ফের মধ্যপ্রাচ্যে দৌড়ঝাঁপ শুরু করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০২:৪৪ পিএম, ০৬ ফেব্রুয়ারি ২০২৪
ফাইল ছবি

ইসরায়েল ও হামাসের মধ্যে যুদ্ধবিরতি কার্যকর ও একটি দীর্ঘস্থায়ী সমাধানের জন্য ফের মধ্যপ্রাচ্য সফর শুরু করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। সফরের অংশ হিসেবে তিনি কাতার, ইসরায়েল ও মিশর যাবেন। এর আগেও একই ইস্যুতে তিনি বেশ কয়েকবার মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে সফর করেছেন।

জানা গেছে, সোমবার (৫ ফেব্রুয়ারি) ব্লিঙ্কেন সৌদি আরবের রিয়াদে ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সঙ্গে বৈঠক করেছেন। মঙ্গলবার তার মিশরে যাওয়ার কথা। সেখানে থেকে তিনি কাতারের আমিরের সঙ্গে সাক্ষাৎ করতে যাবেন। মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর এবারের সফর শেষ হবে ইসরায়েল ভ্রমণের মাধ্যমে।

আরও পড়ুন>মধ্যপ্রাচ্য ইস্যুতে যুক্তরাষ্ট্রকে দুষছে চীন-রাশিয়া

যুদ্ধ শুরু হওয়ার পর মধ্যপ্রাচ্যে এটি ব্লিঙ্কেনের পঞ্চম সফর। এদিকে গাজার রাফায় ব্যাপকভাবে হামলা শুরু করেছে ইসরায়েলি বাহিনী। ওই এলাকায় উপত্যকার অর্ধেকের বেশি মানুষ আশ্রয় নিয়েছে।

ইসরায়েলের হামলায় এখন পর্যন্ত ২৭ হাজার ৪৭৮ ফিলিস্তিনি প্রাণ হারিয়েছেন। আহত হয়েছেন ৬৬ হাজার ৮৩৫ জন।

অন্যদিকে ইয়েমেন উপকূলে ফের একটি বাণিজ্যিক জাহাজে হামলার ঘটনা ঘটেছে। এতে জাহাজটির সামান্য ক্ষতি হয়েছে। ইউনাইটেড কিংডম ট্রেড অপারেশন এজেন্সি ও ব্রিটিশ মেরিটাইম সিকিউরিটি ফার্ম অ্যামব্রেই এ তথ্য জানিয়েছে।

বলা হয়েছে, জাহাজাটি লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়। ক্ষেপণাস্ত্রটি জাহাজের ডেক অতিক্রম করার সময় সামান্য ক্ষয়ক্ষতি হয়।

অ্যামব্রেই জানিয়েছে, লোহিত সাগরের পূর্ব উপকূল দিয়ে যাওয়ার সময় বারবাডোজ পতাকাবাহী জাহাজটি একটি ব্রিটিশ কোম্পানির।

সূত্র: আল-জাজিরা

এমএসএম

 

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।