসের শুরু। এরই মধ্যে সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতের নাগরিকদের চাঁদ দেখার জন্য আমন্ত্রণ জানানো হয়েছে। নিয়ম অনুযায়ী, চাঁদ দেখার পরের দিন থেকে রমজান মাস শুরু হবে।

আরও পড়ুন>

ইসলামিক ক্যালেন্ডার অনুযায়ী, রমজান হলো নবম মাস। এই মাসে মুসলিমরা সূর্য উদয় থেকে অস্ত পর্যন্ত না খেয়ে থাকেন।

তবে অঞ্চলভেদে দিন ছোট-বড় হয়। চলতি বছর সবচেয়ে বেশি সময় না খেয়ে থাকতে হবে উত্তর মেরুর কাছাকাছি অবস্থান করা দেশগুলোর মানুষদের। কিন্তু নিরক্ষরেখা থেকে দক্ষিণে অবস্থিত দেশগুলোতে দিন ছোট হবে।

পবিত্র রমজানে সবচেয়ে কম সময় না খেয়ে থাকতে হবে চিলির পোর্ট মন্ট শহরের মানুষদের। সেখানের মুসলিমদের ১২ ঘণ্টা ৪৪ মিনিট না খেয়ে রোজা পালন করতে হবে। অন্যদিকে সবচেয়ে বেশি সময় অর্থাৎ ১৭ ঘণ্টা ২৬ মিনিট না খেয়ে থাকতে হবে গ্রিনল্যান্ডের রাজধানীতে।

এদিকে প্রথম রমজান কবে শুরু হচ্ছে সেই ঘোষণা দিয়েছে অস্ট্রেলিয়া। দেশটির ফতোয়া কাউন্সিল এক ঘোষণায় জানিয়েছে, চলতি বছরের প্রথম রোজা শুরু হবে আগামী ১২ মার্চ (মঙ্গলবার)। অস্ট্রেলিয়ায় ন্যাশনাল ইমামস কাউন্সিল সামাজিক মাধ্যমে এক পোস্টে জানিয়েছে, অস্ট্রেলিয়ার ফতোয়া কাউন্সিল এবং দেশটির গ্র্যান্ড মুফতি ড. ইব্রাহিম আবু মোহাম্মদের সঙ্গে আলোচনার পর রমজানের প্রথম দিন ঘোষণা করা হয়েছে।

ভৌগলিক অবস্থানের কারণে দেশটির সিডনি শহরে রোববার (১০ মার্চ) সূর্য অস্ত যাবে সন্ধ্যা ৭টা ১৯ মিনিটে। ঠিক একই দিনে চাঁদ দেখা যাবে সন্ধ্যা ৭টা ২৩ মিনিটে। অপরদিকে পার্থে রোববার (১০ মার্চ) সূর্য অস্ত যাবে সন্ধ্যা ৬টা ৪০ মিনিটে এবং একই দিনের সন্ধ্যা ৬টা ৪৬ মিনিটে চাঁদ দেখা যাবে।

সূত্র: গাল্ফ নিউজ

এমএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।