জর্ডানে ড্রোন হামলায় ৩ মার্কিন সেনা নিহত

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:১৩ এএম, ২৯ জানুয়ারি ২০২৪
ছবি সংগৃহীত

জর্ডানে একটি মার্কিন ঘাঁটিতে ড্রোন হামলার ঘটনায় যুক্তরাষ্ট্রের তিন সেনা নিহত হয়েছেন। এছাড়া আহত হয়েছেন আরও ২৫ জন সেনা সদস্য। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, কট্টর ইরান-সমর্থিত জঙ্গি গোষ্ঠী এই হামলা চালিয়েছে। তিনি বলেন, আমরা এর উপযুক্ত জবাব দেব। খবর বিবিসি, আল জাজিরা।

আরও পড়ুন: হুথিদের হামলার শিকার ব্রিটিশ ট্যাঙ্কারে এখনও আগুন জ্বলছে

গত ৭ অক্টোবর ইসরায়েলে হামাসের হামলার পর এই প্রথম কোনো হামলায় ওই অঞ্চলে মার্কিন সেনা নিহত হয়েছে। মার্কিন সামরিক বাহিনী জানিয়েছে, সিরিয়া সীমান্তের কাছে জর্ডানের উত্তর-পূর্বাঞ্চলে ওই হামলা চালানো হয়।

রোববার এক বিবৃতিতে প্রেসিডেন্ট বাইডেন বলেন, যদিও আমরা এখনো এই হামলার বিষয়ে খুঁটিনাটি তথ্য সংগ্রহ করছি। তবে আমরা জানি, সিরিয়া এবং ইরাকে সক্রিয় থাকা ইরান সমর্থিত কট্টর জঙ্গি গোষ্ঠীগুলো এই হামলা চালিয়েছে।

আমরা এক সাথে আমাদের বেছে নেওয়া পদ্ধতিতে এই হামলার জন্য দায়ীদের খুঁজে বের করবো এবং সাজার আওতায় আনবো।

ইরান-সমর্থিত সশস্ত্র গোষ্ঠীগুলোর সহযোগী গোষ্ঠী ইরাকের ইসলামিক রেজিস্ট্যান্স গ্রুপ জর্ডান-সিরিয়া সীমান্তের একটি ঘাঁটিসহ মোট তিনটি ঘাঁটি লক্ষ্য করে হামলার দাবি করেছে।

এদিকে রোববার সিরিয়ার সঙ্গে নিজ দেশের সীমান্তের ভেতরে সামরিক ঘাঁটিতে সন্ত্রাসী হামলার নিন্দা জানিয়েছে জর্ডান। ওই ঘাঁটির সুরক্ষা নিশ্চিত করতে ওয়াশিংটনকে সব ধরনের সহযোগিতার প্রতিশ্রুতি দিয়েছে তারা।

আরও পড়ুন: ইয়েমেন বন্দরে যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের বিমান হামলা

হামলার পর প্রথম আনুষ্ঠানিক বিবৃতিতে মার্কিন মিত্র জর্ডান জানিয়েছে যে, তারা সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই করতে ওয়াশিংটনের সঙ্গে কাজ করছে। এর আগে জর্ডানের রাষ্ট্রীয় টেলিভিশন জর্ডান সরকারের মুখপাত্র মুহান্নাদ মুবাইদিনকে উদ্ধৃত করে জানিয়েছিল যে, হামলাটি জর্ডানের বাইরে সিরিয়া সীমান্তের ওপারে ঘটেছে।

টিটিএন

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।