অর্থনীতি চাঙা করতে থাইল্যান্ড-শ্রীলঙ্কার মুক্তবাণিজ্য চুক্তি

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:২৬ এএম, ০৪ ফেব্রুয়ারি ২০২৪
ছবি: এএফপি

অর্থনীতি চাঙা করতে থাইল্যান্ডের সঙ্গে মুক্তবাণিজ্য চুক্তি (এফটিএ) করেছে শ্রীলঙ্কা। এমন পদক্ষেপে অর্থনৈতিক সংকট কাটবে বলে আশা করছে কলম্বো।

শ্রীলঙ্কার প্রেসিডেন্টের মিডিয়া অফিস এক বিবৃতিতে জানিয়েছে, চুক্তিতে পণ্যের বাণিজ্য, বিনিয়োগ, শুল্ক প্রক্রিয়া ও বুদ্ধিবৃত্তিক বিষয়কে গুরুত্ব দেওয়া হয়েছে। তাছাড়া বাজার ব্যবস্থায় সুযোগ বাড়ানোও এই পদক্ষেপের অন্যতম লক্ষ্য।

থাই প্রধানমন্ত্রী স্রেথা থাভিসিনের নেতৃত্বে একটি প্রতিনিধি দল অন্যান্য চুক্তিসহ এফটিএ সই করতে শনিবার কলম্বো পৌঁছায়। রোববার (৪ ফেব্রুয়ারি) শ্রীলঙ্কার ৭৬তম স্বাধীনতা দিবসের অনুষ্ঠানেও যোগ দেবেন স্রেথা।

গত এক দশকের মধ্যে চরম অর্থনৈতিক সংকটের মধ্যে দিয়ে যাচ্ছে শ্রীলঙ্কা। বিশ্ব ব্যাংক জানিয়েছে গত বছর দেশটির অর্থনীতি ৩ দশমিক ৮ শতাংশ সংকোচিত হয়। বৈদেশিক মুদ্রার অভাবে দেউলিয়া হয়ে যায় দেশটি। যদিও সম্প্রতি বিভিন্ন পদক্ষেপে ঘুরে দাঁড়াতে শুরু করেছে দক্ষিণ এশিয়ার দ্বীপ রাষ্ট্রটি।

অন্যদিকে সরকারি হাসপাতালে ভুয়া ওষুধ সরবরাহের ঘটনায় শ্রীলঙ্কায় এক মন্ত্রীকে পুলিশ হেফাজতে দিয়েছেন আদালত। দেশটির সরকারি হাসপাতালগুলোতে যখন ওই ওষুধ সরবরাহ করা হয় তখন তিনি স্বাস্থ্যমন্ত্রীর দায়িত্বে ছিলেন।

জীবনরক্ষাকারী ভুয়া ওষুধ সরবরাহ মামলার আগামী ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত সাবেক স্বাস্থ্যমন্ত্রী কেহেলিয়া রামবুকওয়েলাকে আটকে রাখার নির্দেশ দেওয়া হয়েছে। কারণ এই ঘটনার তদন্ত চলছে।

সূত্র: আল-জাজিরা

এমএসএম

 

 

 

 

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।