নতুন আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা-ক্ষেপণাস্ত্র উন্মুক্ত করলো ইরান

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৩:০০ পিএম, ১৭ ফেব্রুয়ারি ২০২৪
সংগৃহীত

নতুন আকাশ প্রতিরক্ষা ব্যবস্থাসহ স্থানীয় প্রযুক্তিতে তৈরি অ্যান্টি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উন্মুক্ত করেছে ইরান।

আঞ্চলিক উত্তেজনার মধ্যে নতুন এসব সামরিক সরঞ্জাম সামনে আনলো ইরান। লেবাননের হিজবুল্লাহ ও ইয়েমেনের হুথিদের নানাভাবে সামরিক সহায়তা দিচ্ছে ইরান।

ইরানের প্রতিরক্ষামন্ত্রী ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ রেজা আশতিয়ানীর উপস্থিতিতে এই দুই সিস্টেমের উন্মোচন অনুষ্ঠান হয়েছে।

আরও পড়ুন>ইরান নিষেধাজ্ঞাকে সুযোগে রূপান্তর করেছে: খামেনি

ইরনা নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, নতুন ব্যবস্থায় ইরানের আকাশ প্রতিরক্ষা
সক্ষমতা উল্লেখযোগ্য হারে বাড়বে।

বলা হয়েছে, আরমান ক্ষেপণাস্ত্র ব্যবস্থা ১২০ থেকে ১৮০ কিলোমিটারের মধ্যে ছয়টি লক্ষ্যবস্তুকে একই সঙ্গে টার্গেট করতে পারে। আর আজরখশ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা লক্ষবস্তুকে চিহ্নিত করে ধ্বংস করতে সক্ষম।

এদিকে মিউনিখ সিকিউরিটি কনফারেন্সে ইসরায়েলি প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাৎ করেছেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। সামাজিক মাধ্যমে এক পোস্টে কমলা হ্যারিস জানান, তিনি ইসরায়েলি প্রেসিডেন্ট আইজ্যাক হারজগের সঙ্গে সাক্ষাৎ করেছেন। দুজনের আলাপকালে তিনি হামাসের হাতে আটক জিম্মিদের দেশে ফিরিয়ে আনা এবং ইসরায়েলকে নিরাপদ করার বিষয়ে যুক্তরাষ্ট্রের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছেন বলেও উল্লেখ করেন।

এমএসএম

 

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।