দক্ষিণ আফ্রিকার মামলা

ইসরায়েলের বিরুদ্ধে পদক্ষেপের বিষয়ে আন্তর্জাতিক আদালতের রায় আজ

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:০০ এএম, ২৬ জানুয়ারি ২০২৪
ছবি: এএফপি

গাজায় গণহত্যা চালানোর দায়ে ইসরায়েলের বিরুদ্ধে জরুরি ভিত্তিতে ব্যবস্থা নেওয়ার জন্য আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিজে) আবেদন জানিয়েছিল দক্ষিণ আফ্রিকা। সেই আবেদনের রায় ঘোষণা হবে শুক্রবার (২৬ জানুয়ারি)।

তবে দক্ষিণ আফ্রিকার মামলায় ইসরায়েলের বিরুদ্ধে মূল যে অভিযোগ, অর্থাৎ, গাজায় গণহত্যা হয়েছে কি না সে বিষয়ে আজ কোনো সিদ্ধান্ত জানাবে না আন্তর্জাতিক আদালত। আপাতত, গাজায় সংঘাত বন্ধে জরুরি হস্তক্ষেপের যে আবেদন জানিয়েছিল দক্ষিণ আফ্রিকা, সেদিকেই নজর দেওয়া হচ্ছে।

আরও পড়ুন>> ত্রাণ নিতে যাওয়া ফিলিস্তিনিদের লক্ষ্য করে হামলা, শতাধিক হতাহত

গাজার স্বাস্থ্য কর্তৃপক্ষের মতে, গত দু’মাস ধরে চলা ইসরায়েলি আগ্রাসনে অবরুদ্ধ উপত্যাকাটির বেশিরভাগ বাসযোগ্য এলাকা ধ্বংস হয়ে গেছে এবং ২৫ হাজারেরও বেশি নিরপরাধ ফিলিস্তিনিকে হত্যা করা হয়েছে।

আন্তর্জাতিক আদালতের কাছে মামলাটি সরাসরি খারিজ করার দাবি জানিয়েছে ইসরায়েল। গত বৃহস্পতিবার ইসরায়েলি সরকারের এক মুখপাত্র বলেছেন, তারা আশা করছেন, জাতিসংঘের শীর্ষ আদালত এই ‘মিথ্যা’ অভিযোগগুলো ছুড়ে ফেলবে।

আরও পড়ুন>> ইসরায়েলের বিরুদ্ধে মামলা করায় দ. আফ্রিকার ওপর ক্ষুব্ধ আমেরিকা

তেল আবিবের দাবি, তারা আন্তর্জাতিক আইনকে সম্মান করে এবং তাদের আত্মরক্ষার অধিকার রয়েছে।

গাজা আক্রমণের বিষয়ে ইসরায়েলের বিরুদ্ধে অস্থায়ী ব্যবস্থা নেওয়া হবে কি না, সে বিষয়ে শুক্রবার সিদ্ধান্ত জানাবে আন্তর্জাতিক বিচার আদালতে ১৭ সদস্যের বিচারক প্যানেল। বাংলাদেশ সময় সন্ধ্যায় ৬টায় নেদারল্যান্ডসের দ্য হেগে এই শুনানি শুরু হওয়ার কথা রয়েছে। এটি চলবে প্রায় এক ঘণ্টা।

সূত্র: এএফপি, এনডিটিভি
কেএএ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।