ফ্রান্সের ফেলে যাওয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র সম্পন্নের পথে ইরান

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫:১৮ পিএম, ২৩ ফেব্রুয়ারি ২০২৪
পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র পরিদর্শন করছেন মোহাম্মদ ইসলামি

নিজেদের প্রযুক্তিতে তৈরি খুজেস্তানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় প্রদেশে কারুন পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণের প্রথম ধাপ সফলভাবে সম্পন্ন করেছে ইরান। দেশটির পরমাণু শক্তি সংস্থার প্রধান মোহাম্মদ ইসলামি এই তথ্য নিশ্চিত করেছেন।

শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) প্রদেশটি ভ্রমণকালে ইসলামি বলেন, দারখোভিন পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের কাজ ভালোভাবে এগিয়ে চলছে। যদিও একটি বিদেশি কোম্পানি চুক্তি ভঙ্গ করে প্রকল্পটি ছেড়ে চলে যাওয়ার পর ইরান কর্তৃপক্ষ প্রাথমিকভাবে এটিকে বাতিলের সিদ্ধান্ত নিয়েছিল।

সংস্থাটির প্রধান বলেন, বিদেশি কোম্পানি চলে গেলেও প্রকল্পটি নিজেরাই শেষ করার সিদ্ধান্ত নেই আমরা। এখন প্রথম ধাপের কাজ সফলভাবে সম্পন্ন হলো।

১৯৭৯ সালে ইসলামিক বিপ্লবের আগে ফ্রান্সের একটি কোম্পানির সঙ্গে প্রকল্পটি বাস্তবায়নে দুই বিলিয়ন ডলারের চুক্তি করে ইরান। কিন্তু ইসলামিক বিপ্লবের পর প্রকল্পটি থেকে সরে যায় ফ্রান্সের কোম্পানিটি।

ইসলামি বলেন, নিষেধাজ্ঞার কারণে বিদেশি কোম্পানিটি চুক্তি পরিপূর্ণ না করেই চলে যায়।

নিজেদের অর্থায়নে তৈরি এই বিদ্যুৎকেন্দ্রটি ৩০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনে সক্ষম। আহভাজ থেকে প্রায় ৭০ কিলোমিটার দক্ষিণে করুন নদীতের পাশে এটি অবস্থিত।

সূত্র: ইরনা নিউজ

এমএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।