দক্ষিণ কোরিয়ার উপকূলে মার্কিন যুদ্ধবিমান বিধ্বস্ত

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:১২ পিএম, ৩১ জানুয়ারি ২০২৪
ছবি: সংগৃহীত

দক্ষিণ কোরারিয়ার উপকূলে মার্কিন এফ-১৬ যুদ্ধবিমান বিধ্বস্ত হয়েছে। বুধবার (৩১ জানুয়ারি) এই দুর্ঘটনা ঘটেছে। গত এক বছরের কম সময়ের মধ্যে দক্ষিণ কোরিয়ায় মার্কিন অন্তত ৩টি বিমান বিধ্বস্ত হলো।

সিউল থেকে প্রায় ১১০ মাইল দক্ষিণে অবস্থিত কুনসান বিমান ঘাঁটি থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, স্থানীয় সময় সকাল সাড়ে ৮টার দিকে কোরিয়ান উপদ্বীপের পশ্চিমে একটি প্রশিক্ষণ মিশনের সময় ঘটনাটি ঘটে।

বিমান বাহিনীর বিবৃতিতে বলা হয়েছে, দুর্ঘটনারকবলে পড়া যুদ্ধবিমান থেকে পাইলট নিরাপদে বের হয়ে যান এবং বিধ্বস্ত হওয়ার প্রায় ৫০ মিনিট পরে তাকে উদ্ধার করা হয়। চিকিৎসার জন্য তাকে হাসপাতালে নেওয়া হয়েছে।

৮ম ফাইটার উইং কমান্ডার কর্নেল ম্যাথিউ গেট একটি বিবৃতিতে কোরিয়া প্রজাতন্ত্রের উদ্ধারকারী বাহিনীর প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন।

এদিকে দীর্ঘ আলোচনার পর অবশেষে তুরস্কের কাছ এফ-১৬ যুদ্ধবিমান বিক্রি করছে যুক্তরাষ্ট্র। শুক্রবার (২৬ জানুয়ারি) ২৩ বিলিয়ন ডলারের চুক্তির অনুমোদন করেছে ওয়াশিংটন। এর আগে ন্যাটোতে যোগ দেওয়ার জন্য সুইডেনকে অনুমোদন দেয় তুরস্ক।

যুক্তরাষ্ট্রের আইন অনুযায়ী, তুরস্কের সঙ্গে এই চুক্তির ব্যাপারে কংগ্রেসকে জানিয়েছে বাইডেন প্রশাসন। একই সঙ্গে গ্রিসের কাছে ৪০টি এফ-৩৫ যুদ্ধবিমান বিক্রির অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্র।

সূত্র: সিএনএন

এমএসএম/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।