সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ৩ ফেব্রুয়ারি ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৪ পিএম, ০৩ ফেব্রুয়ারি ২০২৪

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

ইরাক-সিরিয়ায় মার্কিন হামলা, মধ্যপ্রাচ্যে থমথমে পরিস্থিতি

হামলা-পাল্টা হামলাকে কেন্দ্র করে মধ্যপ্রাচ্যজুড়ে থমথমে পরিস্থিতি বিরাজ করছে। হামলার নিন্দা জানিয়ে ইরান এটিকে কৌশলগত ভুল বলে আখ্যা দিয়েছে। বলা হয়েছে, ইরাক ও সিরিয়ায় হামলা চালিয়ে সার্বভৌমত্বের পাশাপাশি আন্তর্জাতিক আইন ও জাতিসংঘের চার্টারের লঙ্ঘন করেছে যুক্তরাষ্ট্র।

ইমরান খান-বুশরা বিবির বিয়ে অবৈধ, ৭ বছরের কারাদণ্ড

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান ও বুশরা বিবির বিয়েকে ইসলামিক আইন অনুযায়ী অবৈধ বলে রায় দিয়েছেন পাকিস্তানের একটি আদালত। এ অপরাধে তাদেরকে ৭ বছর করে কারাদণ্ড দেওয়া হয়েছে।

সরকারি হাসপাতালে ভুয়া ওষুধ সরবরাহ, শ্রীলঙ্কায় মন্ত্রী গ্রেফতার

সরকারি হাসপাতালে ভুয়া ওষুধ সরবরাহের ঘটনায় শ্রীলঙ্কায় এক মন্ত্রীকে পুলিশ হেফাজতে দিয়েছেন আদালত। দেশটির সরকারি হাসপাতালগুলোতে যখন ওই ওষুধ সরবরাহ করা হয় তখন তিনি স্বাস্থ্যমন্ত্রীর দায়িত্বে ছিলেন।

ইরাকে মার্কিন হামলায় বেসামরিক নাগরিকসহ নিহত ১৬

নিজেদের সেনা হত্যার প্রতিশোধ নিতে ইরাক ও সিরিয়ায় হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র। ইরান ও দেশটির সমর্থিত বিভিন্ন গোষ্ঠীর ওপর এই হামলা চালায় মার্কিন বাহিনী। হামলায় সিরিয়ার পর এবার ইরাক থেকে হতাহতের খবর এল।

মধ্যপ্রাচ্যের সংকট কীভাবে কাটবে?

ইসরায়েল ও হামাসের মধ্যে গত কয়েক মাস ধরে রক্তক্ষয়ী যুদ্ধ চলছে। এই সংঘাত পুরো মধ্যপ্রাচ্যে ছড়িয়ে পড়ছে। এখন পর্যন্ত অন্তত ১০ দেশ এই সংঘাতে জড়িয়েছে। গাজায় হামাস ও ইসরায়েলি বাহিনী একে অপরকে হত্যা করছে। এতে অন্তত ২০ লাখের মতো ফিলিস্তিনি চরম দুর্ভিক্ষের মুখোমুখি।

ভারতরত্ন পাচ্ছেন এল কে আদভানি

ভারতের সর্বোচ্চ বেসামরিক সম্মাননা ভারতরত্ন পাচ্ছেন লাল কৃষ্ণ আদভানি। বিজেপির ‘লৌহপুরুষ’ খ্যাত এ নেতাকে এই সম্মান দেওয়া হবে বলে জানিয়েছেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

প্যারিসে ট্রেন স্টেশনে ছুরি নিয়ে হামলা, আহত ৩

ফ্রান্সের রাজধানী প্যারিসের একটি প্রধান ট্রেন স্টেশনে ছুরি নিয়ে হামলার ঘটনা ঘটেছে। এতে তিনজন আহত হয়েছে। ফরাসি গণমাধ্যমের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে বিবিসি।

চিঠি পাঠিয়েছে ৬০ বছর আগের প্রেমিকা, রেগে স্বামীকে হত্যার চেষ্টা

বিয়ের আগে, আরও সুনির্দিষ্ট করে বললে প্রায় ৬০ বছর আগে এক নারীর সঙ্গে প্রেমের সম্পর্ক ছিল বার্থা ইয়াল্টারের স্বামীর। হঠাৎ একদিন সেই নারী পোস্টকার্ড পাঠান সাবেক প্রেমিকের কাছে। আর তাতেই বেজায় ক্ষেপে যান ৭১ বছর বয়সী বার্থা। হামলে পড়ের স্বামীর ওপর। কামড়ে, খামচি দিয়ে রক্তাক্ত করেন তাকে। একপর্যায়ে বালিশচাপা দিয়ে হত্যারও চেষ্টা করেন।

চিলিতে দাবানলে ১০ জনের মৃত্যু

চিলিতে দাবানলের ঘটনায় ১০ জনের মৃত্যু হয়েছে বলে আশঙ্কা করছেন স্থানীয় কর্মকর্তারা। দাবানল পরিস্থিতি নিয়ন্ত্রণে আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছেন দমকলের কর্মীরা। গত শুক্রবার দাবানলের সূত্রপাত হয়। এরপর থেকেই পরিস্থিতি খারাপ হতে শুরু করে। সে কারণে দেশজুড়ে জরুরি অবস্থা জারি করতে বাধ্য হয়েছেন দেশটির প্রেসিডেন্ট গ্যাব্রিয়েল বোরিক। খবর এএফপির।

গাজায় ২৪ ঘণ্টায় ১১২ ফিলিস্তিনি নিহত

গাজায় ইসরায়েলি বাহিনীর আগ্রাসন থামছেই না। সেখানে ২৪ ঘণ্টায় আরও ১১২ জন ফিলিস্তিনিকে হত্যা করা হয়েছে। বৃহস্পতিবার থেকে শুক্রবার সন্ধ্যার মধ্যে ইসরায়েলি বাহিনীর হামলায় আরও ১৪৮ জন আহত হয়েছে। গাজায় ইসরায়েলি সেনাদের তাণ্ডবে ৭৫ শতাংশ মানুষ বাস্তুহারা হয়ে পড়েছে। সেখানে খাবার, পানি, ওষুধ এবং নিরাপদ আশ্রয়ের তীব্র সংকট তৈরি হয়েছে।

এমএসএম/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।