সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২২ জানুয়ারি ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:০০ পিএম, ২২ জানুয়ারি ২০২৪

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

‘বিতর্কিত’ রাম মন্দির উদ্বোধন, ১১ দিনের উপবাস ভাঙলেন মোদী
ভারতের অযোধ্যায় বিতর্কিত রামমন্দির উদ্বোধনের দিনে ১১ দিনের ‘কঠিন ব্রত’ বা উপবাস ভাঙলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সোমবার (২২ জানুয়ারি) রামলালার ‘প্রাণপ্রতিষ্ঠা’ হওয়ার পর গ্লাস থেকে চামচে তরল এক বস্তু খাইয়ে প্রধানমন্ত্রীর ব্রত ভাঙা হয়।

নির্বাচন ঘিরে নিরাপত্তা উদ্বেগ, পাকিস্তানে ৩ বিশ্ববিদ্যালয় বন্ধ
নিরাপত্তা নিয়ে উদ্বেগ তৈরি হওয়ায় পাকিস্তানের ইসলামাবাদে তিনটি বিশ্ববিদ্যালয় বন্ধ করে দেওয়া হয়েছে। সোমবার (২২ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়গুলোর প্রশাসনিক সূত্র জিও নিউজকে এ তথ্য নিশ্চিত করেছে।

নির্বাচনী প্রতিদ্বন্দ্বিতায় আরেক ধাপ এগিয়ে গেলেন ট্রাম্প
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন থেকে সরে দাঁড়িয়েছেন রিপাবলিকান দলের প্রার্থী ও ফ্লোরিডা অঙ্গরাজ্যের গভর্নর রন ডিস্যান্টিস। রোববার (২১ জানুয়ারি) সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে সমর্থন জানিয়ে নির্বাচনি প্রচার চলাকালেই নির্বাচন থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন তিনি।

যুক্তরাষ্ট্রে তুষারঝড়ে মৃতের সংখ্যা ৯০ ছাড়ালো
যুক্তরাষ্ট্রে গত সপ্তাহ থেকে চলা ভয়াবহ তুষারঝড়ে মৃতের সংখ্যা বেড়ে ৯২ জনে দাঁড়িয়েছে। সবচেয়ে বেশি মানুষ মারা গেছে টেনেসিতে। মার্কিন অঙ্গরাজ্যটিতে আবহাওয়া সম্পর্কিত কারণে অন্তত ২৫ জন প্রাণ হারিয়েছেন।

পাকিস্তান-ইরানের সম্পর্ক স্বাভাবিক, ফিরছেন কূটনীতিকরা
সম্প্রতি পাল্টা-পাল্টি হামলার জেরে নিজ নিজ দেশের কূটনীতিকদের প্রত্যাহার করে পাকিস্তান ও ইরান। এরপর দুুই দেশের সম্পর্কে ব্যাপক অবনতি হয়। কিন্তু ফের স্বাভাবিক হচ্ছে দেশ দুইটির কূটনৈতিক সম্পর্ক। বলা হয়েছে আগামী ২৬ জানুয়ারির মধ্যে দুই দেশের রাষ্ট্রদূতরা কর্মস্থলে ফিরবেন।

‘গোল্ডেন ভিসা’ বাতিল করলো অস্ট্রেলিয়া, বাড়বে কর্মী ভিসা
বিপুল বিনিয়োগের বিনিময়ে বিদেশিদের স্থায়ী বসবাসের অনুমতি, তথা ‘গোল্ডেন ভিসা’ কর্মসূচি বাতিল করেছে অস্ট্রেলিয়া। বিদেশি বিনিয়োগ বাড়ানোর লক্ষ্যে চালু করা হয়েছিল এই কর্মসূচি। কিন্তু প্রত্যাশিত ফলাফল না পাওয়ায় সেটি বাতিলের সিদ্ধান্ত নিয়েছে অস্ট্রেলীয় সরকার। গোল্ডেন ভিসার পরিবর্তে এখন দক্ষ কর্মী ভিসা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে তারা।

রাশিয়ার আক্রমণ থামাতে হলে জমি ছাড়তে হবে ইউক্রেনকে: স্লোভাকিয়া
যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোতে ইউক্রেনের অন্তর্ভূক্তির বিষয়ে আবারও ভেটো দিয়েছেন স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী রবার্ট ফিকো। শনিবার (২০ জানুয়ারি) স্লোভাক পাবলিক ব্রডকাস্টার আরটিভিএসকে দেওয়া সাক্ষাৎকারে তিনি ইউক্রেনের ন্যাটো সদস্যপদ দেওয়া বিষয়ে বিরোধিতা পুনর্ব্যক্ত করেন তিনি।

হামাস নির্মূলে ইসরায়েলের পরিকল্পনা অকার্যকর
ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস নির্মূলে অভিযান পরিচালনা করছে ইসরায়েলি বাহিনী। গত কয়েক মাস ধরে হামলার পরও কোনো কিনারা পাচ্ছে না ইসরায়েল। দখলদারদের সামরিক বাহিনীও স্বীকার করেছে, হামাসের শক্তি তাদের ধারণার বাইরে। এবার একই সুরে কথা বলেছেন ইউরোপের পররাষ্ট্রনীতিবিষয়ক প্রধান জোসেপ বোরেল।

ফিনল্যান্ড থেকে নিখোঁজ ১৬০ অভিবাসনপ্রত্যাশী
ফিনল্যান্ডে গত বছর আশ্রয় আবেদন করা ১৬০ জন অভিবাসনপ্রত্যাশীর খোঁজ মিলছে না। আশ্রয় আবেদনের পর থেকেই তারা নিখোঁজ বলে জানিয়েছে দেশটির ইমিগ্রেশন কর্তৃপক্ষ। ধারণা করা হচ্ছে, এসব অভিবাসনপ্রত্যাশী ইউরোপীয় ইউনিয়নের অন্য কোনো দেশে চলে গেছেন।

বাংলাদেশ থেকে স্বর্ণ পাচারের দায়ে ভারতীয় নাগরিক গ্রেফতার
ভারত-বাংলাদেশ সীমান্ত দিয়ে ৩ কোটিরও বেশি রুপি মূল্যের স্বর্ণ পাচারের চেষ্টাকালে প্রসেনজিৎ মণ্ডল নামক এক ব্যক্তিকে গ্রেফতার করেছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)। রোববার (২১ জানুয়ারি) পশ্চিমবঙ্গের উত্তর ২৪ পরগনা জেলার আংরাইল সীমান্ত থেকে তাকে গ্রেফতার করা হয়। সে সময় প্রসেনজিৎয়ের কাছ থেকে স্বর্ণের দুইটি বার ও ৩০টি বিস্কুট জব্দ করা হয়।

কেএএ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।