রাশিয়ায় গ্যাস টার্মিনালে শক্তিশালী বিস্ফোরণ, সন্দেহ ড্রোন হামলার

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:৫৬ পিএম, ২১ জানুয়ারি ২০২৪
ছবি সংগৃহীত

রাশিয়ার সেন্ট পিটার্সবার্গে একটি গ্যাস রপ্তানি টার্মিনাল শক্তিশালী বিস্ফোরণ ঘটেছে। এতে বিশাল অগ্নিকাণ্ড সৃষ্টি হয়। আগুন এরই মধ্যে নিয়ন্ত্রণে আনা হয়েছে। এ ঘটনায় এখন পর্যন্ত কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। রুশ বার্তা সংস্থা আরআইএ নভোস্তির বরাতে এ তথ্য জানিয়েছে বিবিসি।

বিস্ফোরণটি কীভাবে ঘটলো তা এখনো নিশ্চিত করা হয়নি। তবে স্থানীয় মিডিয়া দাবি করেছে, বিস্ফোরণের আগে ওই এলাকায় ড্রোন উড়তে দেখা গেছে।

আরও পড়ুন>> রাশিয়া-ইউরোপ গ্যাস পাইপলাইনে বিস্ফোরণ ইউক্রেনের কাজ: রিপোর্ট

রাশিয়া-ইউক্রেনের মধ্যে চলমান যুদ্ধে উভয় পক্ষই ড্রোন ব্যবহার করে আসছে। তবে এ ধরনের আক্রমণের ক্ষেত্রে ইউক্রেন সাধারণত দায় স্বীকার করে না।

রোববারও (২১ জানুয়ারি) পূর্ব ইউক্রেনের রুশ নিয়ন্ত্রিত শহর দোনেৎস্কে হামলায় ১৩ জন নিহত এবং ১০ জন আহত হয়েছেন। শহরটির রুশপন্থি মেয়র আলেক্সি কুলেমজিন এ তথ্য জানিয়েছেন। তবে কিয়েভ ওই হামলার বিষয়েও কোনো মন্তব্য করেনি।

সেন্ট পিটার্সবার্গের কাছে বিস্ফোরণের বিষয়ে আঞ্চলিক গভর্নর আলেকজান্ডার ড্রোজডেনকো বলেছেন, ফিনল্যান্ড উপসাগরের উস্ত-লুগায় গ্যাস উৎপাদনকারী সংস্থা নোভাটেকের টার্মিনালে বিস্ফোরণের পর ‘উচ্চ সতর্কতা’ জারি করা হয়েছে। বিশাল অগ্নিকাণ্ডের একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছেন তিনি।

আরও পড়ুন>> ইউরোপে গ্যাস সরবরাহ বন্ধ করলো রাশিয়া

রুশ সংবাদমাধ্যম শট স্থানীয় বাসিন্দাদের উদ্ধৃত করে বলেছে, তারা এস্তোনিয়ার সঙ্গে রুশ সীমান্তের কাছে উস্ত-লুগায় প্রথমে ড্রোন ওড়ার শব্দ এবং কিছুক্ষণ পরে বেশ কয়েকটি বিস্ফোরণের শব্দ শুনতে পান।

সেন্ট পিটার্সবার্গভিত্তিক সংবাদমাধ্যম ফন্টাঙ্কা জানিয়েছে, আগুন লাগার আগে অন্তত দুটি ড্রোনকে শহরের দিকে উড়তে দেখা গেছে।

খবরে বলা হয়েছে, আগুনের কাছাকাছি তিনটি বড় বিদেশি ট্যাংকার ছিল। যদিও তাদের কোনো ক্ষয়ক্ষতি হয়েছে কি না তা জানা যায়নি।

আরও পড়ুন>> চীনের কড়াকড়িতে ড্রোন সংকটে ইউক্রেন, প্রভাব পড়বে যুদ্ধে

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, তারা শনিবার রাতে ইউক্রেন সীমান্তের কাছে স্মোলেনস্ক অঞ্চলে তিনটি ইউক্রেনীয় ড্রোন গুলি করে ভূপাতিত করেছে। এর আগে পশ্চিম রাশিয়ার তুলা এবং ওরিও অঞ্চলে ড্রোন ভূপাতিত করার দাবি করেছিল রুশ কর্তৃপক্ষ।

এসব ঘটনায় কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

কেএএ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।