বরফের নিচে পর্যটনকেন্দ্র মানালি, বিপর্যস্ত জনজীবন

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৭:২৫ পিএম, ০১ ফেব্রুয়ারি ২০২৪
ফাইল ছবি

শীতের মৌসুমের অর্ধেকেরও বেশি সময় কেটে গেলেও হিমাচল প্রদেশের কুলু, মানালি, উত্তরাখণ্ডের অওলি, জম্মু-কাশ্মীরের গুলমার্গ ও সোনমার্গে তুষারপাতের দেখা মেলেনি। যে তুষারপাতের টানে এসব শৈলশহরে পর্যটকরা বারবার ছুটে যান, এবার হিমাচল, উত্তরাখণ্ড এমনকি ভূস্বর্গও তাদের হতাশ করেছে। জানুয়ারির শেষের দিকে এসে এসব জায়গায় হঠাৎ আবহাওয়ার রূপ বদলে গেছে।

দু’দিন আগে থেকেই তুষারপাত শুরু হয় হিমালয় অঞ্চলের এই রাজ্যগুলোতে। বুধবার থেকে তুষারপাতের পরিমাণ আরও বেড়েছে। হিমাচল প্রদেশের মানালিতে ভারী তুষারপাতের কারণে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। যান চলাচল ব্যাহত হচ্ছে। রাজ্য আবহাওয়া দপ্তর জানিয়েছে, মানালিতে এক ফুটের মতো তুষারপাত হয়েছে। লেহ-মানালি হাইওয়ে বন্ধ হয়ে গেছে তুষারপাতের জেরে।

আরও পড়ুন>পদত্যাগের পরপরই ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন গ্রেফতার

আবহাওয়া দপ্তরের তথ্য অনুযায়ী, শুক্রবার তুষারপাতের পরিমাণ আরও বাড়বে। আবহাওয়ার পরিস্থিতি খারাপ হওয়ায় কুলুতে স্কুল-কলেজ ও শিক্ষা প্রতিষ্ঠানগুেলোতে ছুটি ঘোষণা করেছে প্রশাসন। হিমাচলের চিড়গাঁওতে সবচেয়ে বেশি তুষারপাত হয়েছে। আড়াই ফুট বরফের নীচে চলে গেছে চিড়গাঁও। অন্যদিকে, মানালির কোঠিতেও দেড় ফুটের মতো তুষারপাত হয়েছে। এ ছাড়াও সোলাংনালায় দু’ফুট ও অটল টানেলের আশপাশে তিন ফুটের মতো তুষারপাত হয়েছে।

এক দিকে ভারী তুষারপাত, অন্যদিকে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হওয়ায় চরম ভোগান্তির মুখে মানালির বাসিন্দারা। মানালিতে রাস্তার ওপর বরফের মোটা চাদর থাকার কারণে গাড়ি নিয়ে যাতায়াতে সমস্যা হচ্ছে। শুধু মানালিই নয়, লাহুল, স্পিতি, চম্বা, মান্ডি, কিন্নৌর, সিরমৌর ও শিমলাতেও তুষারপাত হচ্ছে। আবার ধর্মশালা, সোলান এবং নাহনে বৃষ্টি হচ্ছে। ফলে তাপমাত্রা হু হু করে নামতে শুরু করেছে সেখানে।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

এমএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।