রুশ-নিয়ন্ত্রিত শহরে ইউক্রেনের হামলায় নিহত ২৫

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬:২২ পিএম, ২১ জানুয়ারি ২০২৪
ছবি: সংগৃহীত

পূর্ব ইউক্রেনের রুশ-নিয়ন্ত্রিত শহর দোনেৎস্কে ইউক্রেনের হামলায় কমপক্ষে ২৫ জন নিহত ও ২০ জন আহত হয়েছেন। রোববার (২১ জানুয়ারি) দোনেৎস্কের একটি বাজারে এই হামলা চালানো হয়। রাশিয়ার নিযুক্ত আঞ্চলিক প্রধান ডেনিস পুশিলিন এসব তথ্য নিশ্চিত করেছেন।

রুশ আঞ্চলিক প্রধান পুশিলিন জানিয়েছেন, সাম্প্রতিক মাসগুলোতে দোনেৎস্কে যেসব হামলা হয়েছে হতাহতের সংখ্যার দিক দিয়ে এই হামলাটি সবচেয়ে বড়গুলোর মধ্যে একটি। রোববার সবচেয়ে ব্যস্ত সময়ে বাজারটিতে হামলা চালানো হয়। হতাহতদের বিষয়ে এখনো তথ্য খোঁজা হচ্ছে।

আরও পড়ুন: তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু করতে পারে রাশিয়া, প্রস্তুতি নিচ্ছে জার্মানি

দুই বছরেরও বেশি সময় ধরে চলা সংঘাতের সাম্প্রতিক সপ্তাহগুলোতে উভয় পক্ষই আক্রমণ বাড়িয়েছে। রাশিয়া-ইউক্রেনের মধ্যে চলমান যুদ্ধে উভয় পক্ষই ড্রোন ব্যবহার করে আসছে। তবে এ ধরনের আক্রমণের ক্ষেত্রে ইউক্রেন সাধারণত দায় স্বীকার করে না।

এর আগে ১ জানুয়ারি রাতে দোনেৎস্কে ইউক্রেনের হামলায় চারজন নিহত ও সাংবাদিকসহ ১৩ জন আহত হওয়ার কথা জানিয়েছিল রুশ নিয়ন্ত্রিত কর্তৃপক্ষ। এর এক সপ্তাহ পর মস্কো অর্থোডক্স ক্রিসমাস উদযাপনের আগের দিন ইউক্রেনের গোলাবর্ষণে দুজন নিহত হওয়ার খবর জানায় তারা।

আরও পড়ুন: চীনের কড়াকড়িতে ড্রোন সংকটে ইউক্রেন, প্রভাব পড়বে যুদ্ধে

এএফপির তথ্য অনুসারে, মস্কো ২০২২ সালে পূর্ব ইউক্রেনের দোনেৎস্ক অঞ্চলকে সংযুক্ত করার দাবি করেছে। যদিও এই অঞ্চলের সম্পূর্ণ নিয়ন্ত্রণ রাশিয়ার নেই। শহরটি সক্রিয় যুদ্ধক্ষেত্র থেকে প্রায় ২০ কিলোমিটার দূরে অবস্থিত।

এদিকে, রাশিয়ার সেন্ট পিটার্সবার্গে একটি গ্যাস রপ্তানি টার্মিনাল শক্তিশালী বিস্ফোরণ ঘটার খবর পাওয়া যায়। তবে এ ঘটনায় এখন পর্যন্ত কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। বিস্ফোরণটি কীভাবে ঘটলো, তা এখনো নিশ্চিত হওয়া যায়নি। তবে স্থানীয় গণমাধ্যমের দাবি, বিস্ফোরণের আগে ওই এলাকায় ড্রোন উড়তে দেখা গিয়েছিল।

আরও পড়ুন: রাশিয়া-ইউরোপ গ্যাস পাইপলাইনে বিস্ফোরণ ইউক্রেনের কাজ: রিপোর্ট

সেন্ট পিটার্সবার্গের কাছে বিস্ফোরণের বিষয়ে আঞ্চলিক গভর্নর আলেকজান্ডার ড্রোজডেনকো বলেছেন, ফিনল্যান্ড উপসাগরের উস্ত-লুগায় গ্যাস উৎপাদনকারী সংস্থা নোভাটেকের টার্মিনালে বিস্ফোরণের পর ‘উচ্চ সতর্কতা’ জারি করা হয়েছে। বিশাল অগ্নিকাণ্ডের একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছেন তিনি।

রুশ সংবাদমাধ্যম শট স্থানীয় বাসিন্দাদের উদ্ধৃত করে বলেছে, তারা এস্তোনিয়ার সঙ্গে রুশ সীমান্তের কাছে উস্ত-লুগায় প্রথমে ড্রোন ওড়ার শব্দ ও কিছুক্ষণ পরে বেশ কয়েকটি বিস্ফোরণের শব্দ শুনতে পান। সেন্ট পিটার্সবার্গভিত্তিক সংবাদমাধ্যম ফন্টাঙ্কা জানিয়েছে, আগুন লাগার আগে অন্তত দুটি ড্রোনকে শহরের দিকে উড়তে দেখা গেছে।

আরও পড়ুন: ইউরোপে গ্যাস সরবরাহ বন্ধ করলো রাশিয়া

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, তারা শনিবার রাতে ইউক্রেন সীমান্তের কাছে স্মোলেনস্ক অঞ্চলে তিনটি ইউক্রেনীয় ড্রোন গুলি করে ভূপাতিত করেছে। এর আগে পশ্চিম রাশিয়ার তুলা ও ওরিও অঞ্চলে ড্রোন ভূপাতিত করার দাবি করেছিল রুশ কর্তৃপক্ষ। তবে এসব ঘটনায় কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

সূত্র: তাস, এএফপি

এসএএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।