এক হাজার নার্স নেবে সৌদি আরব, বেতন দেড় লাখ টাকা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১২:৩৫ পিএম, ০৪ মার্চ ২০২৪
মক্কার একটি হাসপাতালে কর্মরত নার্স। ফাইল ছবি: এএফপি

স্বাস্থ্যসেবা খাতে ক্রমবর্ধমান চাহিদা মেটাতে বিদেশ থেকে নার্স নিচ্ছে সৌদি আরব। মধ্যপ্রাচ্যের ধনী দেশটি যেসব দেশ থেকে নার্স নেবে, তার মধ্যে রয়েছে দক্ষিণ এশিয়ার দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কাও।

লঙ্কান শ্রম মন্ত্রণালয় জানিয়েছে, চলতি বছরই সৌদি আরবে কর্মসংস্থানের সুযোগ পাবেন শত শত শ্রীলঙ্কান নার্স। এরই মধ্যে গত সপ্তাহে কলম্বোয় প্রথম দফার নিয়োগ সম্পন্ন হয়েছে।

আরও পড়ুন>>

শ্রীলঙ্কার শ্রম ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের মিডিয়া সেক্রেটারি সঞ্জয় নাল্লাপেরুমা জানিয়েছেন, চিকিৎসা খাতে ক্রমবর্ধমান চাহিদা মেটাতে শ্রীলঙ্কাসহ অন্যান্য দেশ থেকে মেডিকেল ও প্যারামেডিকেল কর্মী নিয়োগ করতে চায় সৌদি আরব।

প্রাথমিকভাবে বিদেশ থেকে এক হাজার নার্স নিয়োগের লক্ষ্য নিয়েছে সৌদি কর্তৃপক্ষ। প্রথম পর্যায়ে শ্রীলঙ্কায় ৪০০ জন আবেদনকারীর মধ্য থেকে বিজ্ঞানে স্নাতক ডিগ্রিধারী ৯৫ জন নার্সকে নির্বাচিত করা হয়েছে।

এসব নার্স সৌদি আরবের স্বাস্থ্য মন্ত্রণালয়ের অধীনে দেশটির বিভিন্ন সরকারি হাসপাতালে কাজ করবেন। নিয়োগের পরবর্তী ধাপ শুরু হবে আগামী আগস্ট মাসে।

আরও পড়ুন>>

গালফ নিউজের খবর অনুসারে, উল্লেখযোগ্য বিনিয়োগের কারণে সৌদি আরবে অত্যন্ত চাহিদাসম্পন্ন পেশা হিসেবে আবির্ভূত হয়েছে নার্সিং। সেখানে নার্সদের গড় আয় মাসে ৫ হাজার ২৫০ রিয়াল, বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ ১ লাখ ৫৩ হাজার টাকা প্রায়।

সৌদি আরবে নার্স নিয়োগের এই উদ্যোগ শ্রীলঙ্কার অর্থনৈতিক সংকট কাটাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশা করা হচ্ছে।

সূত্র: গালফ নিউজ
কেএএ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।