সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৬ জানুয়ারি ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৫ পিএম, ১৬ জানুয়ারি ২০২৪

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

দক্ষিণ কোরিয়াকে যুদ্ধের হুমকি কিমের

দক্ষিণ কোরিয়াকে যুদ্ধের হুমকি দিয়েছেন উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন। তিনি হুঁশিয়ারি দিয়ে বলেছেন, উত্তর কোরিয়ার ভূখণ্ডের শূন্য দশমিক শূন্য শূন্য এক মিলিমিটার ভূমিও লঙ্ঘিত হলে পদক্ষেপ নেওয়া হবে।

নতুন অভিবাসন আইন বাতিলের দাবিতে ফ্রান্সজুড়ে বিক্ষোভ

গত ১৯ ডিসেম্বর ফ্রান্সের পার্লামেন্টে পাস হওয়া নতুন অভিবাসন আইনের বিষয়ে আগামী ২৫ জানুয়ারি রায় দেবে দেশটির সাংবিধানিক কাউন্সিল। তার আগেই আইনটি বাতিলের দাবিতে দেশব্যাপী বিক্ষোভ শুরু করেছে হাজার হাজার মানুষ।

বাণিজ্য সম্পর্ক আরও বাড়াবে চীন-সুইজারল্যান্ড

নিজেদের মধ্যে বাণিজ্য সম্পর্ক আরও বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে ইউরোপের দেশ সুইজারল্যান্ড ও দক্ষিণপূর্ব এশিয়ার দেশ চীন। সোমবার (১৫ জানুয়ারি) দ্বিপক্ষীয় বৈঠকে এ সিদ্ধান্ত নেন সুইস প্রেসিডেন্ট ভায়োলা আমহার্ড ও চীনের প্রধানমন্ত্রী লি কিয়াং। দাভোস বৈঠকে যোগ দিতে লি দেশটিতে গেছেন।

মধ্যপ্রাচ্যজুড়ে উত্তেজনা, বেড়েছে জ্বালানি তেলের দাম

গাজা যুদ্ধকে কেন্দ্র করে মাধ্যপ্রাচ্যজুড়ে উত্তেজনা শুরু হয়েছে। বিশেষ করে ইরাকে ইসরায়েলের গোয়েন্দা সংস্থার কার্যালয়ে ইরানের হামলার পর সংঘাত ছড়িয়ে পড়ার আশঙ্কা তৈরি হয়েছে। থেমে নেই লোহিত সাগরের বাণিজ্যিক জাহাজে হামলাও।

কলকাতার আদালতে পি কে হালদারের বিচার শুরু

বাংলাদেশ থেকে কয়েক হাজার কোটি টাকা আত্মসাৎ ও পাচার মামলার প্রধান আসামি পি কে হালদার ওরফে প্রশান্ত কুমার হালদারসহ ছয় আসামির বিরুদ্ধে চার্জ গঠন হয়েছে। মঙ্গলবার (১৬ জানুয়ারি) কলকাতার নগর দায়রা আদালতে (ব্যাংকশাল) তাদের বিরুদ্ধে চার্জ গঠন করা হয়। সেই সঙ্গে এদিন থেকেই তাদের বিরুদ্ধে বিচার প্রক্রিয়াও শুরু হলো। আগামী ১৭ ফেব্রুয়ারি সাক্ষ্য গ্রহণের দিন ধার্য করা হয়েছে।

ইরাকে ‘ইসরায়েলি’ লক্ষ্যবস্তুতে ইরানের হামলা, নিন্দায় যুক্তরাষ্ট্র

অবরুদ্ধ গাজা উপত্যকা থেকে দক্ষিণ ইসরায়েলে দফায় দফায় রকেট হামলা চালানো হয়েছে। ইসরায়েলের সংবাদমাধ্যমে বলা হয়েছে দক্ষিণ ইসরায়েলের নেটিভট শহরে ৫০টি বেশি রকেট নিক্ষেপ করা হয়েছে।

তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু করতে পারে রাশিয়া, প্রস্তুতি নিচ্ছে জার্মানি

ইউরোপের দেশ জার্মানি শঙ্কা প্রকাশ করেছে যে রাশিয়া খুব শিগগিরই তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু করতে পারে। এমনকি, এই শঙ্কা থেকে রাশিয়ার বিরুদ্ধে সশস্ত্র সংঘাতের প্রস্তুতিও নিচ্ছে দেশটি। সম্প্রতি ফাঁস হওয়া কিছু নথির বরাতে এসব তথ্য জানিয়েছে জার্মান সংবাদপত্র বিল্ড।

ক্ষেপণাস্ত্র হামলার পর তেহরান থেকে রাষ্ট্রদূতকে ডাকলো ইরাক

ইরাকে অবস্থিত ইসরায়েলি গোয়েন্দা সংস্থার ওপর ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইরান। এ ঘটনায় অন্তত ৪ জন নিহত হয়েছেন। এমন অবস্থায় তেহরানে নিয়োজিত নিজেদের রাষ্ট্রদূতকে দেশে ফেরার আদশে দিয়েছে ইরাক সরকার।

সাগরে হুথি আক্রমণে ভারতের রপ্তানি খরচ বেড়ে দ্বিগুণ

গাজায় ইসরায়েলি আগ্রাসনের প্রতিবাদে লোহিত সাগর দিয়ে চলাচলকারী জাহাজে আক্রমণ অব্যাহত রেখেছে ইয়েমেনের হুথি বিদ্রোহীরা। এ কারণে বিশ্ব বাণিজ্যের গুরুত্বপূর্ণ এই রুট দিয়ে জাহাজ চলাচল কার্যত বন্ধ হয়ে গেছে। এর ফলে রপ্তানি খরচ বেড়ে গেছে বেশিরভাগ দেশের। যেমন- ভারত থেকে ইউরোপে পণ্য রপ্তানির খরচ একলাফে দ্বিগুণেরও বেশি বেড়েছে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।

কুনো জাতীয় উদ্যানে দশ মাসে ১০ চিতার মৃত্যু

ভারতের মধ্যপ্রদেশের কুনো জাতীয় উদ্যানে ফের মৃত্যু হলো চিতার। ২০২৩ সালের মার্চ থেকে ধরলে এই নিয়ে ১০টি চিতা মারা গেলো। তাদের মধ্যে ৭টি পূর্ণবয়স্ক ও ৩টি শাবক। সবশেষ মৃত চিতাটির নাম শৌর্য। ২০২২ সালের সেপ্টেম্বরে এটিকে উদ্যানটিতে নিয়ে আসা হয়েছিল নামিবিয়া থেকে।

এমএসএম/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।