দ্য ইকোনমিস্টের প্রতিবেদন

ধনী দেশের মধ্যে নারীর ক্ষমতায়নে ভালো-খারাপ অবস্থানে কারা?

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:৪০ এএম, ০৮ মার্চ ২০২৪
ছবি: এএফপি (ফাইল)

৮ মার্চ বিশ্ব নারী দিবস। এদিনটি কেন্দ্র করে বেশ কয়েকটি সূচক প্রাধান্য দিয়ে ধনী দেশগুলোর মধ্যে তালিকা তৈরি করেছে ইকোনমিস্ট। মূলত শ্রমশক্তিতে অংশগ্রহণ ও বেতন থেকে শুরু করে মাতৃত্বকালীন ছুটি ও রাজনীতিতে অংশগ্রহণ পর্যন্ত বিবেচনায় নেওয়া হয়েছে। ২৯টি ধনী দেশের মধ্যে থেকে এ তালিকা তৈরি করা হয়েছে।

তালিকায় সব সময়ই ভালো অবস্থানে থাকে নরডিকভুক্ত দেশগুলো। এবারও দ্বিতীয়বারের মতো প্রথম স্থানে রয়েছে আইসল্যান্ড। অন্যদিকে এক্ষেত্রে খারাপ অবস্থানে রয়েছে দক্ষিণ কোরিয়া, জাপান ও তুরস্ক। ধনী দেশগুলোর মধ্যে কর্মক্ষেত্রে এই দেশ তিনটির নারীরা সবচেয়ে বেশি বাধার সম্মুখীন। তবে তালিকায় উন্নতি হয়েছে অস্ট্রেলিয়া ও পোল্যান্ডের। তালিকায় পাঁচ ধাপ এগিয়েছে দেশ দুটি।

মজার বিষয় হলো প্রায় প্রতিটি দেশে দেখো গেছে, বিশ্ববিদ্যালয় থেকে গ্রাজুয়েটের ক্ষেত্রে পুরুষদের তুলনায় নারীর সংখ্যা বেশি। কিন্তু কর্মক্ষেত্রে তাদের অংশগ্রহণ কম দেখা গেছে। এ সমস্যা সবচেয়ে বেশি দেখা গেছে তুরস্ক, গ্রিস ও ইতালিতে, যেখানে প্রাপ্ত বয়স্কদের মধ্যে মাত্র দুই-তৃতীয়াংশ
নারী কর্মজীবী। এই ধনী দেশগুলোতে পুরুষদের তুলনায় নারীরা প্রায় ১২ শতাংশ কম আয় করে।

তবে কয়েকটি সূচক বিশ্লেষণ করে দেখা গেছে, বিজনেসে নারীদের অগ্রগতি হয়েছে। ওইসিডিভু্ক্ত দেশগুলোতে সিনিয়র ম্যানেজমেন্ট পদে নারীদের ভূমিকা আগের বছরের ৩৩ দশমিক ৮ শতাংশের তুলনায় বেড়ে ৩৪ দশমিক ২ শতাংশ হয়েছে। এ বিষয়ে সবচেয়ে ভালো অবস্থানে রয়েছে সুইডেন, যুক্তরাষ্ট্র ও পোল্যান্ড। এই দেশ তিনটিতে সর্বোচ্চ পর্যায়ের ৪০ শতাংশ পদে নারীদের অংশগ্রহণ রয়েছে। এক্ষেত্রে উল্লেখযোগ্য হারে পিছিয়ে রয়েছে জাপান ও দক্ষিণ কোরিয়া। উচ্চ পর্যায়ের চাকরির ক্ষেত্রে দেশ দুটিতে নারীদের অংশগ্রহণ যথাক্রমে ১৫ ও ১৬ শতাংশ।

ওইসিডিভুক্ত দেশগুলোর কোম্পানির বোর্ডে নারীদের শেয়ার দাঁড়িয়েছে ৩৩ শতাংশে। ২০২৬ সালে ইউরোপীয় ইউনিয়নে এক্ষেত্রে নারীরা ৪০ শতাংশ কাভার করবে।

রাজনীতির সূচকে সবচেয়ে ভালো অবস্থানে রয়েছে আইসল্যান্ড, সুইডেন, নরওয়ে ও ফিনল্যান্ড। এ দেশগুলোর সংসদের ৪৫ শতাংশ সদস্য নারী। এক্ষেত্রে দক্ষিণ কোরিয়া ও জাপানে নারীদের অবস্থান ২০ শতাংশের নিচে।

এমএসএম/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।