দক্ষিণ কোরিয়াকে যুদ্ধের হুমকি কিমের

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৭:৪২ পিএম, ১৬ জানুয়ারি ২০২৪

দক্ষিণ কোরিয়াকে যুদ্ধের হুমকি দিয়েছেন উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন। তিনি হুঁশিয়ারি দিয়ে বলেছেন, উত্তর কোরিয়ার ভূখণ্ডের শূন্য দশমিক শূন্য শূন্য এক মিলিমিটার ভূমিও লঙ্ঘিত হলে পদক্ষেপ নেওয়া হবে।

তাছাড়া দক্ষিণ কোরিয়ার সঙ্গে সহযোগিতা ও পুনঃএকত্রীকরণ সংস্থাগুলোকে বাতিল করেছেন কিম জং উন।

আরও পড়ুন>নতুন অভিবাসন আইন বাতিলের দাবিতে ফ্রান্সজুড়ে বিক্ষোভ

উত্তর কোরিয়ার নেতা আরও বলেছেন, পিয়ংইয়ং দুই দেশের ডি ফ্যাক্টো সামুদ্রিক সীমানা স্বীকৃতি দেবে না। তাছাড়া সিউল দখলের বিষয়ে সাংবিধানিক পরিবর্তনের ওপরও জোর দিয়েছেন তিনি।

দক্ষিণ কোরিয়াকে প্রধান শত্রু হিসেবে গণ্য করতে সংবিধান পরিবর্তনেরও আহ্বান জানিয়েছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন। সতর্ক করে দিয়ে তিনি বলেছেন, যুদ্ধ বাধলে সেটি এড়াতে ইচ্ছুক নয় তার দেশ। দক্ষিণ কোরিয়ার সঙ্গে একত্রীকরণ আর হওয়া সম্ভব নয় বলেও তিনি মন্তব্য করেছেন।

উত্তর কোরিয়ার পার্লামেন্ট সুপ্রিম পিপলস অ্যাসেম্বলির ভাষণে কিম এসব কথা বলেন। দক্ষিণ কোরিয়া শোষণের মাধ্যমে একত্রীকরণ ও শাসনব্যবস্থার পতন ঘটাতে চাইছে বলে তিনি অভিযোগ করেন।

কিম বলেন, দক্ষিণ কোরিয়াকে প্রধান শত্রু হিসেবে উত্তর কোরিয়দের কাছে পরিচিত করে তুলতে ও দক্ষিণ কোরিয়া থেকে উত্তর কোরিয়ার ভূখন্ডকে আলাদা করে নির্ধারণ করার জন্য সংবিধান সংশোধন করা উচিত।

সূত্র: এএফপি

এমএসএম

 

 

 

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।