সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৭ জানুয়ারি ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৩ পিএম, ১৭ জানুয়ারি ২০২৪

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

স্যামসাংকে পেছনে ফেলে বিশ্বের শীর্ষ ফোননির্মাতা এখন অ্যাপল

টানা ১২ বছর শীর্ষে থাকার পর অবশেষে মুকুট হারালো স্মার্টফোন নির্মাতা স্যামসাং। তাদের হটিয়ে এখন বিশ্বের এক নম্বর স্মার্টফোন কোম্পানি হয়ে উঠেছে অ্যাপল। আন্তর্জাতিক ডেটা করপোরেশনের (আইডিসি) তথ্য বলছে, গত বছর বিশ্বে যত ফোন বিক্রি হয়েছে, তার এক-পঞ্চমাংশই ছিল মার্কিন প্রযুক্তি সংস্থা অ্যাপলের তৈরি।

বিশ্বে সামরিক শক্তিতে বাংলাদেশের ওপরে কারা?

২০২৪ সালে সামরিক শক্তির নিরিখে বিশ্বের সবচেয়ে শক্তিশালী দেশ যুক্তরাষ্ট্র। দেশটির ঘাড়ের কাছে চীন নিশ্বাস ফেললেও ভ্লাদিমির পুতিনের রাশিয়া এখনো রয়েছে দুই নম্বরে। আন্তর্জাতিক সামরিক পর্যবেক্ষণ সংক্রান্ত ‘গ্লোবাল ফায়ার পাওয়ার ইনডেক্স’ বা জিএফপি সূচিতে এ কথা জানানো হয়েছে।

ইরানের রাষ্ট্রদূতকে বহিষ্কার করলো পাকিস্তান

এবার ইরানের রাষ্ট্রদূতকে বহিষ্কার করলো পাকিস্তান। সেই সঙ্গে তেহরানে নিযুক্ত নিজেদের রাষ্ট্রদূতকেও দেশে ফিরে আসার নির্দেশ দিয়েছে ইসলামাবাদ।

তুষারপাত উপেক্ষা করে ক্যাম্পেইনে জড়ো হচ্ছেন ট্রাম্প সমর্থকরা

যুক্তরাষ্ট্রে বৈরী আবহাওয়ার মধ্যেই শুরু হয়েছে দলের মধ্যে থেকে প্রেসিডেন্ট প্রার্থী নির্বাচন। এই নির্বাচন প্রক্রিয়ার মাধ্যমে দলীয় প্রার্থীকে বাছাই করা হয়। যেমন প্রেসিডেন্ট পদে রিপাবলিকান পার্টি থেকে কে মনোনয়ন পাবেন তা নির্ধারিত হয় এই নির্বাচনের মাধ্যমে।

বিশ্বের সবচেয়ে শক্তিশালী মুদ্রা কুয়েতি দিনার, দশে মার্কিন ডলার

বিশ্বেজুড়ে ১৮০টি মুদ্রাকে বৈধ বলে স্বীকৃতি দিয়েছে জাতিসংঘ। তবে জনপ্রিয়তা ও ব্যবহারের ব্যাপকতার পার্থক্যের কারণে সব মুদ্রার মান বা শক্তি সমান হয় না। পণ্য, সেবা বা অন্যান্য মুদ্রা বিনিময়ের সময় ক্রয় ক্ষমতার ওপর নির্ভর করে একটি দেশের মুদ্রার মান বা শক্তি পরিবর্তিত হয়।

পশ্চিমাদের চেয়ে পাকিস্তানের গণমাধ্যম স্বাধীন: তত্ত্বাবধায়ক প্রধান

পশ্চিমাদের চেয়ে পাকিস্তানের গণমাধ্যম বেশি স্বাধীন বলে মন্তব্য করেছেন দেশটির তত্ত্বাবধায়ক সরকারের প্রধানমন্ত্রী আনোয়ারুল হক কাকর।

গাজায় তাৎক্ষণিক যুদ্ধবিরতির আহ্বান জাতিসংঘের

অবরুদ্ধ গাজা উপত্যকায় তাৎক্ষণিক যুদ্ধবিরতির জন্য আবারও আহ্বান জানিয়েছে জাতিসংঘ। ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামে এই আহ্বান জানান সংস্থাটির মহাসচিব অ্যান্তনিও গুতেরেস। এর আগেও জাতিসংঘের পক্ষ থেকে গাজায় যুদ্ধবিরতির আহ্বান জানানো হয়েছে।

রাশিয়ার ১৯টি ড্রোন ধ্বংসের দাবি ইউক্রেনের

ইউক্রেনের দক্ষিণাঞ্চলে এক রাতেই ২০টি ইরানি ড্রোন দিয়ে হামলা চালিয়েছে রাশিয়া। ইউক্রেনের দাবি, এসব ড্রোনের মধ্যে একটি বাদে সবগুলোই ধ্বংস করে দিয়েছে তাদের বিমান প্রতিরক্ষা ব্যবস্থা। ইউক্রেনীয় কর্তৃপক্ষ বলছে, পূর্বাঞ্চলীয় খারকিভ এবং ওডেসা শহরে রাশিয়ার হামলায় ১৭ জন আহত হয়েছে। খবর আল জাজিরার।

ইউক্রেনে একাধিক আবাসিক ভবনে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলা

ইউক্রেনের খারকিভে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া। সেখানের একটি আবাসিক ভবনে এই হামলা চালানো হয়। এ ঘটনায় অন্তত ১৭ জন আহত হয়েছেন।

এমএসএম/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।